Ayodhya Dham News: রাম ও অযোধ্যার সঙ্গে বিদেশের যোগ!

Ayodhya Dham News: বহু যুগ ধরে রাম ও অযোধ্যার জনপ্রিয়তা ভারতের বাইরে একাধিক দেশে। ভারতের বাইরে কোন কোন দেশে রামায়ণের গল্প ছড়িয়ে আছে?

Ayodhya Dham News: রাম ও অযোধ্যার সঙ্গে বিদেশের যোগ!
| Updated on: Jan 11, 2024 | 4:56 PM

বহু যুগ ধরে রাম ও অযোধ্যার জনপ্রিয়তা ভারতের বাইরে একাধিক দেশে। ভারতের বাইরে কোন কোন দেশে রামায়ণের গল্প ছড়িয়ে আছে জানেন? এশিয়া মহাদেশে রামায়ণের গল্প জনপ্রিয় কম্বোডিয়া, চিন, জাপান, ফিলিপিন্স, মঙ্গোলিয়া ও থাইল্যান্ডে। থাইল্যান্ডের প্রাচীন রাজধানীর নাম ছিল অয়ুথ্যা।

মনে করা হয় অযোধ্যা থেকেই অয়ুথ্যা নামের উৎপত্তি। দক্ষিণ কোরিয়ার সঙ্গেও অযোধ্যার নিবিড় যোগ আছে। প্রতি বছর বহু দক্ষিণ কোরিয় পর্যটক আসেন অযোধ্যায়। জানেন কেন আসেন তাঁরা? দক্ষিণ কোরিয় পর্যটকরা পূর্বসূরীর দেশ দেখতে ও সেই পূর্ব পুরুষকে শ্রদ্ধা জানাতে আসেন অযোধ্যায়। তাঁদের পূর্বসূরী হিও হং-ওক নাকি ছিলেন অযোধ্যার রাজকন্যা। সেই পূর্বসূরীর নাম ছিল সূরীরত্না।

২০০০ বছর আগে দক্ষিণ কোরিয় রাজা রাজা কিম সুরোর সঙ্গে বিয়ে হয় সূরীরত্নার। কোরিয়ার প্রাচীন গ্রন্থ ‘সামগুক ইউসা’ থেকে ওই বিয়ের কথা জানা যায়। ওই দম্পতি তৈরি করেন দক্ষিণ কোরিয়ার ‘কারক বংশ’। দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিং জাং সুক ২০১৮ এ ভারত সফরে এসে রানি হিও হং-ওকের স্মৃতিতে তৈরি স্মারকে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

Follow Us: