Indian Railway: লুকিয়ে চুরিয়েও আর ফেলতে পারবেন না প্যাকেট বা নোংরা!

Indian Railway: ট্রেনে উঠে নোংরা করেছেন? বা ফেলেছেন আবর্জনা ট্রেনের জানলা দিয়ে? যা করেছেন এবার ভুলে যান। কারন, নোংরা ফেললেই যেতে হতে পারে গারদের ওপারে।

Indian Railway: লুকিয়ে চুরিয়েও আর ফেলতে পারবেন না প্যাকেট বা নোংরা!
| Updated on: Jan 11, 2024 | 5:47 PM

রেলে যাত্রী সুরপক্ষার পাশাপাশি, পরিষেবাও বরাবর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতীয় রেলমন্ত্রকের কাছে। এবার আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে চলেছে রেলের পরিবেশ। এবার রেলের পরিবেশ আবর্জনামুক্ত ও পরিষ্কার রাখতে কঠোর হচ্ছে ভারতীয় রেল। তার অবশ্য কারণ রয়েছে। রেল দফতর খতিয়ে দেখেছে, ট্রেনে অহরহ পান-গুটখার পিক ফেলেন যাত্রীরা। যা পরিষ্কার করতে রেলের খরচ হয়েছে ১২০০ কোটি টাকা! তাই এবার পরিচ্ছনতার বিষয়ে কড়া মনোভাব দেখাতে চলেছে রেল।

ট্রেন থেকে বা স্টেশনে আবর্জনা ফেললে, যাত্রীর বিরুদ্ধে কড়া শাস্তির বিধান আগে থেকেই ছিল। সম্প্রতিই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের তরফে এই নিয়ে নির্দেশ জারি করা হয়েছে। আইআরসিটিসি-র তরফেও সমস্ত স্টেশন ইনচার্জকে নোটিস পাঠানো হয়েছে। কী কী বলা হয়েছে সেই নির্দেশে?

রেলের নির্দেশে বলা হয়েছে স্টেশন ও ট্রেন পরিষ্কার রাখতে হবে। আবর্জনা নির্দিষ্ট ডাস্টবিনেই ফেলতে হবে। এবার থেকে স্টেশনে আবর্জনা ফেললে বা চলন্ত ট্রেন থেকে খাবারের প্যাকেট বা অন্য কিছু ফেললে কড়া শাস্তি হবে। এতদিন শুধু জরিমানা করেই ছেড়ে দেওয়া হত যাত্রীদের। এবার গ্রেফতারও করা হতে পারে।

রেল আইনের ১৪৫(সি) ধারায় গ্রেফতার করা হবে ওই যাত্রীকে। ৫০০ টাকা অবধি জরিমানা এবং সর্বাধিক ৬ মাস অবধি জেল হতে পারে। রেল স্টেশন পরিষ্কার রাখার জন্য তৈরি করা হচ্ছে ‘ফ্লায়িং স্কোয়াড’ও। এই ‘ফ্লায়িং স্কোয়াড’ স্টেশনে স্টেশনে ঘুরে পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে কড়া নজর রাখবে। রেললাইনের ধারেও যাতে আবর্জনা না ফেলা হয়, তার দিকে নজর রাখবে ‘ফ্লায়িং স্কোয়াড’। বুঝতেই পারছেন, যদি দূরপাল্লার ট্রেনে আপনি যেতে যেতে টুক করে কোনও প্যাকেট বা নোংরা ট্রেনের জানলা দিয়ে ফেলেন, তবে আপনার ৬ মাসের জন্য ঠিকানা হতে পারে গারদের ওপারে।

Follow Us: