Online Exam: অফলাইন পরীক্ষা দেবে না, অনলাইনের দাবিতে বিক্ষোভে ছাত্রীরা

পরীক্ষার দশ দিন আগে কলেজের তরফে অফলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে বিভ্রান্তি ছাত্রীদের মধ্যে, শনিবার সকাল থেকেই নরেন্দ্রলাল খাঁ মহিলা কলেজের ছাত্রীরা বিক্ষোভ শুরু করে কলেজ চত্বরে।

Online Exam: অফলাইন পরীক্ষা দেবে না, অনলাইনের দাবিতে বিক্ষোভে ছাত্রীরা
| Updated on: Jun 06, 2022 | 10:23 AM

মেদিনীপুর: অনলাইন পরীক্ষার দাবিতে কলকাতা সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্রছাত্রীরা আগেই পথে নেমেছিল। এবার সেই পথেই হাঁটল মেদিনীপুরের রাজা নরেন্দ্রলাল খাঁ মহিলা কলেজের ছাত্রীরা। জেলায় জেলায় ছাত্রছাত্রীদের দাবি এখন একটাই, পরীক্ষা নিতে হবে অনলাইনে। রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজের মত এবার সেই হিড়িক উঠল মেদিনীপুরের একটি কলেজে।

ছাত্রীদের দাবি, পরীক্ষার দশ দিন আগে কলেজের তরফে অফলাইন পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়েছে। যেই সিদ্ধান্তের ফলে বিভ্রান্তি তৈরি হয়েছে ছাত্রীদের মধ্যে। যার জেরে শনিবার সকাল থেকেই নরেন্দ্রলাল খাঁ মহিলা কলেজের ছাত্রীরা বিক্ষোভ শুরু করে কলেজ চত্বরে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত স্বশাসিত কলেজগুলির মধ্যে অন্যতম রাজা নরেন্দ্রলাল খাঁ মহিলা কলেজ। অন্য দুটি হল, মেদিনীপুর কলেজ ও পাঁশকুড়া কলেজ। এই দুটি কলেজে হচ্ছে অনলাইন পরীক্ষা। কিন্তু হঠাৎ করেই পরীক্ষার দশদিন আগে রাজা নরেন্দ্রলাল খাঁ কলেজের তরফে অফলাইন পরীক্ষার নোটিস দেওয়া হয়। মাত্র দশদিন আগে পাওয়া এই নোটিসের জেরে স্বভাবতই কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে পড়ুয়ারা। তাঁদের দাবি, যেখানে অন্য কলেজগুলিতে অনলাইনে পরীক্ষা নিচ্ছে, সেখানে একটিমাত্র কলেজ কেন অফলাইনে পরীক্ষা নেবে?

ওই কলেজেরই এক ছাত্রী বলেন, ‘আমরা অনলাইন পরীক্ষা চাই। পরীক্ষার মাত্র দশ দিন আগে অফলাইন পরীক্ষার নোটিশ দেওয়া হয়েছে। ছ’মাসের সিলেবাস চার মাসে শেষ করে কীভাবে পরীক্ষা দেওয়া সম্ভব?’ উল্লেখ্য, অফলাইনে পরীক্ষার জন্য প্রথম থেকেই অনড় ছিল রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। কয়েকদিন আগে এই নিয়ে মুখ খোলেন শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তিনি জানিয়েছেন, অনলাইন নয়, অফলাইনেই হবে সমস্ত পরীক্ষা। সায় রয়েছে কেন্দ্রেরও। রাজ্য সরকারগুলোকে এ ব্যাপারে জানানো হয়েছে বলেই দাবি করেছেন তিনি।

শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বর্তমানে কোভিড পরিস্থিতি কেটে গিয়েছে। পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তাই কোনও অনলাইন পরীক্ষা নেওয়া যাবে না। অফলাইনে পরীক্ষা নেওয়া উচিত বলেই মনে করেন তিনি। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় সব জায়গাতেই অফলাইন পরীক্ষা নেওয়ার পক্ষেই মত দিয়েছেন তিনি।

Follow Us: