Bank Holiday: মে মাসে একটানা প্রায় দু-সপ্তাহ ছুটি ব্যাঙ্কে, দেখে নিন পুরো তালিকা

Bank Holiday: ব্যাঙ্ক বন্ধ থাকলেও খোলা থাকবে এটিএম গুলি। আপনি এটিএম কার্ডের মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নগদ টাকা তুলতে পারবেন। আপনি যদি অন্য কোনও ব্যাঙ্কে টাকা ট্রান্সফার করতে চান, তাহলে আপনি অনলাইন ব্যাঙ্কিং সুবিধা নিতে পারেন।

Bank Holiday: মে মাসে একটানা প্রায় দু-সপ্তাহ ছুটি ব্যাঙ্কে, দেখে নিন পুরো তালিকা
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 25, 2024 | 4:24 PM

কলকাতা: এপ্রিল শেষ হতে হাতে আর মাত্র ক’টা দিন। তারপরই মে। কিন্তু জানেন এই মে মাসেই একেবারে ১২ দিনের জন্য বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্ক। আরবিআই ইতিমধ্যেই মে মাসের জন্য ব্যাঙ্কের ছুটির তালিকাও প্রকাশ করেছে। ১২ ছুটির মধ্যে থাকছে ৪টি রবিবার। তবে মোট যে ১২ ছুটির তালিকা সামনে আসছে তা কিন্তু বিভিন্ন রাজ্যের জন্য বিভিন্ন রকম। এই সব ছুটি সমস্ত রাজ্যে প্রযোজ্য হবে না। একই সময়ে, আরবিআই-এর নির্দেশিকা অনুসারে, রবিবার ছাড়াও মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। অন্যদিকে বর্তমানে গোটা দেশে চলছে লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচনের কারণে নির্বাচনী এলাকায় ভোটের দিনগুলিতেও ব্যাঙ্ক বন্ধ থাকছে।

অন্যদিকে অক্ষয় তৃতীয়া উপলক্ষেও ব্যাঙ্কে ছুটি থাকছে। এবার ১০ মে অক্ষয় তৃতীয়া। তবে গোটা দেশে নয় ওই দিন কিছু রাজ্যে বন্ধ থাকবে ব্যাঙ্ক। একনজরে দেখে নেওয়া যাক ১২টি ছুটির তালিকায় কোন কোন দিন থাকছে…

৫ মে: রবিবার

৮ মে: রবীন্দ্র জয়ন্তী

১০ মে: বাসভ জয়ন্তী/অক্ষয় তৃতীয়া

১১ মে: দ্বিতীয় শনিবার

১২ মে: রবিবার

১৬ মে: রাজ্য দিবসের ছুটির কারণে গ্যাংটকের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৯ মে: রবিবার

২০ মে: নির্বাচনের কারণে বেলাপুর এবং মুম্বইয়ের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৩ মে: বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ছুটি

২৫ মে: চতুর্থ শনিবার

২৬ মে: রবিবার

এই দিনগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকলেও খোলা থাকবে এটিএম গুলি। আপনি এটিএম কার্ডের মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নগদ টাকা তুলতে পারবেন। আপনি যদি অন্য কোনও ব্যাঙ্কে টাকা ট্রান্সফার করতে চান, তাহলে আপনি অনলাইন ব্যাঙ্কিং সুবিধা নিতে পারেন। সোজা কথায় ছুটির দিনগুলিতে শুধুমাত্র ব্যাঙ্ক গিয়ে যাবতীয় লেনদেন  বন্ধ থাকছে।