Budget 2024: চিন-ভিয়েতনামের সঙ্গে পাল্লা দিতে মোবাইলে শুল্ক পরিবর্তন করার দাবি জানাচ্ছে ইলেকট্রনিক অ্যাসোসিয়েশন

Tarrif on Mobile: চিনে ট্যারিফ প্রায় শূন্য। ভিয়েতনামে সেই ট্যারিফ ০.৭ শতাংশ, আর ভারতে ট্যারিফ ৭.৪ শতাংশ। এই বিষয়েই নজর দেওয়ার কথা বলা হয়েছে। ফলে ভারতের ইলেকট্রনিক সেক্টরে উৎপাদনের ক্ষেত্রে অনেক সমস্যা দেখা দিচ্ছে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা।

Budget 2024: চিন-ভিয়েতনামের সঙ্গে পাল্লা দিতে মোবাইলে শুল্ক পরিবর্তন করার দাবি জানাচ্ছে ইলেকট্রনিক অ্যাসোসিয়েশন
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 9:10 AM

নয়া দিল্লি: ইলেকট্রনিক ইন্ডাস্ট্রি-তে বদল চান সংশ্লিষ্ট ক্ষেত্রের ব্যবসায়ীরা। ২০২৪-এর সাধারণ বাজেট নিয়ে প্রত্যাশার কথা জানাচ্ছে ‘দ্য ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিকস অ্যাসোসিয়েশন’। চিন ও ভিয়েতনামের সঙ্গে পাল্লা দিতে বেশ কিছু পরিবর্তনের দাবি জানানো হচ্ছে কেন্দ্রীয় সরকারের কাছে।

অ্যাসোসিয়েশনের বক্তব্য় হল, বিশ্বের সাত দেশে স্মার্টফোনের শুল্ক কত, তা দেখে শুল্কের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। কারণ সমীক্ষা করে দেখা গিয়েছে, অন্যান্য দেশের তুলনায় ভারতে মোবাইলের ট্যারিফ বা শুল্ক অনেক বেশি। চিন বা ভিয়েতনামের থেকে শুল্ক বেশি। তাই শুল্ক কম করার দাবি জানাচ্ছে ওই অ্যাসোসিয়েশন।

চিনে ট্যারিফ প্রায় শূন্য। ভিয়েতনামে সেই ট্যারিফ ০.৭ শতাংশ, আর ভারতে ট্যারিফ ৭.৪ শতাংশ। এই বিষয়েই নজর দেওয়ার কথা বলা হয়েছে। ফলে ভারতের ইলেকট্রনিক সেক্টরে উৎপাদনের ক্ষেত্রে অনেক সমস্যা দেখা দিচ্ছে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা।

অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, মোবাইল ফোন উৎপাদনের ক্ষেত্রে উন্নতি করতে গেলে শুল্ক নিয়ে চিন ও ভিয়েতনামের সঙ্গে তুলনা করতে হবে। তা না হলে রফতানি কমবে, কর্মসংস্থানের সম্ভাবনাও কমে যাবে।