West Bengal Job: ক্লাস টেন পাশ করলেই ভারত কুকিং কোল লিমিটেডে চাকরি,জানুন আবেদন পদ্ধতি

West Bengal Job: সমস্ত আবেদন জমা পড়ার পর যোগ্য প্রার্থীদের বাছা হবে পরীক্ষার মাধ্যমে। ২০২১ সালের ডিসেম্বর মাসে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। মোট ২ ঘন্টার এই পরীক্ষায় প্রশ্ন থাকবে ১০০ নম্বরের। এর মধ্যে প্রার্থীদের ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতেই হবে।

West Bengal Job: ক্লাস টেন পাশ করলেই ভারত কুকিং কোল লিমিটেডে চাকরি,জানুন আবেদন পদ্ধতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 6:47 PM

কলকাতা: করোনা অতিমারীর আবহ কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশ। গত দু বছর এই অতিমারীর কারণেই কর্মসংস্থানের বাজারে দেখা দিয়েছিল মন্দা। কিন্তু ফের দেশে চাঙ্গা হচ্ছে দেশের কর্ম সংস্থানের বাজার। গত দু বছর ধরেই সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থাগুলিতেও কর্মী নিয়োগের প্রক্রিয়া বন্ধ ছিল। এছাড়াও বহু চাকুরিজীবীর মাসিক বেতন কমেও গিয়েছিল, এছাড়াও কর্মহীন হয়ে পড়েছিল বহু মানুষ। তবে এখন ধীরে ধীরে আবারও পরিস্থিতির উন্নতি দেখা যাচ্ছে। এই অবস্থায় মাধ্যমিক পাশ চাকরি প্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল ভারত কুকিং কোল লিমিটেড (Bharat Coking Coal Limited)। তারা একাদিক শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জানা গিয়েছে আমিন (Amin) এবং ড্রেসার (Dresser) পদে এই নিয়োগ করতে চলেছে তারা। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি

মোট ১৮টি পদে কর্মী নিয়োগ করবে ভারত কুকিং কোল লিমিটেড (Bharat Coking Coal Limited)। এর মধ্যে আমিন পদে মোট শূন্য পদের সংখ্যা ৪টি এবং ড্রেসার পদে মোট শূন্য পদের সংখ্যা ১৪টি। এই দুই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাশ করতে হবে। পাশাপাশি আবেদনকারীদের আইটিআই ডিগ্রিও থাকতে হবে। এই পদে যে কোনও ভারতীয় নাগরিক তথা পশ্চিমবঙ্গের যে কোনও জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে শিক্ষাগত যোগ্যতার সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি পড়ে নেওয়া জরুরী।

এই পদে ইতিমধ্যেই গত ২৩ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রার্থীদের আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। তবে এই পদে আবেদন করার ফর্ম পাওয়া যাবে ভারত কুকিং কোল লিমিটেডের সরকারি ওয়েবসাইট (Bharat Coking Coal Limited) www.bcclweb.in থেকে।

আবেদনের সময়সীমা, নির্বাচনের পদ্ধতি

এই পদে আবেদন করার শেষ তারিখ আগামী ৪ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন না করলে আবেদন বাতিল হতে পারে।

সমস্ত আবেদন জমা পড়ার পর যোগ্য প্রার্থীদের বাছা হবে পরীক্ষার মাধ্যমে। ২০২১ সালের ডিসেম্বর মাসে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। মোট ২ ঘন্টার এই পরীক্ষায় প্রশ্ন থাকবে ১০০ নম্বরের। এর মধ্যে প্রার্থীদের ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতেই হবে।

আরও পড়ুন: West Bengal Job: অনলাইনের মাধ্যমে প্রাথমিক স্কুলে শারীরিক শিক্ষক পদে একাধিক নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি