Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার মেয়েরা ‘বাংলার মেয়েকেই’ চায়

Exit Poll Result 2021 West Bengal Elections: একুশের বঙ্গযুদ্ধের বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, বাংলার মেয়েদের হৃদয়ে রয়েছেন মমতাই

Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার মেয়েরা 'বাংলার মেয়েকেই' চায়
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 10:30 PM

কলকাতা: অপেক্ষার অবসান। মিনিট কয়েক আগেই অষ্টম দফার নির্বাচন শেষ হয়েছে। তার আগে অতি মহামারির মধ্যে এক অভাবনীয় পরিস্থিতিকে সঙ্গী করে দীর্ঘ আট দফার ভোট শেষ হয়েছে বাংলায়। এ বার অপেক্ষা কেবল ২ মে-র। তার আগে বাংলার মানুষের মন ঠিক কী বলছে তা জানতে রাজ্যের ২৯৪ টি বিধানসভা আসনে ভোট হওয়ার পর বুথ ফেরত সমীক্ষা চালিয়েছিল পোলস্ট্র্যাট এবং TV9 বাংলা। এই এগজিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে। সেখানেই উঠে এসেছে, পুরুষ এবং মহিলাদের মধ্যে ঠিক কারা কোন দলকে সমর্থন করেন এবং কাকে ভোট দিয়েছেন।

ভোট শুরু হওয়ার আগে তৃণমূলের স্লোগান করা হয়েছিল, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’। অষ্টম দফার ভোটের শেষে TV9 বাংলার বুথ ফেরত সমীক্ষায় আভাস মিলল, বাংলার মেয়েরা সত্যিই ‘বাংলার মেয়েকেই’ চাইছেন। যদিও, পুরুষদের মধ্যে বিজেপির প্রতি ঝোঁক একটু বেশি। কিন্তু মহিলাদের বড় অংশই তৃতীয়বার মমতাকেই মুখ্যমন্ত্রীকে দেখতে চেয়েছেন। বুথ ফেরত সমীক্ষা অন্তত সেই ইঙ্গিতই দিচ্ছে। বিশেষ করে ক্ষমতায় আসার পর থেকে মমতা যেভাবে ‘স্বাস্থ্যসাথী’, ‘কন্যাশ্রী’, ‘সবুজ সাথী’ এবং ‘রূপশ্রী’র মতো প্রকল্প এনেছেন, তার সুফল যে মমতা পাচ্ছেন তা বস্তুত পরিষ্কার হয়ে যাচ্ছে।

বিশেষ করে গত লোকসভ-সহ একাধিক ভোটেও দেখা গিয়েছিল, গোটা দেশের ৩৯ শতাংশই ভোটেই পুরুষ ভোটারই বিজেপির দিকে ঝুঁকে ছিলেন। অন্যদিকে মহিলাদের ৩৬ শতাংশ ভোট ছিল বিজেপির দিকে।

পুরুষ ভোটারদের মনে কে? 

বুথ ফেরত সমীক্ষা বলছে, পুরুষ ভোটারদের মধ্যে ১১.৫০ শতাংশ ভোট দিয়েছেন সংযুক্ত মোর্চাকে। তৃণমূলকে বেছে নিয়েছেন ৪২.৬০ শতাংশ। বিজেপির পক্ষে সায় রয়েছে ৪২.৯০ শতাংশ পুরুষের। অন্যদিকে, ৩ শতাংশ পুরুষরা অন্যান্য দলকে বেছে নিয়েছেন।

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: সংখ্যালঘুর সৌজন্যে সংখ্যাগরিষ্ঠ মমতা

বিজেপিকে ক্ষমতার কাছাকাছি নিয়ে আসার পিছনে পুরুষদের ভোট যে অত্যন্ত বড় ভূমিকা নিতে চলেছে, তা কার্যত এই বুুথ ফেরত সমীক্ষার মাধ্যমেও ইঙ্গিত মিলেছে বলে মনে করছেন পর্যবেক্ষকদের একটা বড় অংশ। বিশেষ করে এ রাজ্যে বিজেপির প্রচার এবং ইস্তাহারে কর্মসংস্থান এবং শিল্পায়নের উপর যেভাবে জোর দেওয়া হয়েছে, পুরুষদের বড় অংশ ভোট একপ্রকার সেটারই ফলাফল বলে মনে করা হচ্ছে।

মহিলাদের মনে মমতাই

পুরুষ ভোটারদের যতই তুল্যমূল্য হিসাব হোক না কেন, মহিলাদের মনে যে মমতাই তা নিয়ে কোনও সন্দেহ আর নেই। বুথ ফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, মহিলাদের ৯.৯০ শতাংশ সংযুক্ত মোর্চাকে ভোট দিয়েছেন। ৩৮.১০ শতাংশ মহিলা বিজেপিকে ভোট দিয়েছেন। এবং মহিলাদের ৪৫.২০ শতাংশই ভোট দিয়েছেন তৃণমূলকে। অন্যান্য দলকে ভোট দিয়েছেন ৬.৮০ শতাংশ মহিলারা। অর্থাৎ মহিলাদের উদ্দেশ্যে মমতার চালু করা একাধিক জনকল্যাণমূলক সামাজিক প্রকল্প যে তাঁকে ভোটের বাক্সেও লাভ তুলে দিতে পারে। সেটা ক্রমশ স্পষ্ট হচ্ছে।

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: হিন্দু ভোটের বড় অংশই ঢুকছে বিজেপির বাক্সে, ঘাসফুল ও মোর্চার ভাগে কত?

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এগজিট পোলে কখনই সঠিক ফলাফল আগে থেকে তুলে ধরে না। এতে কেবল মাত্র একটা আভাস পাওয়া যায় কোনও দলের ফলাফল কেমন হতে পারে। বাস্তব চিত্রটার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করতেই হবে।