দু’টি বিয়ে বাবার, মর্মান্তিক পরিণতি হয়েছিল সৎ মায়ের! মুখ খুললেন অমিতাভ

Amitabh Bachchan: হরিবংশ রাই বচ্চন প্রথম বিয়ে করেছিলেন শ্যামা বচ্চনকে। ১৯২৬ সালে ধুমধাম করে বিয়ে করেছিলেন তাঁরা। সুখে ভরা বিবাহিত জীবন, সব কিছু ভালই চলছিল। তবে সুখ চিরস্থায়ী নয়।

দু'টি বিয়ে বাবার, মর্মান্তিক পরিণতি হয়েছিল সৎ মায়ের! মুখ খুললেন অমিতাভ
চেনেন শ্যামা বচ্চনকে?
Follow Us:
| Updated on: Oct 15, 2024 | 8:18 PM

পরিবারের কথা কখনওই সেভাবে শেয়ার করতে দেখা যায় না অমিতাভ বচ্চনকে। তাঁর বাবা হরিবংশ রাই বচ্চন ছিলেন বিখ্যাত কবি, এ তথ্য অনেকেরই অজানা নয়। তবে সম্প্রতি নিজের পরিবার নিয়ে মুখ খুলতে দেখা গেল তাঁকে। জানালেন এমন কিছু অজানা কথা যা আগে কোনওদিনই শেয়ার করতে দেখা যায়নি তাঁকে। একবার নয়, দু’বার বিয়ে করেছিলেন হরিবংশ রাই বচ্চন, এ খবর অনেকেরই অজানা। তাঁর দ্বিতীয় স্ত্রী তেজি বচ্চনের সন্তান অমিতাভ। কী হয়েছিল হরিবংশের প্রথম স্ত্রীর? কেন পরিণতি হয়েছিল মৃত্যু? রইল এই প্রতিবেদনে।

হরিবংশ রাই বচ্চন প্রথম বিয়ে করেছিলেন শ্যামা বচ্চনকে। ১৯২৬ সালে ধুমধাম করে বিয়ে করেছিলেন তাঁরা। সুখে ভরা বিবাহিত জীবন, সব কিছু ভালই চলছিল। তবে সুখ চিরস্থায়ী নয়। বিয়ের বেশ কিছু বছরের মধ্যেই আচমকাই টিবি অর্থাৎ যক্ষায় আক্রান্ত হন তিনি। সে সময় চিকিৎসা ব্যবস্থা এতটাও উন্নত ছিল না। হাজার চেষ্টা করেও শেষরক্ষা হয়নি। অল্পকিছু দিনের মধ্যেই মারা যান শ্যামা। স্ত্রীর এ হেন মর্মান্তিক মৃত্যুর পর ভেঙে পড়েন হরিবংশ। সেই প্রসঙ্গ টেনে এনেই অমিতাভের বক্তব্য, “আমার বাবার প্রথম স্ত্রী মারা গেল। এর পরেই অদ্ভুত এক অবস্থার মধ্যে চলে যান তিনি। হতাশা ক্রমশ গ্রাস করতে থাকে তাঁকে। সেই সময় যে যে কবিতা তিনি লিখেছিলেন সেগুলো বিষাদ মাখা”।

এরকমই একটা অবস্থার মধ্যেই তেজি বচ্চনের সঙ্গে আলাপ হয় হরিবংশের। তেজির ভালবাসায় ধরা দেন অমিতাভের বাবা। দ্বিতীয়বার বিয়ে করেন। বিয়ের এক বছরের মধ্যেই জন্ম হয় অমিতাভ বচ্চনের। জীবনের শেষ দিন পর্যন্ত বাবা-মা’র প্রতি দায়িত্ব পালন করেছেন অমিতাভ। বৃদ্ধ বয়সে মুম্বইয়ে নিজের কাছে এনে রাখতেও দ্বিধাবোধ করেননি তিনি।