আত্মারামের ক্যানসার, অবস্থা ভাল না; পাশে পেলেন ‘ভূতের ভবিষ্যৎ’-এর পরিচালক অনীক দত্তকে

Bhoot Bhabiswat: 'বাবু হামি গরিব আদমি আছে!' এই সংলাপ বলেই বাঙালি দর্শকের মনের ভিতরে ঢুকে পড়েছিলেন থিয়েটার অভিনেতা উদয় শঙ্কর পাল। চরিত্রের নাম ছিল আত্মারাম। পরিচালক অনীক দত্তর প্রথম ছবি 'ভূতের ভবিষ্যৎ'-এ গরিব হাতে-টানা রিকশাওয়ালার চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। ভীষণ অসুস্থ তিনি। ক্যানসার হয়েছে অভিনেতার। শুনেই তাঁর পাশে গিয়ে দাঁড়ালেন অনীক।

আত্মারামের ক্যানসার, অবস্থা ভাল না; পাশে পেলেন 'ভূতের ভবিষ্যৎ'-এর পরিচালক অনীক দত্তকে
আত্মারাম, তথা উদয় শঙ্কর পাল।
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 12:44 PM

২০১২ সাল। মুক্তি পায় পরিচালক অনীক দত্তর প্রথম ছবি ‘ভূতের ভবিষ্যৎ’। প্রথম ছবিতেই ছক্কা হাঁকিয়েছিলেন এই পরিচালক। কাস্ট করেছিলেন একাধিক অভিনেতাকে। সেই তালিকাতে ছিলেন থিয়েটারের অভিনেতা উদয় শঙ্কর পালও। এক গরিব বিহারী হাতে-টানা রিকশাওয়ালার চরিত্রে তাঁকে দেখে দর্শক। অভিনেতার বিখ্যাত সংলাপ ছিল, ‘বাবু আমি গরিব আদমি হ্যায়’। ছবিতে ফুটে উঠেছিল শ্রেণি বৈষম্যের একটা চিত্র। ফলে বারবার এই সংলাপ ঘুরে ফিরে এসেছিল উদয় শঙ্করের মুখে। তাঁর চরিত্রের নাম ছিল আত্মারাম। সেই আত্মরাম খুব অসুস্থ। তিনি ক্যানসার রোগে আক্রান্ত। চিকিৎসকেরা বলে দিয়েছেন, তৃতীয় স্টেজ।

পরিচালক অভিজিৎ পাল এই মর্মস্পর্শী খবরটি শেয়ার করেছেন ফেসবুকে। উদয় শঙ্কর পালের একটি ছবিও শেয়ার করেছেন অভিজিৎ। এবং লিখেছেন, “আমার প্রিয় উদয়দা। আমাদের সব্বার প্রিয় আত্মারাম। একজন মারাত্মক চরিত্রাভিনেতা। এত আড্ডা, এত স্ক্রিপ্ট নিয়ে কাঁটাছেড়া। এত ভাবনা, এত পথচলা। গত দু’দিন আগে জানতে পারা মারণরোগ ক্যানসার তোমাকে থমকে দিয়েছে। লাস্ট স্টেজ। এই তো ক’দিন আগে আমার পরবর্তী সিনেমা নিয়ে এত কথা হল। সেভাবে তোমাকে নিয়ে কেউ লিড হিসেবে কোনওদিন কাজ করেননি। আমি চেষ্টা করছিলাম একটা পুরো সিনেমা জুড়ে তোমাকে আঁকতে। গত তিন বছর ধরে তোমাকে নিয়ে এই চিত্রনাট্য নিয়ে কাজ করছি। মন ভীষণ ভারী। তুমি জানি না আর কতদিন আছ! আমাদের নতুন ছবির কাজ (যা গত তিন বছর ধরে সাজিয়েছি) এই মাসের শেষ থেকেই শুরু হওয়ার কথা ছিল । গরমের জন্য কটাদিন পিছাতে বললে, তোমার ফোন কি আর আসবে উদয়দা?”

এই খবরটিও পড়ুন

লিভারে ক্যানসার হয়েছে উদয় শঙ্কর পালের। অভিনেতার শরীর খারাপের খবর জানতে পেরে উৎকণ্ঠায় অনেকেই। TV9 বাংলা যোগাযোগ করেছিল ভূতের ভবিষ্যৎ ছবির পরিচালক অনীক দত্তর সঙ্গে। অভিনেতার অসুস্থতা সম্পর্কে বলেছেন, “অভিজিতের পোস্টটা থেকেই আমি সত্যিটা জানতে পেরেছি। আপনারা প্লিজ় আস্টিস্ট ফোরামের সঙ্গে যোগাযোগ করুন। উদয়ের আর্থিক অবস্থা ভাল না। একাই থাকে। ওর চিকিৎসার খরচ কিন্তু প্রচুর। খবর নিয়ে জেনেছি ও বাড়িতেই আছে। হাসপাতালে ভর্তি হয়নি। আমার শেষ ছবিটাতেও অভিনয় করেছেন। এখনও ডাবিং হয়নি। প্রোডাকশনকে ফোন করে বলেছি এখনওই ওর পারিশ্রমিক দিয়ে দাও।”