‘আপনাকে তো লোন দেওয়া যাবে না’, অভিনেত্রী বলেই ব্যাঙ্কে অপমানিত সুমনা, কী ঘটেছিল?

Sumana Chakravarti: অভিনেত্রী বলে ভরসা করতে পারেনি ব্যাঙ্ক। টাকা লোন নিয়ে যদি শোধ করতে না পারেন, বাড়ি কেনার জন্য লোন চাইতে গিয়ে এমন ইঙ্গিত পান সুমনা চক্রবর্তী। অভিনয় পেশায় থাকার অনিশ্চয়তা সম্পর্কে খোলাখুলি কথা বলেছেন অভিনেত্রী।

'আপনাকে তো লোন দেওয়া যাবে না', অভিনেত্রী বলেই ব্যাঙ্কে অপমানিত সুমনা, কী ঘটেছিল?
সুমনা চক্রবর্তী।
Follow Us:
| Updated on: Jun 25, 2024 | 10:56 AM

এখন তো একটা সিরিয়ালে অভিনয় করলেই বাড়ি-গাড়ি কিনে ফেলেন নায়ক-নায়িকারা। কিন্তু অভিনয় করেন বলে এক অভিনেত্রীকে ভরসাই করতে পারেনি ব্যাঙ্ক। তাঁকে সটান বলে দিয়েছিল, “আপনাকে তো বাড়ি কেনার জন্য লোন দেওয়া যাবে না।” মনমরা হয়ে গিয়েছিলেন সেই অভিনেত্রী। তাঁর নাম সুমনা চক্রবর্তী। আরব সাগরের পাড়ের স্বপ্ননগরীতে ভাগ্য খুলতে গিয়েছিলেন তিনি। স্বপ্ন ছিল একটাই, মনের মতো বাড়ি কেনার। কিন্তু তাঁকে যে ভরসাই করতে পারেনি ব্যাঙ্ক। সম্প্রতি এই বাঙালিতনয়া রোমানিয়ায় শুটিং করছেন পরিচালক রোহিত শেট্টির ‘খাতরো কে খিলাড়ি’ সিজ়ন ১৪ শোয়ের জন্য। জানিয়েছেন, অভিনেত্রী হিসেবে অনিশ্চয় জীবন হওয়ার জন্য ব্যাঙ্ক তাঁকে বাড়ি কেনার জন্য লোন দিতে চাইছিল না।

Indian Express-কে দেওয়া সাক্ষাৎকারে সুমনা বলেছেন, “আমার আজও মনে আছে, ব্যাঙ্কে গিয়ে কী ব্যবহারটাই না পেয়েছিলাম। তাঁরা আমাকে লোন দিতে চাইছিলেন না। আমার তো মাসে-মাসে নির্দিষ্ট রোজগার ছিল না, তাই তাঁরা আমাকে ভরসা করতে পারছিলেন না। আমার সেদিন মনে হয়েছিল, ২০,০০০ টাকা আয় করা চাকুরিজীবী বলে অনায়াসেই লোনটা আমি পেয়ে যেতাম। কিন্তু অভিনেত্রী হিসেবে পেতাম না। আমাকে ভরসাই করতে পারছিল না ব্যাঙ্ক।”

লোন নিলে প্রতিমাসেই ইএমআই দিতে হয়। অভিনেতা-অভিনেত্রীদের প্রত্যেক মাসে কাজ থাকবেই, সেরকম নিশ্চয়তার জীবন তাঁদের নয়। তিনি বলেন, “এটা কিন্তু অভিনেতাদের কাছে একটা মস্ত বড় চ্যালেঞ্জ। কোভিডের মতো পরিস্থিতিতে সেই চ্যালেঞ্জ আরও বড় বলে মনে হয়েছিল।”

শেষমেশ কি ব্যাঙ্ক থেকে লোন পেয়েছিলেন সুমনা? অভিনেত্রী জানিয়েছিলেন, তিনি লোন পেয়েছিলেন একটা সময় পর। বাড়ি কিনেছেন তিনি। লোনও সম্পূর্ণ শোধ করে দিয়েছেন। এটিকেই জীবনের সবচেয়ে বড় কৃতিত্ব বলে মনে করেন অভিনেত্রী।

‘বড়ে অচ্ছে লগতে হ্যায়’, ‘কমেডি নাইটস’, ‘দ্য কপিল শর্মা শো’-তে অভিনয় করে সাফল্য পেয়েছেন সুমনা। মাত্র ১১ বছর বয়সে অভিনয় কেরিয়ার শুরু করেছিলেন সুমনা। ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘মন’ ছবিতে আমির খান এবং মনীষা কৌরালার সঙ্গে তালে তাল মিলিয়ে অভিনয় করেছিলেন তিনি। তারপর বহু টিভি শোতে দেখা যায় সুমনাকে। তাঁর জনপ্রিয়তা বাড়ে ‘বড়ে অচ্ছে লগতে হ্যায়’-তে। চরিত্রের নাম ছিল নাতাশা। এ ছাড়াও, ‘দেব’, ‘দুবাই ডায়ারিজ়’, ‘জামাই রাজা’, ‘ইয়ে হ্যায় আশিকী’, ‘সবধান ইন্ডিয়া’, ‘এক থি নায়িকা’র মতো টিভি শোতেও জমিয়ে অভিনয় করেছেন সুমনা।