Farts: অতিরিক্ত বাতকর্ম বা অ্যাসিডিটি মানসিক অবসাদের লক্ষণ! নয়া তথ্য প্রকাশ

অতিরিক্ত বায়ু ছাড়া বা বাতকর্ম করার মধ্যে দিয়ে মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি চিহ্নিত করা সম্ভব। যেমন উদ্বেগ, হতাশা ও স্ট্রেস এগুলিও সনাক্ত করা সম্ভব।

Farts: অতিরিক্ত বাতকর্ম বা অ্যাসিডিটি মানসিক অবসাদের লক্ষণ! নয়া তথ্য প্রকাশ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 5:33 PM

নয়া গবেষণায় জানা গিয়েছে, বাতকর্ম করার সময় বা ঢেঁকুর তোলার সময় আওয়াজের মধ্যে দিয়ে জানা যাবে আপনার শরীরের অবস্থা কেমন রয়েছে। নয়া গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত বায়ু ছাড়া বা বাতকর্ম করার মধ্যে দিয়ে মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি চিহ্নিত করা সম্ভব। যেমন উদ্বেগ, হতাশা ও স্ট্রেস এগুলিও সনাক্ত করা সম্ভব।

গ্লোবাল পপুলেশনের মধ্যে সাধারণ ফার্টিং বা বাতকর্মের উপসর্গুলি গবেষণা করার সময় আন্তর্জাতির বিজ্ঞানীদের একটি দল সমীক্ষা চালায়। ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা স্কুল অফ মেডিসিনের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ওলাফুর পালসন একটি ইমেইলে গিজমোডোকে বলেন, ফার্ট বা গ্যাস নির্গত করা কোনও অস্বাভাবিক কিছু নয়। তবে সেগুলি মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার উপর নানাভাবে নেতিবাচক প্রভাব তৈরি করে।

পালসন এবং নর্থ ক্যারোলিনার রালেঘে অবস্থিত রোম ফাউন্ডেশনের রিসার্চ ইনস্টিটিউটের অন্যান্য বিজ্ঞানীরা ফ্রান্সের ড্যানোন নিউট্রিসিয়া রিসার্চের সহযোগিতায় গ্যাসের উপর গবেষণা চালান। গবেষকরা জনসংখ্যার মধ্যে সাধারণ পেট ফাঁপা এবং অন্যান্য গ্যাস-সম্পর্কিত লক্ষণগুলির নীচে যাওয়ার চেষ্টা করেছিলেন। গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মেক্সিকোতে ছয় হাজারের বেশি প্রাপ্তবয়স্কদের সমীক্ষা চালিয়ে জানা গিয়েছে, যে তারা সম্প্রতি গ্যাস-সংক্রান্ত উপসর্গ ভোগ করেছেন কিনা, যার মধ্যে পেট ফাঁপা, দুর্গন্ধ এই সমস্ত উপসর্গগুলি তালিকাভুক্ত ছিল। তারপরে তাঁরা তাদের মানসিক স্বাস্থ্য এবং সাধারণ সুস্থতার উপর সমীক্ষা করেন।

সমীক্ষা দেখা গিয়েছে, প্রায় ৮১ শতাংশ গ্যাস পাস নিয়ে সবচেয়ে সাধারণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অভিযোগ ছিল। এছাড়া ৬০ শতাংশ পেটে গুড়গুড় করা, ৪৮ শতাংশ বাজে দুর্গন্ধ, ৪৭ শতাংশ আটকে থাকা গ্যাস, ৪০ শতাংশ পেট ফাঁপার অভিযোগ তালিকাভুক্ত করা হয়েছে।

মানসিক স্বাস্থ্যের সঙ্গে ফার্ট বা বাতকর্মের সংযোগ কোনও হাস্যকর বিষয় নয়

বেশিরভাগ মানু। মানিক শান্তির জন্য হাসি-খুশি থাকতে চান। তবে সজোড়ে বাতকর্মের ফলেও মানসিক চাপ ও বিষন্নতা হ্রাস পায়। জীবনযাত্রার মান উন্নততর হয়ে যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব তৈরি হতে পারে।

উদ্বেগ, স্নায়ু এবং বিষণ্নতা সবই পাচনতন্ত্রকে প্রভাবিত করে বলে জানা যায় এবং এর ফলে পাকস্থলীর খিঁচুনি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য এবং ক্ষুধা কমে যেতে পারে। FODMAP এর অর্থ হল Fermentable Oligosaccharides, Disaccharides, Monosaccharides, and Polyols, যা শর্ট-চেইন কার্বোহাইড্রেট এবং চিনির অ্যালকোহল যা শরীর দ্বারা খারাপভাবে শোষিত হয়, যার ফলে পেটে ব্যথা হয় এবং ফুলে যায়।

অন্ত্র-মস্তিষ্কের উপর প্রভাব

Nature.com- এ প্রকাশিত একটি গবেষণাপত্র অনুসারে, ” “বিজ্ঞানীরা মস্তিষ্কের মাইক্রোবায়োম কীভাবে মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে তা খুঁজে বের করতে শুরু করেছেন। এটি মস্তিষ্কের রোগগুলির জন্য আরও ভাল এবং সহজ চিকিত্সার দিকে নিয়ে যেতে পারে। অন্ত্র-মস্তিষ্কের অক্ষ প্রধান স্নায়ুবিজ্ঞানের একটি বৈশিষ্ট্য গত দশকে হাজার হাজার প্রকাশনা প্রকাশ করেছে যে অন্ত্রের ট্রিলিয়ন ট্রেন ব্যাকটেরিয়া মস্তিষ্কে গভীর প্রভাব ফেলতে পারে এবং এটি সম্পূর্ণ রোগের সাথে যুক্ত হতে পারে। ”

আরও পড়ুন: World Egg Day 2021: ডিম খাওয়া ছেড়ে দিয়েছেন? প্রোটিন ও পুষ্টির জন্য সুপারফুডের গুরুত্ব কী, তা জানুন…