World Smile Day 2021: হাসতে ভুলেছে মানুষ! স্বাস্থ্যের জন্য হাসি কেন জরুরি, জানেন?

নানান সমস্যায় জর্জরিত বিশ্ব। অতিমারি, যুদ্ধ, দুষ্কৃতি দমন, নাশকতা, স্ট্রেস সবকিছু নিয়ে বেশ বিধ্বস্থ এই ধরিত্রী। তবে সবচেয়ে বেশি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস।

World Smile Day 2021: হাসতে ভুলেছে মানুষ! স্বাস্থ্যের জন্য হাসি কেন জরুরি, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 1:22 PM

হাসি কিন্তু অত্যন্ত ছোঁয়াচে একটি জিনিস। একবার শুরু হলে দাবানলের মতো ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে। মানুষকে একত্রিত করতে ও পৃথিবীকে সুখকর জায়গা তৈরির ক্ষমতা রয়েছে এই হাসির। অক্টোবরের প্রথম শুক্রবার বিশ্ব হাসি দিবস হিসেবে পালিত হয়। এই বছর ১ অক্টোবর ছিল বিশ্ব হাসি দিবস। এই দিনটির মূল লক্ষ্য হল, হাসির সুবিধা ও গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

নানান সমস্যায় জর্জরিত বিশ্ব। অতিমারি, যুদ্ধ, দুষ্কৃতি দমন, নাশকতা, স্ট্রেস সবকিছু নিয়ে বেশ বিধ্বস্থ এই ধরিত্রী। তবে সবচেয়ে বেশি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস। আতঙ্ক, মৃত্যুর খবরে মানুষ এখন অসহায়। আর সেই অসহায়তা কাটাতে মানুষের এখন দরকার হাসি।

হাসা কেন এত উপকারী

সুখে থাকুন, বেশিদিন বাঁচুন

একটি স্বাস্থ্যকর খাবার ও শারীরিক স্বাস্থ্য দীর্ঘায়ু জীবন কাটানোর অন্যতম গুরুত্বপূর্ণ নির্ধারক। তবে এসবের মধ্যে মানসিক স্বাস্থ্যকে মানচিত্রের বাইরে রাখা উচিত নয়। গবেষণায় দেখা গিয়েছে,আপনি যত জোরে জোরে হাসবেন, ততক্ষণ আপনার দীর্ঘজীবনের সম্বাবনা তত ভাল হবে।

খিটখিটে মেজাজকে বাই-বাই বলুন

মানসিক চাপ দূরে রাখতে ও মেজাজ ঠিক করতে হাসির কোনও বিকল্প নেই। ভাঙা ও মন কেমন করা হৃদয়ে আনুন খুশির জোয়ার। আপনি যদি বিশ্বাস না করেন, তাহলে নিজের কষ্ট নিজেই দেখতে পারেন। আপনি যদি দীর্ঘদিন ধরে একইভাবে স্ট্রেস নিয়ে কাজ করেন, তারমধ্যে কিছুক্ষণ হেসে নিন। কেবল হতাশা কাটাতেই সাহায্য করে না বরং আপনার মুখ থেকে ক্লান্তির চিহ্নও মুছে ফেলতে পারে ।

প্রিয়জনের কাছাকাছি আসতে পারবেন

একজন সুখী ব্যক্তিকে কে না পছন্দ করে? জানেন কী, হাসির মাধ্যমে পজিটিভি শরীরের মধ্যে উজ্জ্বলতা বহন করে, যা আপনার তারপাশের ব্যক্তিদের মধ্যেও ছড়িয়ে পড়ে। সামাজিক দক্ষতা বাড়াতে ও মানুষের আরও কাছাকাছি আসতে একটি জনসংযোগের কাজ করে এই ছোট্ট জিনিস।

রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

গবেষণায় দেখা গিয়েছে, হাসি রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে। হৃদরোগ ও কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে

সুস্থ শারীরিক স্বাস্থ্যের সুবিধার্থে স্থিতিশীল মানসিক স্বাস্থ্যের ভূমিকা ব্যাপকভাবে প্রভাবিত করে। এতে ইমিউন সিস্টেম ও মজবুত শরীর গড়তে সাহায্য করে।

আরও পড়ুন: Food for Children: কোন কোন খাবারে শিশুর বুদ্ধি বাড়ে? মজবুত থাকে হাড় ও পেশী?