হেভি পিরিয়ডস: ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তক্ষরণ, অজান্তে বিপদ বাড়ছে না তো?

সাধারণত চিকিৎসকরা বলে থাকেন, সাতদিন পর্যন্ত পিরিয়ডস চলতে পারে। তবে এর থেকে বেশিদিন ধরে পিরিয়ডস চালু থাকলে কিংবা যদি পরিস্থিতি এমন হয় যে হেভি ফ্লো- এর কারণে কার্যত ঘণ্টায় ঘণ্টায় প্যাড বদলাতে হচ্ছে, তাহলে বুঝবেন অতি অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়ার সময় এসেছে।

হেভি পিরিয়ডস: ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তক্ষরণ, অজান্তে বিপদ বাড়ছে না তো?
পিরিয়ডস চলাকালীন হেভি ফ্লো-এর সমস্যা কখনই এড়িয়ে যাওয়া উচিত নয়।
Follow Us:
| Updated on: May 11, 2021 | 6:00 PM

পিরিয়ডসের সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হন মহিলারা। তার মধ্যে সবচেয়ে বেশি শোনা যায় পেটে তীব্র যন্ত্রণার কথা। তবে এর পাশাপাশি ‘হেভি ফ্লো’- এর সমস্যাতেও ভোগেন অনেকে। কিন্তু হয়তো গুরুত্ব বুঝতে না পেরে এড়িয়ে যান। গায়নোকলজিস্টরা বলে থাকেন, এ ধরণের ‘হেভি ব্লিডিং’ কখনও অবহেলা করা উচিত নয়। যদি মনে হয় অন্যান্য মাসের তুলনায় ব্লিডিং অতিরিক্ত বেশি হচ্ছে, তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন।

হেভি মেন্সট্রুয়াল ব্লিডিং বা এইচএমবি সমস্যা আসলে কী? 

মেডিক্যাল নিয়ম অনুযায়ী, যদি পিরিয়ডের সময় স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত ব্লিডিং বা রক্তক্ষরণ হয় (৬০-৮০ মিলিলিটারেরও বেশি/প্রতি সাইকেল), তাহলে সেই পরিস্থিতিকে বলে এইচএমবি। যত বয়স বাড়তে থাকে, এই সমস্যা তত বেশি দেখা যায়। এছাড়াও আপনার শরীরে বাসা বাঁধা কোনও বড় রোগের উপসর্গও হতে পারে এই হেভি ফ্লো।

চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় menorrhagia। ৩০ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে অন্তত একজন মহিলার এই হেভি ব্লিডিংয়ের সমস্যা হয় পিরিয়ডসের সময়। অথচ যাঁদের এই সমস্যা হয়, তাঁদের ৫০ শতাংশের মধ্যে ইউটেরাস বা জরায়ু সংক্রান্ত কোনও সমস্যা দেখা যায় না। তবে আপাতত ভাবে কোনও অসুবিধা দেখা না গেলেও হয়তো জরায়ুর endometrium (অন্তবর্তী অংশের)- এর কেমিক্যাল লেভেলে কিছু গন্ডগোল হতে পারে। কিংবা হরমোনের কারণেও এই হেভি ফ্লো- এর সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন– কত সময়ের ব্যবধানে ‘রুটিন চেকআপ’-এর জন্য ডাক্তারের কাছে যাওয়া উচিত?

বাকি ৫০ শতাংশের ক্ষেত্রে ফাইব্রয়েডস, ক্যানসার, প্রেগন্যান্সি সংক্রান্ত সমস্যা— এই সবের কারণে হেভি মেন্সট্রুয়াল ব্লিডিং হয়ে থাকে।

কখন ডাক্তারের পরামর্শ নেবেন?

সাধারণত চিকিৎসকরা বলে থাকেন, সাতদিন পর্যন্ত পিরিয়ডস চলতে পারে। তবে এর থেকে বেশিদিন ধরে পিরিয়ডস চালু থাকলে কিংবা যদি পরিস্থিতি এমন হয় যে হেভি ফ্লো- এর কারণে কার্যত ঘণ্টায় ঘণ্টায় প্যাড বদলাতে হচ্ছে, তাহলে বুঝবেন অতি অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়ার সময় এসেছে। সঠিক সময়ে ডাক্তারের কাছে গেলে বড় বিপদের হাত থেকে রক্ষা পেতে পারেন আপনি।