সঠিক সময়েই রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মীর: স্বরাষ্ট্রমন্ত্রী

কংগ্রেস জমানায় উপত্যকায় যে অশান্তি ছড়িয়েছিল, তার উল্লেখ করে তিনি বলেন, "কংগ্রেসের দিনগুলি ভাবুন, হাজার হাজার মানুষ খুন হয়েছেন এবং দীর্ঘদিন ধরে সেখানে কার্ফু জারি থাকতো। কাশ্মীরে শান্তি ফেরানো একটি বড় বিষয়। বিজেপির শাসনকালে ওইদিনগুলি আর ফিরবে না, এই বিষয়ে আমি আশ্বস্ত করছি।"

সঠিক সময়েই রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মীর: স্বরাষ্ট্রমন্ত্রী
লোকসভায় বক্তব্য রাখছেন অমিত শাহ।
Follow Us:
| Updated on: Feb 13, 2021 | 5:29 PM

নয়া দিল্লি: সঠিক সময়েই রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মীর, শনিবার লোকসভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আজ জম্মু-কাশ্মীর পুনর্গঠন (সংশোধনী) বিল ২০২১ পেশ করতে গিয়ে বিরোধীদের আক্রমণ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বহু সাংসদই বলেছেন যে সংশোধনী আইনের অর্থ জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা পাবে না। আমি আপনাদের বলছি, আইনে কোথাও লেখা নেই যে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেওয়া হবে না। আপনারা কোথা থেকে এই সিদ্ধান্তে পৌঁছলেন?”

লোকসভায় ক্ষুব্ধ স্বরেই অমিত শাহ বলেন, “আমি আগেও বলেছি এবং এখনও বলছি যে এই বিলের সঙ্গে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদার কোনও সংযোগ নেই। সঠিক সময়ে উপত্যকাকে ঠিকই রাজ্যের মর্যাদা দেওয়া হবে।”

আজ লোকসভায় জম্মু-কাশ্মীর পুনর্গঠন (সংশোধনী) বিল পেশ করা হয়। এই বিলে জম্মু-কাশ্মীরে সিভিল সার্ভিসের ক্যাডারকে অরুণাচল প্রদেশ, গোয়া, মিজোরাম কেন্দ্রশাসিত অঞ্চলের ক্যাডারের সঙ্গে সংযুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তি নিয়ে বিরোধীদের আক্রমণের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “৩৭০ অনুচ্ছেদ বিলোপের সময় আমরা যে প্রতিশ্রুতিগুলি দিয়েছিলাম, তা নিয়ে প্রশ্ন করা হচ্ছে। মাত্র ১৭ মাস হয়েছে ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্ত করা হয়েছে। এরইমধ্যে হিসাব চাইছেন? কংগ্রেস ৭০ বছর ধরে কী করেছে, তার কোনও হিসাব রয়েছে?” তিনি আরও যোগ করে বলেন, “সঠিক সময়ে আমি সবকিছুর হিসাব দেব। কিন্তু যাদের বহু প্রজন্ম ধরে সরকার পরিচালনার সুযোগ দেওয়া হয়েছিল, তারা নিজেদের দিকে একবার তাকিয়ে দেখুন যে আদৌই আপনারা হিসাব চাইতে পারেন কিনা।”

আরও পড়ুন: ‘সচ্চেও নয়, অচ্ছেও নয় মোদী সরকারের দিন’, কটাক্ষ রাহুলের

কংগ্রেস জমানায় উপত্যকায় যে অশান্তি ছড়িয়েছিল, তার উল্লেখ করে তিনি বলেন, “কংগ্রেসের দিনগুলি ভাবুন, হাজার হাজার মানুষ খুন হয়েছেন এবং সেখানে দীর্ঘদিন ধরে কার্ফু জারি থাকতো। কাশ্মীরে শান্তি ফেরানো একটি বড় বিষয়। বিজেপির শাসনকালে ওইদিনগুলি আর ফিরবে না, এই বিষয়ে আমি আশ্বস্ত করছি।”

উপত্যকার উন্নয়নের খতিয়ান দিয়ে অমিত শাহ জানান, দেশের বাকি প্রান্তগুলির মতোই জম্মু-কাশ্মীরেও স্বাস্থ্যক্ষেত্রে নানা উন্নয়নমূলক প্রকল্প আনা হয়েছে। উপত্যকাবাসীও প্রধানমন্ত্রী স্বাস্থ্য যোজনার সুযোগ সুবিধা পাচ্ছেন বলেই দাবি করেন তিনি।

৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তির পর গতবছরের নভেম্বর মাসে প্রথমবার নির্বাচন হয়। সেই নির্বাচনে ৫১ শতাংশেরও বেশি ভোটারের উপস্থিতির উদাহরণ টেনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ” এমনকি বিরোধীরাও বলতে পারবে না যে পঞ্চায়েত নির্বাচন চলাকালীন কোনও অশান্তি ছড়িয়েছিল। এতেই প্রমাণ মিলছে যে ধীরে ধীরে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরছে উপত্যকা।”

বিরোধীদের আক্রমণের জাবাবে তিনি জানান, ৩৭০ অনুচ্ছেদের কোনও প্রয়োজন নেই। কয়েকটি রাজনৈতিক দল রাজনীতি করার উদ্দেশ্যেই ভুল প্রচার চালাচ্ছে। সংসদের সদস্যদের তিনি জম্মু-কাশ্মীর নিয়ে রাজনীতি না করার অনুরোধ জানিয়ে বলেন, “যদি আপনারা রাজনৈতিক লড়াই-ই করতে চান, তবে ময়দানে আসুন এবং লড়ুন। জম্মু-কাশ্মীর আমাদের দেশের একটি স্পর্শকাতর অংশ। তাঁরা বহুবার ক্ষতবিক্ষত হয়েছেন এবং তাঁদের মনে সন্দেহ থাকাটাই স্বাভাবিক। আপনাদের দায়িত্ব সেই ক্ষতকে আরও গভীর না করে তাতে মলম দেওয়া।”

আরও পড়ুন: পঞ্জাবেও চালু হল ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’