Security: Y প্লাস, Z প্লাস ক্যাটাগরি নিরাপত্তায় বড় বদল আনল কেন্দ্র

Security: স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, সাম্প্রতিক সময়ে সিআরপি-র ভিআইপি প্রোটেকশন উইং-কে এই কাজে নিযুক্ত করা হচ্ছে।

Security: Y প্লাস, Z প্লাস ক্যাটাগরি নিরাপত্তায় বড় বদল আনল কেন্দ্র
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 12:01 AM

নয়া দিল্লি: ওয়াই প্লাস ও জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তার ক্ষেত্রে আনা হল পরিবর্তন। দেশের একাধিক রাজনীতিক, অভিনেতা এই ধরনের উচ্চ পর্যায়ের নিরাপত্তা পান।

ওয়াই প্লাস নিরাপত্তার ক্ষেত্রে সাধারণত ১০ থেকে ১২ জন নিরাপত্তাকর্মী নিয়োগ করা হয়। এদের মধ্যে থাকে দু’জন পার্সোনাল সিকিউরিটি অফিসার। বাকিদের মধ্যে ২ থেকে ৪ জন কমান্ডো থাকেন, সেটা গুরুত্ব অনুযায়ী বিচার করা হয়।

সাধারণ স্ট্রাকচার অনুযায়ী এই নিরাপত্তা পুলিশ দেয়। কোনও স্পেশালাইজড বাহিনী দেয় না। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, সাম্প্রতিক সময়ে সিআরপি-র ভিআইপি প্রোটেকশন উইং-কে এই কাজে নিযুক্ত করা হচ্ছে। সিআরপি খাতায় কলমে পুলিশ বাহিনী। অন্যদিকে এদের এই ধরনের নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে বিশেষ প্রশিক্ষণ রয়েছে। সেই সঙ্গে এই বাহিনীতে কমান্ডোও আছে।

অন্যদিকে, জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তার ক্ষেত্রেও বদল আনা হয়েছে। ৯ জন জেড প্লাস নিরাপত্তা প্রাপ্ত নেতার এনএসজি নিরাপত্তার বদলে সিআরপিএফ নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বর্তমানে যাঁরা এই জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পান, তাঁরা হলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, মায়াবতী, রাজনাথ সিং, এল কে আদবানী, সর্বানন্দ সোনোয়াল, রামন সিং, গুলাম নবী আজাদ, এন চন্দ্রবাবু নাইডু, ফারুখ আব্দুল্লা।