Mukul Sangma meets Rahul Gandhi: তৃণমূলের মেঘালয় মিশনের শুরুতেই বড় ধাক্কা! রাহুলের সঙ্গে দেখা করলেন মুকুল সাংমা

TMC in Meghalaya: গত কয়েকদিন ধরেই রাজনৈতিক মহলে জল্পনা, তৃণমূলে যোগ দিতে পারেন মেঘালয়ের বিরোধী দলনেতা মুকুল সাংমা।

Mukul Sangma meets Rahul Gandhi: তৃণমূলের মেঘালয় মিশনের শুরুতেই বড় ধাক্কা! রাহুলের সঙ্গে দেখা করলেন মুকুল সাংমা
রাহুল গান্ধীর সঙ্গে মুকুল সাংমা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 7:01 AM

নয়া দিল্লি: মেঘালয়ের (Meghalaya) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী দলনেতা মুকুল সাংমাকে (Mukul Sangma) দলে এনে তৃণমূল (TMC) তাদের মেঘালয়ে যাত্রা শুরু করবে বলেই শোনা যাচ্ছিল। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) সঙ্গে নাকি ইতিমধ্যে বৈঠকও সেরেছেন ওই কংগ্রেস নেতা। কিন্তু, আপাতত জল সেই জল্পনায়। দিল্লি গিয়ে রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে দেখা করলেন মুকুল সাংমা। শুধু তাই নয়, মেঘালয়ের আসন্ন উপ নির্বাচনে কারা লড়বেন, কী হবে কংগ্রেসের কৌশল? এই বিষয়ে বিস্তর আলোচনাও হল সাংমা ও রাহুল গান্ধীর।

রবিবার দিল্লিতে রাহুল গান্ধীর সঙ্গে মুকুল সাংমা ছাড়াও দেখা করেছেন মেঘালয়ের প্রদেশ কংগ্রেস সভাপতি ভিনসেন্ট এইচ পালা। জানা যায়, এই পালাকে রাজ্যে কংগ্রেস প্রধান হিসেবে নিয়োগ করা নিয়েই সমস্যা তৈরি হয়েছিল মুকুল সাংমার সঙ্গে। সাংমার দাবি ছিল, তাঁকে না জানিয়েই পালাকে নিয়োগ করা হয়েছে। তবে এ দিন সেই বিষয়ে কোনও আলোচনা হয়েছে কি না, তা জানা যায়নি।

এ দিন মেঘালয়ের উপ নির্বাচনের প্রার্থীদের নামের তালিকাও তৈরি করা হয়েছে। মরিংনেং আসন থেকে লড়বেন হাইল্যান্ডার খারমালকি, মফলাং থেকে লড়বেন কেনেডি সি খেরিম ও রাজবালা কেন্দ্র থেকে লড়বেন ইয়াসমিন মণ্ডল। মেঘালয়ে কংগ্রেস কোন কৌশলে এগোবে, তা নিয়েই রবিবার আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

জানা যায়, গত সপ্তাহে কলকাতায় সাংমার সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এক প্রস্থ বৈঠক হয়েছে। এরপরই জল্পনা তৈরি হয় সাংমার তৃণমূলে যোগ দেওয়া নিয়ে। মেঘালয় ফিরে গিয়ে সাংমা তৃণমূলের প্রস্তাবকে গুরুত্ব দিয়ে ভাবনাচিন্তা করেছেন বলেও শোনা যায়। জানা যায়, তৃনমূল নেতৃত্বের সঙ্গে চূড়ান্ত বৈঠকের পর তিনি কংগ্রেস ছাড়ার ঘোষণা করতে পারেন। এ সব জল্পনার মাঝেই দিল্লি গেলেন সাংমা। যাওয়ার আগে অবশ্য দলবদলের জল্পনা জিইয়ে রেখেছিলেন।

তৃণমূলের যোগ দেওয়ার জল্পনা কি সত্যি? এই প্রসঙ্গে মুকুল সংমা বলেছিলেন, ‘এটা বলতে আর একটু সময় লাগবে।’ সঠিক সূত্র থেকে খবর শোনার জন্য অপেক্ষা করার কথাও বলেন তিনি। মুকুল ঘনিষ্ঠ এক নেতা জানান, বর্তমানে মেঘালয়ে কংগ্রেসের ১৭ জন বিধায়ক আছেন। ২০২৩-এ নির্বাচন। তাই সাংমা চাইবেন ১২ জন বিধায়ক যাতে তাঁকে সমর্থন করেন। মুকুল সাংমা বলেছিলেন, ‘অনেক তাড়াতাড়ি এই জল্পনা তৈরি হয়ে যাচ্ছে। আপনাদের সময়ের জন্য অপেক্ষা করতে হবে। সঠিক সূত্র থেকে শুনলে তবেই সেই খবরের বিশ্বাসযোগ্যতা থাকে।’

মুকুল সাংমা বর্তমানে মেঘালয়ের বিরোধী দল নেতা। সে রাজ্যে তিনিই কংগ্রেস পরিষদীয় দলের নেতা। মুকুল যদি তৃণমূলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন সে ক্ষেত্রে অন্তত ১৩ জন কংগ্রেস বিধায়ক দলত্যাগ করতে পারেন বলে শোনা যাচ্ছে। এমনটাও জানা যায়, মুকুলকে ত্রিপুরার মঞ্চ থেকে যোগদান করানোর ভাবনা ছিল অভিষেকের। তবে সেখানে অভিষেকের সভা যাওয়া আপাতত স্থগিত হয়ে গিয়েছে। তাই যোগদান কোথায় হবে, তা ঠিক হয়নি।

কয়েকদিন আগেই গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরিও (Luizinho Faleiro) কলকাতায় এসে যোগ দেন তৃণমূলে। রীতিমতো সদলবলে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের দলে এসেছেন তিনি। গত বুধবার প্রথমে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একটি বৈঠক করেন কংগ্রেস নেতা লুইজিনহো। এরপরই তৃণমূল ভবনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে তৃণমূলে যোগ দেন তিনি।

আরও পড়ুন: Bhabanipur Bypoll Results 2021: ভবানীপুরে কীভাবে আটে আট মমতার? দেখুন ওয়ার্ড ভিত্তিক ফলাফল