Ashwini Vaishnaw: সেমিকন্ডাক্টর শিল্পে অতি বিশুদ্ধ জলের চাহিদা মেটাতে ইকোল্যাবের সঙ্গে ফলপ্রসূ বৈঠক অশ্বিনী বৈষ্ণবের

Ashwini Vaishnaw: ইকোল্যাব একটি আন্তর্জাতিক কোম্পানি। বিশ্বের বেশিরভাগ সেমিকন্ডাক্টর উৎপাদনকারী সংস্থার কাজ করে তারা। এদিন বৈঠকের পর অশ্বিনী বৈষ্ণব বলেন, দেশে সেমিকন্ডাক্টর শিল্পের অগ্রগতিকে মাথায় রেখে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। তাঁর কথায়, "দেশে ইলেকট্রনিক্স উৎপাদন ক্ষেত্রের দ্রুত অগ্রগতি হচ্ছে। ফলে ইলেকট্রনিক্সে ব্যবহৃত সেমিকন্ডাক্টরের চাহিদা ক্রমশ বাড়ছে। সেমিকন্ডাক্টর শিল্পে অতি বিশুদ্ধ জল দরকার।"

Ashwini Vaishnaw: সেমিকন্ডাক্টর শিল্পে অতি বিশুদ্ধ জলের চাহিদা মেটাতে ইকোল্যাবের সঙ্গে ফলপ্রসূ বৈঠক অশ্বিনী বৈষ্ণবের
ইকোল্যাবের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের
Follow Us:
| Updated on: Aug 24, 2024 | 6:12 PM

নয়াদিল্লি: সেমিকন্ডাক্টর শিল্পে অতি বিশুদ্ধ জলের প্রয়োজন। আর সেই প্রয়োজন মেটাতে পদক্ষপ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বৈঠক করলেন ইকোল্যাব কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে। আলোচনা শেষে এক্স হ্যান্ডলে কেন্দ্রীয় মন্ত্রী জানালেন, বৈঠক ফলপ্রসূ।

ইকোল্যাব একটি আন্তর্জাতিক কোম্পানি। বিশ্বের বেশিরভাগ সেমিকন্ডাক্টর উৎপাদনকারী সংস্থার কাজ করে তারা। এদিন বৈঠকের পর অশ্বিনী বৈষ্ণব বলেন, দেশে সেমিকন্ডাক্টর শিল্পের অগ্রগতিকে মাথায় রেখে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। তাঁর কথায়, “দেশে ইলেকট্রনিক্স উৎপাদন ক্ষেত্রের দ্রুত অগ্রগতি হচ্ছে। ফলে ইলেকট্রনিক্সে ব্যবহৃত সেমিকন্ডাক্টরের চাহিদা ক্রমশ বাড়ছে। সেমিকন্ডাক্টর শিল্পে অতি বিশুদ্ধ জল দরকার।” কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আশ্বাস দেন, দেশের বড় বড় সেমিকন্ডাক্টর উৎপাদন সংস্থার সঙ্গে কাজ করবে ইকোল্যাব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষ্যকে সামনে রেখে ধাপে ধাপে সেমিকন্ডাক্টর ইকোসিস্টেম গতি পাচ্ছে বলে কেন্দ্রীয় মন্ত্রী মন্তব্য করেন।

এই খবরটিও পড়ুন

ভারতের সেমিকন্ডাক্টর মিশন-

সেমিকন্ডাক্টর কার্যত সমস্ত ইলেকট্রনিক ডিভাইসের মেরুদণ্ডের মতো কাজ করে। করোনার সময় বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর জোগান ব্যাহত হয়। এই অবস্থায় দেশে শক্তিশালী সেমিকন্ডাক্টর ইকোসিস্টেম গড়ার লক্ষ্যে ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশন(আইএসএম) চালুর কথা ভাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২ সালের ডিসেম্বরে ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশনের(ISM) উদ্বোধন হয়। তারপর থেকে সেমিকন্ডাক্টর শিল্পে ক্রমশ এগিয়ে চলেছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বলেছেন, সেই দিন আর বেশি দূরেও নয়, যখন ভারত সেমিকন্ডাক্টর ক্ষেত্রে বিশ্বশক্তিতে পরিণত হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)