CBSE EXAM 2021: বড় সিদ্ধান্ত বোর্ডের! জেনে নিন কাদের দ্বিতীয় সুযোগ দেওয়া হবে

করোনা (COVID-19) পরিস্থিতির কথা মাথায় রেখে একাধিক সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

CBSE EXAM 2021: বড় সিদ্ধান্ত বোর্ডের! জেনে নিন কাদের দ্বিতীয় সুযোগ দেওয়া হবে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 4:22 PM

নয়া দিল্লি: নতুন করে মাথাচাড়া দিচ্ছে কোভিড (COVID-19) পরিস্থিতি। এরইমধ্যে আবার শুরু হচ্ছে সিবিএসই-এর (CBSC) দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। অতিমারি পরিস্থিতিতে পরীক্ষা, তাই এ ক্ষেত্রে নিয়মাবলীতে বেশ কিছু শিথিলতার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

২৯টি মুখ্য বিষয়ে এবার পরীক্ষা নেওয়া হবে। পাশ করা ও উচ্চশিক্ষার জন্য অত্যাবশ্যক যে বিষয়গুলিকে, পরীক্ষার্থীদের সেই ২৯টি বিষয়েই পরীক্ষা দিতে হবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ নিশঙ্ক পোখরিয়াল গত বুধবারই এ বিষয়ে জানান। বাকি বিষয়গুলি নিয়ে বোর্ড কোনও পরীক্ষা নেবে না। তার মূল্যায়ণের পদ্ধতি নিয়ে পরে জানিয়ে দেওয়া হবে।

আগামী ৪ মে থেকে শুরু হচ্ছে সিবিএসই-এর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। দশমের পরীক্ষা চলবে ৭ জুন পর্যন্ত। অন্যদিকে দ্বাদশের পরীক্ষা শেষ হবে ১১ জুন পর্যন্ত।

পাশাপাশি পরীক্ষার আগে বা পরীক্ষা চলাকালীন কোনও পড়ুয়ার কোভিড-১৯ রিপোর্ট যদি পজিটিভ আসে, সেক্ষেত্রে ল্যাবে গিয়ে প্র্যাকটিকাল পরীক্ষা দেওয়া নিয়ে ওই পড়ুয়াকে কোনওরকম চিন্তা না করারও আশ্বাস দেওয়া হয়েছে। তারা এপ্রিল কিংবা লিখিত পরীক্ষা শেষ হওয়ার পর পরীক্ষা দিতে পারবে। সে সংক্রান্ত বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।