Monkeypox case in India: ভারতে দ্বিতীয় মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ, এবার কেরলের যুবক

Monkeypox case in India: সোশ্যাল মিডিয়ায় কেরলের স্বাস্থ্যমন্ত্রী রাজ্যবাসীকে আবেদন করেন, "মাঙ্কিপক্সের কোনও লক্ষণ যদি কেউ নিজের মধ্যে দেখতে পান, তবে চিকিৎসককে দেখান। এবং স্বাস্থ্য দফতরকে যেন জানান।"

Monkeypox case in India: ভারতে দ্বিতীয় মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ, এবার কেরলের যুবক
এর আগে দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্ত হন এক যুবক
Follow Us:
| Updated on: Sep 18, 2024 | 8:41 PM

তিরুবনন্তপুরম: ভারতে আরও একজন মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন। এবার কেরলের এক যুবকের শরীরে মাঙ্কিপক্স ভাইরাস পাওয়া গিয়েছে। বছর আটত্তিশের ওই যুবক সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরেছিলেন। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, “ওই যুবক বিদেশ থেকে ফেরার পর আইসোলেশনে ছিলেন। হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে।”

কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানান, ওই যুবকের বাড়ি মালাপ্পুরমে। সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফেরার পর তাঁর শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা যায়। তখন তিনি নিজেকে পরিবারের থেকে আলাদা করে নেন। তারপর হাসপাতালে ভর্তি হন।

সোশ্যাল মিডিয়ায় কেরলের স্বাস্থ্যমন্ত্রী রাজ্যবাসীকে আবেদন করেন, “মাঙ্কিপক্সের কোনও লক্ষণ যদি কেউ নিজের মধ্যে দেখতে পান, তবে চিকিৎসককে দেখান। এবং স্বাস্থ্য দফতরকে যেন জানান।”

এই খবরটিও পড়ুন

৯ দিন আগে ভারতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ পাওয়া যায় দিল্লিতে। পশ্চিম আফ্রিকা ফেরত এক যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হন। তাঁর শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল। তবে ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, তাই তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে।

দিল্লির ওই যুবকের দেহে মাঙ্কিপক্স ভাইরাস পাওয়া যাওয়ার পর কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, মাঙ্কিপক্সের ক্লাড ২ স্ট্রেন পাওয়া গিয়েছে ওই যুবকের দেহে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ক্লাড ১ স্ট্রেন নিয়ে সতর্কতা জারি করেছে। ফলে মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত না হতে সাধারণ মানুষকে বার্তা দেয় কেন্দ্র। একইসঙ্গে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মাঙ্কিপক্স নিয়ে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র। রাজ্যগুলিকে নির্দিষ্ট হাসপাতাল চিহ্নিত করতে বলা হয়েছে, যেখানে সন্দেহজনক রোগীকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হবে। মাঙ্কিপক্সে আক্রান্ত বলে যাঁদের সন্দেহ করা হচ্ছে, তাঁদের স্ক্রিনিং ও পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হয়েছে।