শরদ পাওয়ার সরকারকে বাঁচানোর চেষ্টা করছে: দেবেন্দ্র ফড়নবিস

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ (Devendra Fadnavis) বলেছেন যে এই সরকার শরদ পাওয়ারের দ্বারা গঠিত হয়েছে, তাই তিনি সরকারকে বাঁচাবার চেষ্টা করছেন।

শরদ পাওয়ার সরকারকে বাঁচানোর চেষ্টা করছে: দেবেন্দ্র ফড়নবিস
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 4:16 PM

জ্যোতির্ময় রায় : প্রসিদ্ধ শিল্পপতি মুকেশ অম্বানীর (Mukesh Ambani) বাড়ি ‘অ্যান্টিলিয়া’-র বাইরে বিস্ফোরক মামলায় মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের (Anil Deshmukh) বিরুদ্ধে অভিযোগ উদ্ধব সরকারের অস্বস্তি বাড়িয়ে তুলেছে। বিষয়টি হল মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে (Uddhav Thakrey) একটি চিঠি লিখে জানিয়েছে যে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী তাঁর ছত্রছায়ায় পালিত শচীন ভাজ়ের থেকে প্রতি মাসে ১০০ কোটি টাকা সংগ্রহ করে জমা দিতে বলে।

এই অভিযোগের প্রেক্ষিতে রবিবার এনসিপি প্রধান শারদ পাওয়ার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলে জানিয়েছেন যে মুম্বইয়ের প্রাক্তন সহকারী পুলিশ পরিদর্শক শচীন ভাজ়েকে পুনর্বহাল প্রাক্তন কমিশনার পরমবীর সিং করেছেন। এই পুনর্বহাল মুখ্যমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী করেননি। দেশমুখের পদত্যাগ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যে উদ্ধব ঠাকরের সঙ্গে আলোচনার পর এক-দুদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন যে পরমবীর স্বরাষ্ট্রমন্ত্রী দেশমুখের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করলেও এর কোনও প্রমাণ দেননি। চিঠিটিতে টাকার কথা উল্লেখ থাকলেও টাকাটি কার কাছে গিয়েছে তা জানানো হয়নি। এছাড়াও, চিঠিতে পরমবীরের কোনও হস্তাক্ষরও নেই।

তিনি বলেছিলেন যে, ‘মহারাষ্ট্র সরকারকে দুর্বল করার চেষ্টা করা হচ্ছে কিনা তা আমি জানি না, তবে আমি কেবল এটিই বলতে পারি যে এই সমস্ত বিষয়ে সরকারের ওপর কোনও প্রভাব পড়বে না।’ তিনি এই মামলাটি তদন্তের জন্য প্রাক্তন আইপিএস কর্মকর্তা জুলিও রিবেইরোকে দিয়ে করানোর পরামর্শ দেন।

চিঠির প্রামাণিকতা নিয়ে পরমবীর বলেন যে, ‘চিঠিটি পুরোপুরি সঠিক। এটি আমার একই আইডি থেকে পাঠানো হয়েছে।’ এর আগে চিঠির সত্যতা নিয়ে মুখ্যমন্ত্রী কার্যালয়ও সন্দেহ করেছিল। এটি প্রচার করা হয়েছিল যে পরমবীরের লেখা চিঠিতে পরমবীরের হস্তাক্ষর নেই। এই কথার সত্যতা স্বরুপ TV9 Banglar কাছে পরমবীরের হস্তাক্ষর যুক্ত চিঠি আছে।

সূত্রের খবর, অনিল দেশমুখের বিরুদ্ধে অভিযোগ নিয়ে এনসিপি নেতাদের মধ্যে আলোচনা হবে। তাই শরদ পাওয়ার দলের দুই শীর্ষ নেতাকে দিল্লিতে ডেকে পাঠিয়েছেন। এই বৈঠকে উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার এবং দলের মহারাষ্ট্র প্রদেশ সভাপতি জয়ন্ত পাতিল উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

দেশমুখের পদত্যাগের দাবিতে বিজেপি রবিবার মুম্বই ও নাগপুরসহ বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করে। এখানে এমএনএস প্রধান রাজ ঠাকরেও প্রথমবার এই বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেন যে, এই সমস্ত তত্ত্বটি শিল্পপতি অম্বানীর কাছ থেকে জোর করে অর্থ আদায় করার জন্য তৈরি করা হয়েছিল, এটি ভাল নয়। আগে সন্ত্রাসীরা বোমা রাখত, এখন সেগুলি পুলিশ রাখছে।

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস বলেছেন যে এই সরকার শরদ পাওয়ারের দ্বারা গঠিত হয়েছে, তাই তিনি সরকারকে বাঁচাবার চেষ্টা করছেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই শচীন ভাজ়েকে আবার চাকরিতে ফিরিয়ে আনা হয়েছিল। মিঃ পওয়ার সত্য থেকে দূরে পালাচ্ছেন । তিনি বলেছিলেন যে যতক্ষণ দেশমুখ পদে রয়েছেন ততদিন বিষয়টি নিরপেক্ষভাবে তদন্ত করা যায় না। সুতরাং, তাঁর পদত্যাগ করা উচিত।

ফড়নবিশ বলেন, রাজ্যের ডিজি সুবোধ জয়সওয়াল পুলিশ ট্রান্সফারে দুর্নীতি সম্পর্কিত একটি প্রতিবেদন আগেই পরমবীরের কাছে জমা দিয়েছিলেন, কিন্তু মুখ্যমন্ত্রী তাতে কোনও পদক্ষেপ নেননি। এ কারণে জয়সওয়ালকে তার পদ থেকে পদত্যাগ করতে হয়েছিল।

‘অ্যান্টিলিয়া’-কে কেন্দ্র করে মহারাষ্ট্রে রাজনেতা আর পুলিসের অপরাধ মূলক গতিবিধি মহারাষ্ট্র সরকারকে জনতার কাঠগড়ায় দাড় করিয়ে দিয়েছে। কেন্দ্র তৎপরতা দেখিয়ে এই কেসটা জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)-কে দিয়েছে। ইতিমধ্যে এনআইএ-এর হাতে অনেক তথ্য এসেছে। কেন্দ্রের হস্তক্ষেপ এই কেসে কতটুক ও কতদিনে স্বচ্ছতা আসবে এটা কিন্তু সময়ই বলবে।