Eknath Shinde Portfolio : অটোচালক থেকে ‘বিদ্রোহী’, সবাইকে অবাক করে মহারাষ্ট্রের মসনদে, কে এই একনাথ শিন্ডে?

Eknath Shinde Portfolio : বৃহস্পতিবার মুখ্য়মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন একনাথ শিন্ডে। ২০১৯ সালেও কানাঘুষো শোনা গিয়েছিল যে, তিনি মহাবিকাশ অগাড়ি জোটের মুখ্যমন্ত্রী হতে পারেন তিনি।

Eknath Shinde Portfolio : অটোচালক থেকে 'বিদ্রোহী', সবাইকে অবাক করে মহারাষ্ট্রের মসনদে, কে এই একনাথ শিন্ডে?
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 11:09 PM

মুম্বই : দেশের রাজনীতিতে এখন সবথেকে চর্চিত নাম হল একনাথ শিন্ডে। রাজনৈতিক আলোচনার কেন্দ্রে এখন হট টপিক মহারাষ্ট্রের রাজনীতি। রাতারাতি মহারাষ্ট্রের সরকার ফেলে দেওয়ার নেপথ্যে যিনি তিনি হলেন একনাথ শিন্ডে। বিজেপির মাস্টারস্ট্রোকে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। মারাঠাভূমে শুরু একনাথ শাসন। তবে মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রীর রাজনৈতিক ইতিহাস কী? কীভাবে পদার্পণ ক্ষেত্রে?

প্রথম জীবনে থানের অটো চালক ছিলেন মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তরুণ বয়সে মহারাষ্ট্রের সাতারা থেকে মুম্বইতে আসেন শিন্ডে। তারপর শিবসেনাতে যোগ দেন। দলের শ্রমিক ইউনিয়ন চালু করেন তিনি। তাঁর ভোট রাজনীতিতে পদার্পণ ১৯৯৭ সালে। সে বছর থানে পুরসভার নির্বাচনে জয়ী হন তিনি। শিবসেনার তরফে তাঁকে থানেতে কাজ করার দায়িত্ব দেওয়া হয়। এর ফলে সেই অঞ্চলে নিজের প্রতিপত্তি করতে সুবিধা হয় তাঁর। ২০০৪ সালে তিনি প্রথম মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে অংশ নেন। তিনি প্রথম থেকেই বাল ঠাকরের অনুপ্রেরণায় নিজের রাজনৈতিক মতাদর্শ গড়ে তুলেছেন। বাল ঠাকরের ভাইপো রাজ ঠাকরে দল ছেড়ে যাওয়ার পর শিবসেনায় শিন্ডের জায়গা আরও পাকাপাকি হয়। সেই সময় শিবসেনা থেকে বেরিয়ে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (MNS) তৈরি করেন রাজ ঠাকরে। ২০০৯ সালে বিধানসভায় শিবসেনার দলনেতার দায়িত্ব পান শিন্ডে।

এদিকে গত এক দশক ধরে ‘বিজেপ ঘনিষ্ঠ’ বলেই পরিচিত ছিলেন একনাথ শিন্ডে। ২০১৪ সালে বিজেপি-শিবসেনা জোট সরকারের মন্ত্রীত্ব পেয়েছিলেন তিনি। সেই সময় থেকেই ফড়ণবীসের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ে একনাথের। ২০১৯ সালে মহাবিকাশ আগাড়ি জোটের সরকারে নগরোন্নয়ন ও পূর্ত দফতরের মন্ত্রী হন শিন্ডে। এবং পাশপাশি বিধানসভায় দলনেতার দায়িত্ব সামলেছেন একনাথ শিন্ডে। আর আজ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন শিন্ডে। প্রসঙ্গত, ২০১৯ সালে কানাঘুষো শোনা গিয়েছিল যে, শিন্ডে মুখ্যমন্ত্রী হতে পারেন।