বুদ্ধবাবুর কন্ঠস্বর, নন্দীগ্রামে ভোটের আগে কী বললেন ‘কমরেড’!

বুদ্ধবাবুর আহ্বান, এই সংযুক্ত মোর্চাকে জিতিয়ে ধর্মনিরপেক্ষ সরকার গড়ে রাজ্যের 'বিপদগ্রস্ত গণতন্ত্র'কে যেন রক্ষা করা হয়।

বুদ্ধবাবুর কন্ঠস্বর, নন্দীগ্রামে ভোটের আগে কী বললেন 'কমরেড'!
ভোটের বাংলায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই বার্তা।
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 4:56 PM

কলকাতা: বিবৃতির পর এবার অডিয়ো বার্তা বুদ্ধদেব ভট্টাচার্যর। সংযুক্ত মোর্চাকে জেতানোর বার্তা দিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। সোমবার বিবৃতির পর মঙ্গলবার বুদ্ধবাবুর স্বকন্ঠের বার্তা নিঃসন্দেহে আলাদা প্রাণশক্তি জোগাবে বাম কর্মী-সমর্থকদের। গত ১০ বছরে রাজ্য কোন ক্ষেত্রে কতটা পিছিয়ে গিয়েছে সে বার্তাই এদিও দিলেন বর্ষীয়াণ বামনেতা।

অডিয়ো বার্তাটিতে শোনা যাচ্ছে, “বাংলার প্রিয় নাগরিকবৃন্দ। বিধানসভার নির্বাচন শুরু হয়ে গিয়েছে। আমরা সকলেই বুঝতে পারছি এ রাজ্যের রাজনীতিতে এ এক সন্ধিক্ষণ। বিগত বামফ্রন্ট আমলে আমরা বলেছিলাম কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ। এবং সেই চিন্তাধারা নিয়েই আমরা এগিয়েছি। কৃষিতে যেমন সাফল্য এসেছিল, তেমনই শিল্পের প্রসার ঘটতে শুরু করেছিল। বামফ্রন্ট অপসারিত হওয়ার পর তৃণমূলের সরকার রাজ্যজুড়ে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে। সমস্ত বিচারে রাজ্যের অর্থনীতিতে নেমেছে বিপর্যয়, হতাশা। কৃষিতে সঙ্কট, কৃষকদের সঙ্কট, কৃষিজাত দ্রব্যের দাম আকাশছোঁয়া হয়েছে। এ রাজ্যের শিল্প শিল্পায়ন সম্পূর্ণ স্তব্ধ হয়ে গেছে। গত ১০ বছরে উল্লেখযোগ্য একটি শিল্পওএ আসেনি। নন্দীগ্রামে এখন শ্মশানের নীরবতা।”

একইসঙ্গে বুদ্ধবাবুর ওই বার্তায় শোনা গিয়েছে, “শিক্ষায় নৈরাজ্য, স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ছে। নাগরিক জীবনে চাহিদাগুলি অবহেলিত। সমাজের জীবনে গণতন্ত্র আক্রান্ত হচ্ছে। স্বৈরাচারী শাসকদল ও তাদের কর্মী বাহিনী এবং সমাজ বিরোধীরা এক জোট হয়েছে। মহিলাদের নিরাপত্তা ভয়ঙ্কর ভাবে বিঘ্নিত। এ পরিস্থিতি চলতে পারে না। বিশেষত যুব সম্প্রদায় দেশের ভবিষ্যৎ আশাহীন উদ্যোগহীন হতাশায় জড়িয়ে পড়ছে। রাজ্য ছাড়ছে অনেক যুবক। চাকরির সন্ধানে ঘুরে ঘুরে বাঁচার চেষ্টা করছে। একদিকে এই তৃণমূলের স্বৈরতান্ত্রিক নৈরাজ্য। অপরদিকে বিজেপির আগ্রাসন। রাজ্যে যেমন বিপদের পরিবেশ তৈরি করেছে, তেমনি এনে দিয়েছে এক সম্ভাবনা। বামফ্রণ্ট, কংগ্রেস এবং ধর্মনিরপেক্ষ একটি দল তারা একটি যৌথমঞ্চ তৈরি করেছে এই নির্বাচনে সংগ্রাম করার জন্য।”

বুদ্ধবাবুর আহ্বান, এই সংযুক্ত মোর্চাকে জিতিয়ে ধর্মনিরপেক্ষ সরকার গড়ে রাজ্যের ‘বিপদগ্রস্ত গণতন্ত্র’কে যেন রক্ষা করা হয়। বার্তার একদম শেষে তিনি বলেন, “আমার আবেদন সকলের কাছে, পশ্চিমবাংলাকে বিপদ থেকে রক্ষা করুন।” এর আগে সোমবার একটি লিখিত বিবৃতি দেন বুদ্ধদেব ভট্টাচার্য। মূলত, এ রাজ্যে গত ১০ বছরে সরকার যে কিছুই করেনি, সে বার্তাই ছিল বিবৃতির মূল বিষয়। এদিনের অডিয়ো বার্তাতেও শোনা গেল সে কথাই।