Market Price: সবজিতে হাত দিলেই ছ্যাঁকা! ‘খেলা’ বুঝতে বাজারে হানা ইবির

Market Price: গত কয়েকদিনে শাকসব্জির দাম আকাশ ছোঁয়া হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০ দিনের সময়সীমা নির্ধারণ করে দেন তিনি। ইবি ও টাস্ক ফোর্সকে নির্দেশ দেওয়া হয় বাজারে ঘুরে ১০ দিনের মধ্যে দাম নিয়ন্ত্রণ করতে হবে।

Market Price: সবজিতে হাত দিলেই ছ্যাঁকা! 'খেলা' বুঝতে বাজারে হানা ইবির
শরীর সুস্থ রাখতে সবুজ শাক-সবজি খাওয়া জরুরি। যার মধ্যে অন্যতম করলা। ডায়াবেটিস থেকে চর্মরোগ এড়াতে শিশু থেকে বয়স্ক, সকলকেই করলা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরাImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2024 | 9:25 AM

কলকাতা: আলু, পটল কিনতে গিয়ে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। অবশেষে ময়দানে নাম এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। টাস্ক ফোর্সের পাশাপাশি এবার নজরদারিতে ইবি। শহরের বাজারদর খতিয়ে দেখতে উল্টোডাঙায় সবজির পাইকারি বাজারে একযোগে হানা টাস্ক ফোর্স ও ইবি প্রতিনিধিদের।

গত কয়েকদিনে শাকসব্জির দাম আকাশ ছোঁয়া হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০ দিনের সময়সীমা নির্ধারণ করে দেন তিনি। ইবি ও টাস্ক ফোর্সকে নির্দেশ দেওয়া হয় বাজারে ঘুরে ১০ দিনের মধ্যে দাম নিয়ন্ত্রণ করতে হবে। যদিও ক্রেতাদের অভিযোগ, টাস্ক ফোর্স এলে দাম কমে যায়। চলে গেলেই দাম বেড়ে যায়। বিক্রেতাদের দাবি, তারা কোথা থেকে জিনিস কিনবে তার নির্ধারণ করে দেওয়া হোক। তাহলেই তারা সঠিক দামে জিনিস দিতে পারবে।

এরপর থেকেই কলকাতার পাইকারি থেকে খুচরো বাজারে নজরদারি শুরু হয়। মঙ্গলবার টাস্ক ফোর্সের প্রতিনিধিরা হাজির হন সবজির পাইকারি মার্কেটে। এই পাইকারি মার্কেট থেকে সবজি যায় বাগুইআটি, দমদম, কেষ্টপুর, নাগেরবাজারের সমস্ত বাজারে।

টাস্ক ফোর্সের মতে পাইকারি বাজারের কিছু অসাধু ব্যবসায়ীর কারণে দাম বাড়ছে। তাঁরা দাম বাড়াচ্ছেন, তাই খুচরো বাজারে সবজির দাম বাড়ছে। সমস্ত বাজার ঘুরে অসাধু ব্যবসায়ীদের তালিকা করে তা নবান্নেও পৌঁছে দেওয়া হবে বলে খবর।

টাস্ক ফোর্সের প্রতিনিধিদের দাবি, খুব শীঘ্রই বাজারদর নিয়ন্ত্রণে আসবে। তবে এদিনও কলকাতার বাজারে পটল ৩০ টাকা কেজি, উচ্ছে কিনতে হচ্ছে ৫০ টাকা কেজিতে। ঢ্যাঁড়সের দাম ৬০ টাকা কেজি, টমেটো কেজি প্রতি ৮০ টাকা। শসা ৫০ টাকা কেজি, ঝিঙে ৪০ টাকা কেজি। বেগুন ৫০ টাকা, বিনস ৩০ টাকা কেজি। আদা-রসুন তো পাল্লা দিয়ে বাজার হাঁকাচ্ছে। আদা ২০০ টাকা কেজি, রসুন ২৫০ থেকে ৩০০ টাকা এক কেজির দাম। কাঁচা লঙ্কা ১০০ টাকা কেজি।