২ দিনের নবজাতকের পেটে যমজ ভ্রূণ, অস্ত্রোপচারে বার করা হল তাদের! NRS-এ বিরলের মধ্যে বিরলতম ঘটনা

NRS: নবজাতকের পেটে যমজ ভ্রূণ। মালদহের নবজাতকের জটিল অস্ত্রোপচার করে প্রাণরক্ষা এন‌আর‌এসের শিশু শল্য বিভাগের। নবজাতকের বয়স যখন দু'দিন, তখন তাকে মালদহ থেকে এনআরএসে স্থানান্তরিত করা হয়।

২ দিনের নবজাতকের পেটে যমজ ভ্রূণ, অস্ত্রোপচারে বার করা হল তাদের! NRS-এ বিরলের মধ্যে বিরলতম ঘটনা
২ দিনের নবজাতকের পেটে যমজ ভ্রূণImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2024 | 12:48 PM

কলকাতা: অনশন এখনও চলছে। কিন্তু এই অনশনের জেরে স্বাস্থ্য পরিষেবা ব্যাহত হচ্ছে না। এনআরএসের বিরল অস্ত্রোপচারের পর এনআরএসের চিকিৎসকরা সেই বার্তা দিলেন। এনআরএসে এক নবজাতকের পেট থেকে অস্ত্রোপচার করে বার করা হল যমজ ভ্রূণ।

নবজাতকের পেটে যমজ ভ্রূণ। মালদহের নবজাতকের জটিল অস্ত্রোপচার করে প্রাণরক্ষা এন‌আর‌এসের শিশু শল্য বিভাগের। নবজাতকের বয়স যখন দু’দিন, তখন তাকে মালদহ থেকে এনআরএসে স্থানান্তরিত করা হয়। তারপর ১৮ দিনের মাথায় ওই শিশুর অপারেশন করেন এনআরএসের শিশু শল্য বিভাগের চিকিৎসকরা। শিশুটির অবস্থা বর্তমানে স্থিতিশীল। চিকিৎসকরা জানাচ্ছেন, এটা অন্তত একটা জটিল অস্ত্রোপচার ছিল।

এনআরএসের চিকিৎসক কৌশিক সাহা বলেন, “যখন যমজ বাচ্চা তৈরি হয়, তখন প্রকৃতির কিছু বেনিয়মের ফলে একটি বাচ্চার পেটের মধ্যেই আরেকটি ভ্রূণের অবশিষ্টাংশ ঢুকে যায়। সেখান থেকে রক্ত আহরণ করে বাড়তে থাকে। ওটা পরিপূর্ণ ভ্রূণ নয়। ওটা পার্সিয়াল ভ্রূণ, হাতপা কিছুটা, শিরদাঁড়া কিছুটা, মাথার কিছুটা অংশ থাকে। আরও অদ্ভুত ব্যাপার এই বাচ্চাটির পেটের মধ্যে দুটি এরকম ভ্রূণ পাওয়া গিয়েছে।”

সিনিয়র চিকিৎসক কৌশিক সাহা আরও জানান, এই যমজের পেটে যে ভ্রূণদুটো ছিল। দুটো ভ্রূণের আবার হাতে আঙুল, পায়ের আঙুল তৈরি হয়েছে। এটা খুবই অস্বাভাবিক।চিকিৎসকের কথায়, “নবজাতকের শরীকে আরেকটা ভ্রূণ তৈরি হয় অনেক সময়। কিন্তু এক নবজাতকের শরীরে দুটো ভ্রূণ তৈরি হওয়া, এটা আমার জীবনে আমি কখনও দেখিনি।”