ভোর থেকেই মেঘের গুরু গুরু, আলো ফুটতেই সঙ্গী বৃষ্টি! আজ শহরে রয়েছে কালবৈশাখীর পূর্বাভাসও

Weather Update: গরমে স্বস্তি, রাজ্যে বৃষ্টি। উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস।

  • TV9 Bangla
  • Published On - 8:29 AM, 4 May 2021
ভোর থেকেই মেঘের গুরু গুরু, আলো ফুটতেই সঙ্গী বৃষ্টি! আজ শহরে রয়েছে কালবৈশাখীর পূর্বাভাসও
ফাইল চিত্র।

কলকাতা: ভোর থেকেই মেঘের (Weather Update) গুরু গুরু ডাক। কিছু পরেই থেকে থেকে বাজের ঝলকানি আর বৃষ্টি। এভাবেই মঙ্গলবারের সকালটা শুরু হল শহর কলকাতা ও বিভিন্ন জেলার। দিনভর আকাশ মেঘলা থাকবে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস। ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্র বিদ্যুৎ-সহ ভারী, মাঝারি, অতি মাঝারি বা হাল্কা বৃষ্টি। দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর পূর্বাভাসও রয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও।

হাওয়া অফিস বলছে, আগামী ৬ মে পর্যন্ত আবহাওয়া এরকমই থাকবে। দক্ষিণবঙ্গের কিছু এলাকায় কালবৈশাখীর সম্ভাবনার কথাও জানাচ্ছে আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দফতরের।

ঝড়-বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। বিধানসভা নির্বাচনের দিনগুলিতে যেভাবে কাঠফাটা রোদ ও আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে হয়েছে মানুষকে তার থেকে রেহাই মিলতে পারে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে সোমবার থেকেই তাপমাত্রা স্বাভাবিকের নিচে নামতে শুরু করেছে। বিশেষ করে দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকায় স্বস্তির আবহাওয়া মিলবে রাজ্যে।

আরও পড়ুন: বুধেই শপথ মমতার, মন্ত্রিসভা গঠন কবে? জানাল তৃণমূল

কলকাতায় দিনভরই আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা। বিকেলের দিকে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। কলকাতায় তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। আজ সকাল থেকেই বৃষ্টির ফলে দিনের তাপমাত্রাও স্বাভাবিকে এর নিচে নামতে পারে কলকাতার। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪২ থেকে ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৪.৭ মিলিমিটার। গত কয়েকদিনের টানা গরমের পর এদিন কিছুটা হলেও স্বস্তি ফিরল শহরে।