Indian Cricket: স্মৃতির রেকর্ড, রেনুকার চার; বাংলাদেশের হার, ফাইনালে অপরাজিত ভারত

Women's Asia Cup 2024: এর আগের আটটি সংস্করণের মধ্যে সাতবারই চ্যাম্পিয়ন ভারত। এশিয়া কাপের সবচেয়ে সফল দল ভারতই। মাত্র একবার রানার্স। ২০১৮ সালে ভারতকে হারিয়েই একমাত্র ট্রফি জিতেছিল বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এ বার তাদের হারিয়েই ফাইনালে জায়গা করে নিল ভারত।

Indian Cricket: স্মৃতির রেকর্ড, রেনুকার চার; বাংলাদেশের হার, ফাইনালে অপরাজিত ভারত
Image Credit source: X
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 4:51 PM

মেয়েদের এশিয়া কাপের নবম সংস্করণ চলছে। আর নয় বারই ফাইনালে জায়গা করে নিল ভারত। এর আগের আটটি সংস্করণের মধ্যে সাতবারই চ্যাম্পিয়ন ভারত। এশিয়া কাপের সবচেয়ে সফল দল ভারতই। মাত্র একবার রানার্স। ২০১৮ সালে ভারতকে হারিয়েই একমাত্র ট্রফি জিতেছিল বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এ বার তাদের হারিয়েই ফাইনালে জায়গা করে নিল ভারত। ফাইনালে ভারতের প্রতিপক্ষ ঠিক হবে রাতের ম্যাচের পর। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। বাংলাদেশের বিরুদ্ধে কেমন খেলল ভারত, বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ ক্যাপ্টেন নিগার সুলতানা জ্যোতি। প্রথম স্পেলেই বাংলাদেশের টপ অর্ডারে ধস নামান রেনুকা সিং ঠাকুর। ৪ ওভারে ১টি মেডেন। মাত্র ১০ রান দিয়ে ৩ উইকেট। পেসের বিরুদ্ধেই বাংলাদেশ ব্যাটাররা শুধু খাবি খেয়েছে তা নয়। স্পিনের বিরুদ্ধেও একই পরিস্থিতি। বাঁ হাতি স্পিনার রাধা যাদব ৪ ওভারে ১টি মেডেন, ১৪ রান দিয়ে তিনিও ৩ উইকেট নেন। ১টি করে উইকেট নিয়েছেন পূজা বস্ত্রকার ও দীপ্তি শর্মা। ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ৮০ রান করে বাংলাদেশ।

এ বারের এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে বিশাল জয়ে অভিযান শুরু করেছিল ভারত। স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মা সেই ম্যাচে যে ভাবে ব্যাট করছিলেন, মনে হয়েছিল দশ উইকেটে জিতবে। যদিও তা হয়নি। ৭ উইকেটে জিতেছিল ভারত। বাংলাদেশের বিরুদ্ধে ১০ উইকেটেই জয়। হাফসেঞ্চুরি করেন স্মৃতি মান্ধানা। মাত্র ৩৯ বলে ৫৫ রানে অপরাজিত থাকেন স্মৃতি। ৯টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি মেরেছেন। আর এক ওপেনার শেফালি ২৮ বলে ২৬ রানে অপরাজিত থাকেন।

ভারতীয়দের মধ্যে মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক রান স্কোরার হলেন ভাইস ক্যাপ্টেন স্মৃতি মান্ধানা। ছাপিয়ে গেলেন ক্যাপ্টেন হরমনপ্রীত কৌরকে। দেশের হয়ে টি-টোয়েন্টিতে ৩৪১৫ রান করেছেন হরমনপ্রীত কৌর। ওপেনার তথা ভাইস ক্যাপ্টেন স্মৃতির রান ৩৪৩৩। এখন ফাইনাল এবং অষ্টম ট্রফির অপেক্ষা ভারতীয় শিবিরে।