Calcutta Football League: তিন প্রধানকে রেখেই লিগ, আইএফএ-কে চিঠি মোহনবাগানের

মঙ্গলবারের বৈঠক শুরুর আগে আইএফএ-কে চিঠি পাঠায় এটিকে মোহনবাগান। চিঠিতে তারা জানায়, ডুরান্ড আর এএফসি কাপের ম্যাচ থাকায় কলকাতা লিগে ৩-৪টে ম্যাচ খেলতে তাদের আপত্তি নেই।

Calcutta Football League: তিন প্রধানকে রেখেই লিগ, আইএফএ-কে চিঠি মোহনবাগানের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 9:29 PM

কলকাতা: মঙ্গলবার প্রিমিয়ার এ ডিভিশনের ক্লাবগুলোর সঙ্গে বৈঠকে বসে আইএফএ (IFA)। সেই বৈঠকেও গরহাজির এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। বাকি সমস্ত ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন আইএফএ-র বৈঠকে। প্রায় ৩ ঘণ্টার বৈঠক চলে সুতারকিন স্ট্রীটে। বেশ উত্তপ্ত হয়ে ওঠে আইএফএ-র বৈঠক। মূলত তিন প্রধানের বিরুদ্ধেই সরব হয় ছোট ক্লাবগুলো। লিগের ফরম্যাট, প্রোমোশন, রেলিগেশন নিয়ে চলে বাগবিতণ্ডা। তিন প্রধানকে রেখেই লিগ সাজাচ্ছে আইএফএ। ছোট ক্লাবগুলোর আপত্তি হল, তিন প্রধানকে বাড়তি সুবিধে পাইয়ে দেওয়া হচ্ছে। আর তা করতে গিয়ে তাদের কথা ভাবছে না রাজ্য ফুটবল সংস্থা।

২৭ জুলাই থেকে শুরু কলকাতা লিগের প্রিমিয়ার এ ডিভিশনের খেলা। ৩ প্রধান সরাসরি খেলবে সুপার সিক্সে। বাকি ১১ দলের মধ্যে হবে লিগ। সেখান থেকে পয়েন্টের বিচারে সেরা ৩ দল কোয়ালিফাই করবে সুপার সিক্সে। এরপর সুপার সিক্সে নিজেদের মধ্যে ম্যাচ খেলার পরই পয়েন্টের বিচারে সেরা দল লিগ চ্যাম্পিয়ন হবে‌। গত বছর প্রথম দুই দলের মধ্যে হয়েছিল ফাইনাল। এ বার তা হচ্ছে না‌। লিগ শুরুর দিন ঘোষণা হলেও সূচি ঘোষণা হয়নি। এগারো দলের খেলা শেষ হওয়ার পর ডুরান্ডের সূচি দেখে তিন প্রধানের সূচি তৈরি করবে আইএফএ। সেপ্টেম্বরের মধ্যেই কলকাতা লিগ শেষ করার ইচ্ছে আইএফএ-র। তিন প্রধান সরাসরি খেলবে সুপার সিক্সে। এ নিয়ে আপত্তি জানায় ছোট দলগুলো। ডুরান্ডের খেলা থাকায় তিন প্রধানকে বাড়তি সুবিধা দিয়েছে আইএফএ। লিগের ফরম্যাটের পাশাপাশি রেলিগেশন নিয়েও আপত্তি তোলে ছোট ক্লাবগুলো। কারণ, তিন প্রধান অবনমনের আওতার বাইরে থাকছে। তাই বিরোধিতা করে ছোট ক্লাবগুলো। এ দিকে রেলিগেশন না থাকলে চাপে পড়ছে আইএফএ। কারণ, তলার ডিভিশন থেকে কোনও ক্লাব পরবর্তী পর্যায়ে কোয়ালিফাই করতে পারছে না। গভর্নিং বডির বৈঠকে ফের এটা নিয়ে আলোচনায় বসবে আইএফএ।

মঙ্গলবারের বৈঠক শুরুর আগে আইএফএ-কে চিঠি পাঠায় এটিকে মোহনবাগান। চিঠিতে তারা জানায়, ডুরান্ড আর এএফসি কাপের ম্যাচ থাকায় কলকাতা লিগে ৩-৪টে ম্যাচ খেলতে তাদের আপত্তি নেই। সুপার সিক্সে ৫টা করে ম্যাচ খেলতে হবে‌। এ প্রসঙ্গে বাগান সচিব দেবাশিস দত্ত বলেন, ‘আইএফএ-র থেকে চিঠি পাওয়ার পরই যা বলার বলব।’ একই সঙ্গে আইএফএ-র কাছে মোহনবাগানের যে পাওনা রয়েছে তা নিয়েও চিঠি পাঠায় সবুজ-মেরুন। এ প্রসঙ্গে আইএফএ সভাপতি অজিত বন্দোপাধ্যায় বলেন, ‘সব ক্লাবেরই কিছু না কিছু টাকা বাকি আছে। সবাই যদি কিছু শতাংশ করে টাকা দাবি করে, তা এখনই দেওয়া সম্ভব নয়। এই বিষয়টা নিয়ে আমরা পরবর্তীতে আলোচনা করব।’