এক্সক্লুসিভঃ চ্যাম্পিয়ন চেলসির ভারতীয় সদস্য বিনয়

চেলসির বর্তমান মালিক রোমান আব্রামোভিচের ব্যক্তিগত হেলথ কনসালট্যান্ট ছিলেন ভারতীয় বিনয়। সেখান থেকেই চেলসির মালিকের নজরে পড়েন তিনি। আব্রামোভিচের পরামর্শেই তিনি চেলসি দলের ওয়েলনেস কনসালট্যান্ট ও মাইন্ড স্ট্র্যাটেজিস্ট হিসেবে কাজ শুরু করেন বিনয় মেনন।

  • Updated On - 6:53 pm, Sun, 30 May 21 Edited By: sushovan mukherjee
এক্সক্লুসিভঃ চ্যাম্পিয়ন চেলসির ভারতীয় সদস্য বিনয়
চ্যাম্পিয়ন চেলসির ভারতীয় সদস্য বিনয় মেনন

রক্তিম ঘোষ

কলকাতাঃ গত ফুটবল বিশ্বকাপে হ্যারি কেনদের(HARRY KANE) ইংল্যান্ডের (ENGLAND) জাতীয় দলে ছিলেন বাঙালি চিকিৎসক।রব চক্রবর্তী। কলাকাতা ও ব্যান্ডেলে এখনও চিকিৎসক রবের আত্মীয় স্বজন থাকেন। মাঝেমাঝে কলকাতায় ঘুরতেও আসেন রব। আর এবার ইংল্যান্ডের ফুটবলে আরও এক ভারতীয়কে নিয়ে রবিবার দিনভর চলল আলোচনা। বিনয় মেনন (VINAY MENON)। চ্যাম্পিয়ন্স লিগ (CHAMPIONS LEAGUE) চ্যাম্পিয়ন দল চেলসির (CHELSEA)ওয়েলনেস কনসালট্যান্ট ও মাইন্ড স্ট্র্যাটেজিস্ট। কি এই ওয়েলনেস কনসালট্যান্ট ও মাইন্ড স্ট্র্যাটেজিস্ট?

মাইন্ড স্ট্র্যাটেজিস্ট শুনলে বোঝা যাচ্ছে তাঁর কাজ ফুটবলারদের মানসিকতা নিয়ে কাজ করা। বিনয় মেননের মূল কাজ জিরু-কন্তেদের মানসিকভাবে চাঙ্গা রাখা। ম্যাচে জয়ের পর যেন অতি উচ্ছ্বাসে দল ভেসে না যায়, কিংবা হেরে অতি মূহ্যমান না হয়ে যায় দল, সেদিকেই মূলত নজর রাখেন বিনয়। ফুটবল তো এখন শুধু শারীরিক ভাবে সক্ষম হলেই শুধু চলে না। ফুটবলারের দরকার মানসিকভাবে নিজেকে শক্তিশালী করাও। ব্লুজদের সংসারে সেই কাজটাই করেন বিনয় মেনন। কিন্তু কে এই বিনয় মেনন?

 

VINAY MENON WITH JOHN TERRY

জন টেরির সঙ্গে ট্রেনিংয়ে বিনয় চিত্রঃ ফাইল

কোচির বাসিন্দা বিনয় মেননের ছোটবেলা থেকে কোনও সম্পর্কই ছিল না ফুটবলের সঙ্গে। ছোটবেলায় জুডো শিখতেন। রাজ্য স্তরে কেরালার হয়ে প্রতিনিধিত্বও করেছিলেন নিনয়। এরপর কালিকট বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্যাল এডুকেশনের ডিগ্রি। পরবর্তীতে স্পোর্টস সাইকোলজিতে এমফিল। এরপর যোগ ব্যায়াম নিয়ে বিনয় কাজ শুরু করেন। ছয় মাস কোর্সের পর পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের যোগ ব্যায়াম বিভাগে ফ্যাকাল্টি হিসেবে নিযুক্ত হন। এরপর ধীরে ধীরে কখনও ভিনরাজ্য, পরে ভিনদেশে পাড়ি জমান বিনয় মেনন। চেলসির বর্তমান মালিক রোমান আব্রামোভিচের ব্যক্তিগত হেলথ কনসালট্যান্ট ছিলেন ভারতীয় বিনয়। সেখান থেকেই চেলসির মালিকের নজরে পড়েন তিনি। আব্রামোভিচের পরামর্শেই তিনি চেলসি দলের ওয়েলনেস কনসালট্যান্ট ও মাইন্ড স্ট্র্যাটেজিস্ট হিসেবে কাজ শুরু করেন বিনয় মেনন।

 

ENGLAND FOOTBALL TEAM'S DOCTOR ROB CHAKRAVERTY

ইংল্যান্ড ফুটবল দলের সঙ্গে কাজ করা বাঙালি চিকিৎসক রব চক্রবর্তী

২০১৪-১৫ সালে ইপিএলে চ্যাম্পিয়ন হয় চেলসি।তারপরের বছরেই হঠাৎ করে পারফরম্যান্স তলানিতে এসে ঠেকে ব্লুজদের। শুরু হয়, তৎকালীন কোচ মোরিনহোকে সরানোর উদ্যোগ। ঠিক এই কঠিন পরিস্থিতিতে প্রথমবার চেলসির ড্রেসিংরুমে প্রবেশ ঘটল বিনয় মেননের।

টেরি-দিদিয়ের দ্রোগবা থেকে আজকের কন্তে-জিরুররা। সবাইকেই ট্রেনিং করিয়েছেন বিনয় মেনন। কখনও যোগাভ্যাস, কখনও মানসিকভাবে চাঙ্গা করানো। বিভিন্নভাবে ফুটবলারদের পাশে দাড়িয়েছেন ভারতীয় মেনন। বিনয় মেননের লক্ষ্য, নিজের শহর কোচিতে চেলসি ফুটবল অ্যাকাডেমি গড়ার। সেই লক্ষ্যে বিভোর  বিনয়।