Incognito Mode-এ নিশ্চিন্তে পর্ন দেখেন? সাবধান! ‘বিগবস’ কিন্তু সব দেখছে

Incognito Mode: ইনকগনিটো মোড অন করে সার্চ করলে আপনার সার্চহিস্ট্রি কেউ জানতে পারে না-- এমনটাই দাবি জানিয়ে প্রথম দিকে প্রচার চালিয়েছিল গুগল ক্রোম।

Incognito Mode-এ নিশ্চিন্তে পর্ন দেখেন? সাবধান! 'বিগবস' কিন্তু সব দেখছে
Follow Us:
| Updated on: May 21, 2024 | 9:06 PM

গড়িয়াহাটের অষ্টাদশী যুবক সায়ক রায় (নাম পরিবর্তিত)। সদ্য যৌবনে পা দেওয়া তরুণ হঠাৎই লক্ষ্য করলেন যে বিখ্যাত পর্নস্টারের ফিল্ম তিনি ইনকগনিটো মোড অন করে রোজ দেখেন সেই পর্নস্টারের ভিডিয়োর প্রেফারেন্স ‘আপনার পছন্দ’ হিসাবে বারবার আসছে তাঁর কাচে। চমকে উঠেছিলেন তিনি। এমনটা তো হওয়ার কথা নয়। তাঁর কী পছন্দ তা থার্ড পার্টি জানছেই বা কী করে? সত্যি সামনে আসতেই শিউরে উঠেছিলেন কলকাতার নামজাদা কলেজের পড়ুয়াটি। দেখুন তো? আপনার সঙ্গেও এমন কিছু হচ্ছে কিনা?

ইনকগনিটো মোড অন করে সার্চ করলে আপনার সার্চহিস্ট্রি কেউ জানতে পারে না– এমনটাই দাবি জানিয়ে প্রথম দিকে প্রচার চালিয়েছিল গুগল ক্রোম। তবে কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয় এবং পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মাইক্রোসফট ২০১৯ নাগাদ যে বিশেষ সমীক্ষা চালিয়েছিল তাতেই ফাঁস হয়ে যায়, ২২ হাজার ৪৮৪টি পর্নোগ্রাফি সাইট দেখার সময় ইউজারের ৯৩ শতাংশই থার্ড পার্টি জেনে গিয়েছে। মানে ব্যবহারকারীরা কী ধরনের নীল ছবি দেখতে ভালবাসেন, কোথা থেকে দেখছেন, সে সব তথ্যও অনায়াসেই পেয়ে যাচ্ছে এই থার্ড পার্টি ট্র্যাকাররা। তাই আপনি যদি ভেবে থাকেন ইনকগনিটো মোডে বসে নীল ছবি দেখছেন মানে আপনার পরিচয় এক্কেবারে গোপন থাকছে, তা কিন্তু ঠিক নয়।

তবে হ্যাঁ, ‘কেস’ খাওয়ার ভয় নেই! মানে আপনি যদি ইনকগনিটো মোডে নীল ছবি দেখেন তবে আপনার ফোনটি কারও কাছে পড়লে সার্চ হিস্ট্রি ঘেঁটে তিনি কিছু বুঝতে পারবেন না। সে দিক দিয়ে খানিক নিশ্চিন্ত আপনি। তবে গুগল নজরদাড়ি এড়ানোর সাধ্য কিন্তু আপনার নেই! তাই বিপদ হওয়ার আগে সাবধান।