‘যব সে তেরে নয়না’, এবার অবতার রূপে হাজির ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার

Naina Avtr Virtual Influencer: ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার হল কম্পিউটারের মাধ্যমে তৈরি এআই-ভিত্তিক চরিত্র। তাদের সেলিব্রিটির মতোই ফ্যান ফলোয়িং থাকে সোশ্যাল মিডিয়ায়। বলতে পারেন এরা ‘ডিজিটাইজ়ড মানুষ’ বা ‘ডিজিটাল মানুষ’। এদের নিজস্ব ব্যক্তিত্ব রয়েছে। মিউজিক ভিডিয়ো থেকে শুরু করে বিভিন্ন বিজ্ঞাপণেও দেখা যায় এদের। নয়না অবতারও এমনই এক ভার্চুয়াল ইনফ্লুয়েন্সারদের একজন।

‘যব সে তেরে নয়না’, এবার অবতার রূপে হাজির ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার
Follow Us:
| Updated on: Feb 21, 2024 | 3:47 PM

অন্বেষা বিশ্বাস—

নয়না অবতার (Naina Avtr.)। নামটা চেনা লাগতেও পারে। আবার হয়তো আপনার কাছে একেবারেই অচেনা একজন। তবে তার অপরূপ সুন্দর টানা-টানা চোখে আপনি মুগ্ধ হবেন। সঙ্গে মাথাভর্তি কালো চুল। লাস্যময়ী তার ঠোঁটের ইশারা। চেহারায় যেন চুম্বকের আকর্ষণ। বলতে পারেন একেবারে স্বর্গের অপ্সরা। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে 1 লাখ 90 হাজার ফলোয়ার্স। তিনি নিজেকে একজন ফ্যাশন মডেল হিসেবে পরিচয় দেন। থাকেন কোথায়? মুম্বাইয়ে।

আপনি হয়তো ভাবছেন, 1 লাখ 90 হাজার ফলোয়ার্স-থাকা কোনও মডেলকে নিয়ে হঠাৎ আলোচনার কারণ কী? কত-কত ‘সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার’ (Social Media Influencer)-এরই তো এর থেকে ঢের-ঢের বেশি ফলোয়ার রয়েছে… তাহলে হঠাৎ কী এমন হল যে, নয়না অবতার উঠে এল আলোচনার বৃত্তে? এই নয়না যে-সে ‘ইনফ্লুয়েন্সার’ (Influencer) নয়, এ হল ‘ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার’ (Virutal Influencer)। যাকে ল্যাব অর্থাৎ গবেষণাগারে তৈরি করা হয়েছে। নয়না হল ভারতের অন্যতম ‘ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার’, যার উত্তরোত্তর বেড়ে-চলা জনপ্রিয়তা তাকে একপ্রকার সুপারস্টার করে তুলেছে (AI Superstar)। Avatar Meta Labs (AML)-এর এআই গবেষকের একটি দল 2022 সালে নয়না অবতার তৈরি করেছিল। Avatar Meta Labs-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা অভিষেক রাজদান সংবাদমাধ্যমে বলেছেন, “নয়নাকে গড়ে তুলতে অনেক পরিশ্রম ও গবেষণা করা হয়েছে।”

কী এই ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার?

ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার হল কম্পিউটারের মাধ্যমে তৈরি এআই-ভিত্তিক চরিত্র। তাদের সেলিব্রিটির মতোই ফ্যান ফলোয়িং থাকে সোশ্যাল মিডিয়ায়। বলতে পারেন এরা ‘ডিজিটাইজ়ড মানুষ’ বা ‘ডিজিটাল মানুষ’। এদের নিজস্ব ব্যক্তিত্ব রয়েছে। মিউজিক ভিডিয়ো থেকে শুরু করে বিভিন্ন বিজ্ঞাপণেও দেখা যায় এদের। নয়না অবতারও এমনই এক ভার্চুয়াল ইনফ্লুয়েন্সারদের একজন। ইনস্টাগ্রামে নয়না অবতারের সমস্ত ছবি এআই-এর মাধ্যমে এডিট এবং আপলোড করা হয়। এমনকি নয়না যখন কোনও পাবলিক ইভেন্টে যায়, তখন পাপারাৎজ়িদের তোলা ছবি এডিট করে আপলোডও করা হয় সোশ্যাল মিডিয়ায়। ফলে সব কিছুই আসল বলে মনে হয়।


নয়নার বয়স 20…

নয়নার কিন্তু একটি নিজস্ব গল্প আছে। তার বয়স 20 বছর এবং সে উত্তর প্রদেশের ঝাঁসি শহরের বাসিন্দা। সম্প্রতি সে অভিনেত্রী হওয়ার জন্য মুম্বাইয়ে পাড়ি দিয়েছে। নয়না তার পরিচয় দিতে গিয়ে বলেন, “প্রতিটি মেয়ের মতো আমিও আমার স্বপ্ন পূরণ করতে এবং একজন সফল অভিনেত্রী হতে মুম্বাই এসেছি। আপনারা সকলে আমাকে ইনস্টাগ্রাম এবং ইউটিউবে ফলো করতে পারেন। আমি সবেমাত্র মুম্বাইয়ে এসেছি এবং আমার আপনাদেরই সাহায্য দরকার, যাতে আমি সফল হতে পারি।” অর্থাৎ, যে কোনও রিয়েল লাইফ অভিনেত্রী বা মডেল হতে-চাওয়া স্মল টাউন তরুণীর যেমন ব্যাকস্টোরি থাকে—গল্পের বা সিনেমার ভাষায় যাকে বলা হয় ‘আন্ডারডগ স্টোরি’ (underdog story)—কম্পিউটার জেনারাটেড ‘ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার’ নয়নারও রয়েছে তেমনই এক কাহিনি। যে কাহিনি ফলোয়ারদের আকৃষ্ট করেছে। বাড়িয়েছে আগ্রহ। করে তুলেছে ক্রেজ়ি।

‘দ্য নয়না শো’ পডকাস্ট…

নয়না ইনস্টাগ্রামে ফ্যাশন সম্পর্কিত ছবি শেয়ার করেন। বিভিন্ন উৎসবে কী ধরনের পোশাক পরা উচিত, সে সম্পর্কে তিনি টিপস শেয়ার করেন। তবে এবার তার ভক্তদের জন্য একটি বিশেষ উপহার নিয়ে এসেছে নয়না। সম্প্রতি, নয়না ‘দ্য নয়না শো’ নামে একটি পডকাস্ট চালু করেছে সে। আর এই পডকাস্টটি হবে দেশের প্রথম এআই-চালিত পডকাস্ট। আর এই পডকাস্টে বিনোদন জগতের কিছু বিখ্যাত ব্যক্তিদের সাক্ষাৎকার থাকবে। বিপণন তথা ল্যাবের গবেষকরদের মত, ভারতের ডিজিটাল বিনোদন ব্যবসায় আগামিদিনে এই ভার্চুয়াল ইনফ্লুয়েন্সারদের উপর বিনিয়োগের মাত্রা বাড়বে। The Economist-এর একটি প্রতিবেদন অনুযায়ী, শুধুমাত্র চিনেই 2021 সালে ‘ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার’দের জন্য ব্যয় হয়েছে USD16 billion (ভারতীয় মূল্য: 13,28,29,60,00,00)।


পডকাস্টের অতিথি তালিকায় রয়েছে…

নয়না তার পডকাস্টের মাধ্যমে বলিউড, খেলাধুলা, সঙ্গীত জগতের বিভিন্ন সেলিব্রিটির সঙ্গে যোগাযোগ করবে। এই পডকাস্টে আপনি আপনার পছন্দের তারকাদের সাক্ষাৎকার শুনতে পাবেন। আর সবটাই করা হবে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI ব্যবহার করে। এই পডকাস্টের অতিথি তালিকায় রয়েছেন শোভিতা ধুলিপালা, সানিয়া মালহোত্রা, রিচা চাড্ডা, সায়ামি খের, এশা দেওল, হনসিকা মোতওয়ানি, ঋদ্ধিমা পাঠক, নার্গিস ফাকরি, কৃতিকা কামরা এবং আরও অনেকে।

কোথায় শুনতে পাবেন?

এই পডকাস্টের লক্ষ্য হল এই সেলিব্রিটিদের জীবন, কেরিয়ার সম্পর্কে মানুষের কাছে তথ্য তুলে ধরা। তাদের সঙ্গে আড্ডা জমানো। পডকাস্টটি নয়না এবং পপ ডায়েরিজ (Pop Diaries)-এর ইউটিউব চ্যানেলে (নয়নার ইউটিউব চ্যানেলের নাম Naina Avtr) দেখতে পাবেন। যাতে সারা বিশ্বের দর্শকের কাছে এই পডকাস্ট পৌঁছয়, তার সমস্ত ব্যবস্থাই করা হবে। পডকাস্টের প্রথম পর্বটি 8 ফেব্রুয়ারি প্রচারিত হয়েছ এবং নয়নার শোয়ের প্রথম অতিথি ছিলেন শোভিতা ধুলিপালা।

নয়নাই কিন্তু দেশে প্রথম নয়…

এদেশে কিন্তু নয়নাকে টেক্কা দেওয়ার জন্য কায়রা (KYRA) রয়েছে। 21 বছর বয়সী কায়রার ইনস্টাগ্রামে 99 হাজারের বেশি ফলোয়ার রয়েছে। কায়রার বেশিরভাগ ফলোয়ারই পুরুষ। তাদের অনেকে কায়রাকে বিয়ের প্রস্তাবও পাঠান। কারণ বেশিরভাগ পুরুষই মনে করেন কায়রা আসলে একজন রক্তমাংসের মহিলা। টপ সোশ্যাল ইন্ডিয়া (Top Social India) নামে একটি সংস্থা এটি তৈরি করেছে। আর কায়রাকেই ভারতের প্রথম মেটা ইনফ্লুয়েন্সার বলা হয়। কায়রা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট চালু করার 3 মাসের মধ্য়েই 50 হাজার ফলোয়ার পেয়ে যায়। Top Social India-র বিজ়নেস হেড হিমাংশু গোয়াল 2021-এর ডিসেম্বর মাসে কায়রাকে চালু করেছিলেন।

আদৌ এর ভবিষ্যৎ কতটা ঝকঝকে?

অন্যান্য সেক্টরের পাশাপাশি AI কীভাবে বদলে দিচ্ছে গ্ল্যামার ইন্ডাস্ট্রিকেও, তার কিছুটা আঁচ পেলেনই। বিদেশে কিছু বছর আগেই এই ট্রেন্ড শুরু হয়েছে। এবার ভারতেও AI জাল বিস্তার হচ্ছে সর্বক্ষেত্রে। বুঝতে অসুবিধা নেই, এই নয়না বা কায়রার জন্ম সৌন্দর্য শিল্প বা beauty industry-র বাণিজ্যিক স্বার্থে। তবে অনেকেই মনে করছেন, AI কখনওই মানুষের জায়গা নিতে পারবে না। মানুষ যতক্ষণ জানতে পারছে না আসল তথ্য, ততদিনই এর গ্রহণযোগ্যতা। তারপরই হু-হু করে কমবে ফলোয়ারের সংখ্যা। আর ফলোয়ার বাড়াতে কিংবা ধরে রাখতে বোল্ড লুকই আসল হাতিয়ার, তা ধারেভারে বুঝিয়ে দিচ্ছেন AI মডেল নির্মাতারা।