গ্যাজেটের ভালমন্দ, প্রযুক্তি কি সত্যিই উপকারি? নাকি সমস্যাতেও ফেলে অনেকসময়

আদৌ কি গ্যাজেট নির্ভরতা আমাদের জন্য ভাল? আমরা স্মার্ট হচ্ছি নাকি আদতে আমাদের ক্ষতি হচ্ছে সেদিকে একটু নজর দেওয়া প্রয়োজন।

গ্যাজেটের ভালমন্দ, প্রযুক্তি কি সত্যিই উপকারি? নাকি সমস্যাতেও ফেলে অনেকসময়
আপনি টেক স্যাভি হলে নিঃসন্দেহে লাভ অনেক বেশি। কিন্তু এক্ষেত্রেও সমস্যা রয়েছে।
Follow Us:
| Updated on: Mar 28, 2021 | 7:57 PM

একুশ শতকের সমাজ এমনিতেই গ্যাজেট এবং প্রযুক্তি নির্ভর। আর করোনা এবং লকডাউন প্রায় সকলকেই গ্যাজেট ফ্রেন্ডলি করে তুলেছে। প্রায় সব বয়সের মানুষই এখন টেক স্যাভি। দৈনন্দিনের জীবনের প্রায় সবকিছুর সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে গ্যাজেট। বিশেষ করে মোবাইলের প্রতি আলাদা আকর্ষণ জন্মেছে। সব কাজই অ্যাপের সাহায্যে এক ক্লিকে বাড়ি বসে করে ফেলতেই আমারা অভ্যস্ত এবং ভালবাসি।

কিন্তু আদৌ কি গ্যাজেট নির্ভরতা আমাদের জন্য ভাল? আমরা স্মার্ট হচ্ছি নাকি আদতে আমাদের ক্ষতি হচ্ছে সেদিকে একটু নজর দেওয়া প্রয়োজন। গ্যাজেট যেমন আমাদের জীবনে অনেক কিছু ভাল করেছে, ঠিক তেমনই গ্যাজেটের কারণেই সমস্যায় পড়ি আমরা।

১। ভুল করে কাজ ‘ডিলিট’ হয়ে যাওয়া- প্রায় সকলের জীবনেই অনিচ্ছাকৃত এই ভুল একবার অন্তত হয়েইছে। আজকাল পড়াশোনা থেকে অফিসের কাজ, সবই হয় অনলাইনে। যাবতীয় জরুরি নথিপত্রও সেভ করা থাকে গ্যাজেটের মধ্যেই। এই অবস্থায় যদি ভুল করে কখনও কোনও গুরুত্বপূর্ণ ফাইল, লেখা বা ছবি ডিলিট হয়ে যায় তাহলে আর রক্ষে নেই। আসলে পুরোটাই তো এক ক্লিকের খেলা। তাই আঙুল এদিক থেকে ওদিক হলেই বিপদ।

২। একজনের মেসেজ অন্যকে পাঠানো, গুরুত্বপূর্ণ কাউকে ভুল লেখা পাঠানো এসব তো আমাদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে। একই সময়ে অনেকের সঙ্গে চ্যাট করলে এই ভুল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়া ফোনের অটোকারেক্টের দৌলতে আপনি লিখতে চাইবেন এক, লেখা হবে আর এক, আর সেটা অবধারিত এমন কারও কাছে যেখানে পরিত্রাণের উপায় নেই।

৩। আপনি টেক স্যাভি হলে নিঃসন্দেহে লাভ অনেক বেশি। বন্ধুমহল হোক বা অফিসের সহকর্মী, দর বেড়ে যায় আপনার। কিন্তু এক্ষেত্রেও সমস্যা রয়েছে। কারও কিছু সমস্যা হলেই ডাক পড়বে আপনার। কোনও কারণে সমাধান বের করতে না পারলে আপনার প্রেস্টিজ একেবারে পাংচার হয়ে যেতে পারে। শুধু তাই নয়, প্রযুক্তিগত দক্ষতায় বিপুল পরিমাণ কাজের চাপ অনায়াসে সামলে দেওয়াও কর্তৃপক্ষ অনেক সময়েই আপনার উপর আরও বেশি দায়িত্ব দিতে পারে। সেক্ষেত্রে আপনি ফেল করলেই মুশকিল।

৪। নতুন গ্যাজেট বা নতুন টেকনোলজির কিছু বাজারে লঞ্চ হলেই সেটা হাতে না পাওয়া অবধি শান্তি হয় না অনেকের। এই টেক স্যাভি মানুষদের মাসে খরচের পাল্লাটা কিন্তু বেশ ভারী। তবে প্রযুক্তিগত দিক থেকে আপডেটেড থাকা সবসময়ই ভাল। বিভিন্ন সময়ে বিভিন্ন কাজে লাগে আপনার এই দক্ষতা। অনেকক্ষেত্রেই আপনার স্ট্রেস কমাতেও সাহায্য করে গ্যাজেট অ্যান্ড টেকনোলজি।