একটাই WhatsApp অ্যাকাউন্ট চলবে দুটো Android ফোনে, কীভাবে?

Same WhatsApp On Two Phone: আপনার কাছে দুটো ফোন রয়েছে অথবা একটি ফোন ও আর একটি ট্যাবলেট রয়েছে। আপনি সেই দুটি ডিভাইসেই আপনার একমাত্র WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। তবে শর্ত একটাই, আপনার ফোনটা Android হতে হবে।

একটাই WhatsApp অ্যাকাউন্ট চলবে দুটো Android ফোনে, কীভাবে?
একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ডিভাইসে ব্যবহারের সুবিধা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 12:15 PM

WhatsApp Latest Feature: প্রতিদিনই প্রায় একপ্রকার নিয়ম করে নতুন ফিচার নিয়ে আসে মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। বহু দিন ধরেই WhatsApp ব্যবহারকারীদের একটা চাহিদা ছিল। তাঁদের দুটো স্মার্টফোনে যাতে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। সেই সুবিধাই এবার ব্যবহারকারীদের জন্য নিয়ে আসতে চলেছে WhatsApp। কী সুবিধা এই বৈশিষ্ট্যের? ধরুন, আপনার কাছে দুটো ফোন রয়েছে অথবা একটি ফোন ও আর একটি ট্যাবলেট রয়েছে। আপনি সেই দুটি ডিভাইসেই আপনার একমাত্র WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। তবে শর্ত একটাই, আপনার ফোনটা Android হতে হবে।

আপাতত এই বৈশিষ্ট্যটি WhatsApp Beta ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম অ্যান্ড্রয়েড অথরিটি-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই নয়া বৈশিষ্ট্যটি তার ব্যবহারকারীদের স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি প্ল্যাটফর্মের অ্যান্ড্রয়েড ট্যাবলেট অ্যাপে কানেক্ট করবে। তার জন্য আলাদা করে অন্য নম্বর থেকে ভিন্ন আর একটা WhatsApp অ্যাকাউন্ট সেট আপ করার দরকার নেই।

দুটো Android স্মার্টফোনে একটাই WhatsApp অ্যাকাউন্ট কীভাবে ব্যবহার করবেন

1) প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে, প্রাথমিক ফোনে যেন WhatsApp c2.22.25.8 বিটা ইনস্টলড থাকে। সাইন ইন করুন। প্রাথমিক ফোনে হোয়াটসঅ্যাপের অপারেশন শুরু করুন।

2) অ্যান্ড্রয়েড ট্যাবলেট ব্যবহারকারীদের ট্যাবলেট অ্যাপ থেকে একটা QR Code স্ক্যান করতে হবে তাঁদের অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে। এর ফলে তাঁরা ট্যাবলেট থেকে আপডেটেড WhatsApp অ্যাপের অ্যাক্সেস পেয়ে যাবেন।

3) লিঙ্ক করা হয়ে গেলেই ট্যাবলেট অ্যাপে WhatsApp ওই ব্যবহারকারীর চ্যাট ট্রান্সফার করবে।

এভাবেই আপনি দুটো ডিভাইসে একটাই WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। এদিকে আবার গত অক্টোবরে ভারতে এক ধাক্কায় 23 লাখ ম্যালিশিয়াস অ্যাকাউন্ট ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। কেন্দ্রের IT Rules 2021 অনুযায়ী, প্রতি মাসে গুচ্ছের অ্যাকাউন্ট ব্যান করে থাকে হোয়াটসঅ্যাপ।

অক্টোবরে হোয়াটসঅ্যাপ নিজে থেকে 811,000 অ্যাকাউন্ট সক্রিয়ভাবে ব্যান করেছে। এই অ্যাকাউন্টগুলি ব্যবহারকারীদের কাছ থেকে অভিযোগ পাওয়ার আগেই নিজে থেকে ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। এছাড়াও মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে যে, তারা অক্টোবরে মোট 701টি অভিযোগ পেয়েছিল। তার মধ্যে 34টি অ্যাকাউন্টের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হয় বলে জানিয়েছে WhatsApp।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র বলছেন, “ভারতের IT Rules 2021 অনুযায়ী, আমরা 2022 সালের অক্টোবর মাসের রিপোর্ট প্রকাশ করেছি। লেটেস্ট রিপোর্টে ধরা পড়েছে, প্রায় 2.3 মিলিয়ন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে।”