Ritwik Ghatak’s Home in Bangladesh: বাংলাদেশে আর রইল না ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ি, চোখের নিমেষে…

Bangladesh Chaos: বাংলাদেশের রাজশাহী জেলার মিয়াপাড়া এলাকায় এতদিন পর্যন্ত টিকে ছিল তাঁর পৈতৃক বাড়িটি। এবার চূড়ান্ত নৈরাজ্যর মধ্যে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ঋত্বিক কুমার ঘটকের পৈত্রিক ভিটেটাও। ধ্বংসস্তুপ ছাড়া আর সেই বাড়ির কিছু পড়ে নেই। এই ঘটনা নিয়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজশাহী তথা বাংলাদেশের সংস্কৃতিকর্মীদের মধ্যে।

Ritwik Ghatak's Home in Bangladesh: বাংলাদেশে আর রইল না ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ি, চোখের নিমেষে...
| Edited By: | Updated on: Aug 15, 2024 | 10:23 PM

ভাঙা হল ঋত্বিক ঘটকের বাড়ি

বাংলাদেশের রাজশাহী জেলার মিয়াপাড়া এলাকায় এতদিন পর্যন্ত টিকে ছিল তাঁর পৈতৃক বাড়িটি। এবার চূড়ান্ত নৈরাজ্যর মধ্যে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ঋত্বিক কুমার ঘটকের পৈত্রিক ভিটেটাও। ধ্বংসস্তুপ ছাড়া আর সেই বাড়ির কিছু পড়ে নেই। এই ঘটনা নিয়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজশাহী তথা বাংলাদেশের সংস্কৃতিকর্মীদের মধ্যে।

ঋত্বিকের প্রতিবাদ
রাত দখলের রাতেই ভয়াবহ ঘটনা আরজি করে। যার চরম নিন্দা করছেন সকলে। তালিকা থেকে বাদ পড়লেন না অভিনেতা ঋত্বিক চক্রবর্তীও। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করে তিনি লিখলেন, ‘ভয়-মুক্ত জণগণ দেখলে শাসকরা ভয় পায় কেন?’

কটাক্ষে ধ্রুব
তিলোত্তমার হয়ে সরব হয়েছিলেন জনপ্রিয় ইউটিউবার ধ্রুব রাঠি। তে নির্যাতিতার নাম তাঁর পোস্টে নেওয়ায় অনেকে সেটার বিরোধিতা করেছেন বলে তিনি সেই পোস্টটি সরিয়ে দিয়েছেন। একজনের কমেন্টের উত্তরে ইউটিউবার বলেছেন, ‘অনেকে আমার ভুল ধরিয়ে দিয়ে মৃতাকে নির্ভয়া ২ বলায় ইনসেনসিটিভ বলছেন। তাই ভাবলাম ওঁরা হয়তো ঠিক। ডিলিট করে দিলাম।’

সোহিনীর প্রতিবাদ
রাত জেগে এবার প্রিবাদে সরব অভিনেত্রী সোহিনী সরকারের। চিৎার করে বললেন, ‘যাঁরা যাদবপুর থানা ভাঙচুর করতে এসেছিলেন তাঁরা আমাদের আন্দোলনের সঙ্গে জড়িত নন। আমরা এটাকে সমর্থন করি না। যাঁরা প্রতিবাদ করতে এসেছেন তাঁদের নাম করে অনেক জায়গায় ভাঙচুর করা হয়েছে। কিন্তু সেটা তাঁরা করেননি।’

রাত জাগা নিয়ে সরব সৌরভ
সৌরভ দাস এবার বিস্ফোরক মন্তব্য করে চর্চায়। নারীদের রাত দখল প্রসঙ্গে সোশ্যাল মিডিয়ায় লিখলেন, ‘হাসি পায় যখন মাছের পাহারায়, লোকের কাছে relevant হতে এবং সহমর্মিতা দেখাতে বিড়াল পৌঁছে যায়। যাঁরা নিজেরাই বহুবার মহিলাদের অসম্মান করেছেন। নির্লজ্জ, মেয়েদের দুর্বল ভাবা বন্ধ করুন! এখন থেকে সব রাজ ওদের।’

যিশু-নীলাঞ্জনার মেয়ের নতুন ব্যবসা

এই মুহূর্তে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন যিশু সেনগুপ্ত এবং নীলাঞ্জনা সেনগুপ্ত। গোটা টলিপাড়া সরগরম তারকা দম্পতির বিবাহবিচ্ছেদের বিতর্কে। তবে এই পরিস্থিতিতে নীলাঞ্জনার ঢাল হয়ে দাঁড়িয়েছেন তাঁর দুই মেয়ে। সারা সেনগুপ্ত এবং জারা সেনগুপ্ত। সেনগুপ্ত পরিবারের উপর ঝড় কম যাচ্ছে না, এরই মাঝে এক সুখবর। নতুন ব্যবসা খুলল যিশু -নীলাঞ্জনার ছোট মেয়ে জারা।

রাত জাগল ইন্ডাস্ট্রি

তিলোত্তমার বিচার চেয়ে ১৪ অগস্ট রাতে গোটা শহরজুড়ে হয়েছে প্রতিবাদ মিছিল। শুধু কলকাতা নয় সেই প্রতিবাদের চিত্র দেখা গিয়েছে বেঙ্গালুরু, মুম্বই-সহ বিভিন্ন অঞ্চলে। এ দিন রাতে পথে নেমেছিলেন টলিপাড়ার তারকারাও। ‘রাত দখল’ মিছিলে শামিল হন অভিনেত্রী মিমি চক্রবর্তী, পার্নো মিত্র, সোহিনী সরকার, শুভশ্রী গঙ্গোপাধ্যায় থেকে অনিন্দ্য চট্টোপাধ্যায়, অরিন্দম শীল, কৌশিক সেন, ঋদ্ধি সেন-সহ আরও অনেক চেনা মুখকেই দেখা গিয়েছে এই ভিড়ে।

কী ভুল করলেন মধুমিতা

বৃহস্পতিবার ৭৮ তম স্বাধীনতা দিবস। সেই দিনই হঠাৎ কেন বিতর্কের মধ্যমণি হলেন অভিনেত্রী মধুমিতা সরকার! সাদা সালোয়ার কামিজ পরে বেশ কিছু ছবি পোস্ট করেছেন তিনি। এমনই ছবি পোস্ট করে সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান তিনি। সেই শুভেচ্ছা জানাতে গিয়েই ঘটেছে যত সমস্যা। দেশের বানান ভুল লিখে আলোচনার কেন্দ্রবিন্দুতে নায়িকা।

‘রাত দখল’ প্রতিবাদে শামিল সৃজিতের মা

১৪ অগস্ট মধ্যরাত। এক বিরল রাতের সাক্ষী থেকেছে গোটা দেশ। আরজিকর কাণ্ডের প্রতিবাদ এবং নারী নিরাপত্তার জন্য সরব হয়েছে গোটা বাংলা থেকে দেশ। এ দিন রাতে সেই মিছিলে শামিল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের মা-ও। না ছেলের হাত ধরে নয়। এ দিন রাতে নিজে একাই বেড়িয়ে পড়েছিলেন বাড়ি থেকে। মিশে গিয়েছিলেন ভিড়ে আর পাঁচটা সাধারণ মানুষের সঙ্গে।

Follow Us: