মার্কিন মুলুকে ভারত-পাক মহারণ

ভারত বা পাকিস্তানের মাটিতে দু-দেশের ক্রিকেট তো বন্ধই হয়ে গেছে। জাতীয় স্বার্থ, রাজনীতি - আমি এসবের মধ্যে ঢুকছি না। রবিবার সন্ধেয় নিউইয়র্কে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। টি-টুয়েন্টি ওয়ার্ল্ড কাপের ম্যাচ।

মার্কিন মুলুকে ভারত-পাক মহারণ
| Edited By: | Updated on: Jun 09, 2024 | 12:31 AM

গত সপ্তাহেই আমি আপনাদের বলেছিলাম সিকিমের কাছে তিব্বতের শিগাত্‍‍সে বিমানঘাঁটিতে জে-২০ যুদ্ধবিমান মোতায়েন করেছে চিন। যা কিনা চিনা বায়ুসেনার সেরা অস্ত্র। উপগ্রহ চিত্রে বেজিংয়ের সমরসজ্জার এই ছবি ধরা পড়ে যায়। এটা কোনও বিচ্ছিন্ন খবর ছিল না। কারণ এবার আমরা জানতে পারছি যে চিন তাদের দেশে জে-২০ যুদ্ধবিমানের উত্‍পাদন অনেক বাড়িয়ে দিয়েছে। সামনের বছরের মধ্যে লালফৌজের হাতে চলে আসবে আরও ১২০টা এই ধরনের বিমান। পরে সংখ্যা আরও বাড়িয়ে ২০০ করা হবে। মার্কিন বায়ুসেনার সেরা অস্ত্র এফ-৩৫ লাইটনিং ফাইটার জেট। তৈরি করে লকহিড মার্টিন। তারা যে গতিতে বিমান জোগায়। এখন তার চেয়ে আড়াই গুণ বেশি গতিতে জে-২০ তৈরি করছে চিনা সংস্থা চেংদু এয়ারোস্পেস কর্পোরেশন। কেন এই তত্‍পরতা আমি বলে দিচ্ছি। চিন এখন দুটো ফ্রন্টেই যুদ্ধের মতলব ভাঁজছে। একটা তাইওয়ান। অন্যটা আমাদের সিকিম-অরুণাচল-লাদাখ। তাইওয়ানে ফেস করতে হবে মার্কিন এফ-১৬। আর এদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় রাফাল-সুখোই। ফলে জে-২০-র প্রডাকশন বাড়ানো ছাড়া উপায় নেই। তবে আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে ভারতও কিন্তু বসে আছে এমন নয়। যুদ্ধ বিমানের শক্তি বাড়াতে আমরা কী করছি। সেটা তো আমি আপনাদের দেখাবই। তার আগে এই ছবিটা দেখুন। জায়গাটা জার্মানি। বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীকে আপনারা যে বিমানের ককপিটে বসে থাকতে দেখছেন তার নাম ইউরোফাইটার টাইফুন। রাফালের মতই এটাও দুনিয়ার অন্যতম সেরা যুদ্ধবিমান। ইনফ্যাক্ট আমরা যখন রাফাল কিনি তখন ইউরোফাইটারও বিবেচনায় ছিল। শেষপর্যন্ত একে বাদ দিয়ে রাফালই কেনা হয়। এই ছবি দেখে কারও মনে
হতেই পারে ভবিষ্যতে কি ভারতীয় বায়ুসেনায় আমরা রাফাল-সুখোইয়ের সঙ্গেই ইউরোফাইটারকেও দেখব। অবসরপ্রাপ্ত বায়ুসেনা কর্তারা আমাকে বললেন যে এখনই এমন কোনও সম্ভাবনার কথা তাঁরা শোনেননি। তবে চিন যেভাবে এগোতে শুরু করেছে, তাতে আগামীদিনে কী হবে বলা যায় না। আর বাকিটা এবার দেখুন।

পারফরমেন্স অ্যাসেসমেন্ট বা দক্ষতার মূল্যায়ন বিষয়টার সঙ্গে আমরা সবাই কমবেশি পরিচিত। বেসরকারি সংস্থায় প্রতিবছর হয়। তার ভিত্তিতে কর্মীদের বেতন বাড়ে। কখনও চাকরি যায়। সেনাবাহিনীতেও এর চল আছে। তবে এইবার একটা নতুন জিনিস হচ্ছে। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কেমন পারফর্ম করল। আলাদা করে তার মূল্যায়ন করেছে ভারতীয় সেনা। তারপর সেই রিপোর্ট প্রতিরক্ষামন্ত্রকে পাঠিয়েও দেওয়া হয়েছে। রিপোর্টে কী আছে, আমার তা জানা নেই। আমি শুধু একটাই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছি। আলাদা করে শুধু এস-৪০০ নিয়েই এমন রিপোর্ট চাওয়া হল কেন? কারণ রাশিয়া থেকে কেনা এস-৪০০ এই মুহূর্তে সীমান্তে ভারতের অন্যতম ভরসা। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল ও লাইন অফ কন্ট্রোল। দু-জায়গাতেই মোতায়েন এস-৪০০। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ইউক্রেন যুদ্ধে এই সিস্টেম কতটা সফল সেটা বোঝা দেশের নিরাপত্তার জন্য জরুরি। সেই মতো বাড়তি এস-৪০০ ইউনিট কেনা হবে বা বিকল্প মিসাইল ডিফেন্স সিস্টেমের খোঁজ করতে হবে। তো ইউক্রেন যুদ্ধে এস-৪০০’র পারফরমেন্স কতটা ভাল বা কতটা খারাপ? ডিফেন্স অ্যানালিটিক্স পত্রিকার দাবি, যুদ্ধে বেশ কয়েকটি এস-৪০০ সিস্টেম ধ্বংস হলেও এগুলো পরীক্ষায় বেশ ভাল নম্বর নিয়েই পাশ করেছে। দেখা গেছে একমাত্র আমেরিকার তৈরি সুপার প্যাট্রিয়ট ডায়নামো মিসাইলের সামনেই এস-৪০০ কিছুটা অকেজো। বাকি সব ক্ষেত্রে তার সাফল্য ৮০ শতাংশের বেশি। এই দাবি সত্যি হলে, তা ভারতের কাছে ভাল খবর। তবে খুব বেশিদিন হয়ত আমাদের এস-৪০০’র ভরসায় বসে থাকতে হবে না। বছর দেড়েক আগে নিজস্ব মিসাইল ডিফেন্স সিস্টেম তৈরিতে হাত দিয়েছিল ডিআরডিও-সহ একঝাঁক সংস্থা। এস-৪০০’র মতোই শক্তিশালী ও কার্যকর এক দেশি মিসাইল সিস্টেমের কাজ বেশ ভালোভাবেই এগোচ্ছে।

ভারত বা পাকিস্তানের মাটিতে দু-দেশের ক্রিকেট তো বন্ধই হয়ে গেছে। জাতীয় স্বার্থ, রাজনীতি – আমি এসবের মধ্যে ঢুকছি না। তবে আমরা দুদেশের ক্রিকেটপ্রেমী দর্শকেরাই যে বঞ্চিত হচ্ছি। সেটা বলতে পারি। খেলা হলে এখন হয় তৃতীয় কোনও দেশের মাটিতে। আইসিসি-র কোনও টুর্নামেন্টে। তো কাল রবিবার সন্ধেয় নিউইয়র্কে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। টি-টুয়েন্টি ওয়ার্ল্ড কাপের ম্যাচ। অফিসে একজন আমাকে বললো আমেরিকায় ক্রিকেট স্টেডিয়াম আছে বলেই তো জানতাম না দাদা। পাকিস্তানকে হারানোর পর আমেরিকা যে ক্রিকেটটাও খেলে। সেটা আর জানতাম না বলা যাবে না। আর মাঠের কথাটা বলি। নিউইয়র্কের যে নাসাউ স্টেডিয়ামে ম্যাচ হচ্ছে। এই স্টেডিয়ামটা তৈরি হয়েছে মাত্র তিন মাসে। পুরো গ্যালারিটাই মডিউলার স্ট্যান্ড। লাসভেগাসে ফরমুলা ওয়ান কার রেসিং এরিনা থেকে নিয়ে এসে জুড়ে দেওয়া হয়েছে। নিউইয়র্কে সকাল দশটার সময় খেলা শুরু। সেটাও হিসেব কষেই করা হয়েছে। যাতে আমরা সন্ধের সময়ে বাড়িতে জমিয়ে বসে খেলা দেখতে পারি। আর এখানেই হতে চলেছে একটা রেকর্ড। কাল সন্ধেয় খেলার মাঝে যেসব বিজ্ঞাপন আপনারা দেখবেন। সেগুলোর রেট ১০ সেকেন্ডে ৪০ লাখ টাকা। এক্সপার্টরা বলছেন ইন্ডিয়ান টেলিভিশনে এত বেশি অ্যাডভার্টাইজমেন্ট রেট আগে কখনও হয়নি। ভারতের ক্রিকেট ম্যাচে সাধারণভাবে রেট থাকে ১০ সেকেন্ডে ২০ লাখ টাকা। সেটাই এবার দ্বিগুণ হয়ে গেছে। বিপুল সংখ্যক মানুষ খেলা দেখবেন ধরে নিয়েই বাণিজ্যিক সংস্থাগুলো এত খরচ করছে বিজ্ঞাপনে।

খেলা থেকে এবার রাজনীতির খবরে আসি। ৪০০ আসনের লক্ষ্যে বিজেপির টার্গেট ছিল দক্ষিণ ভারত। আর দক্ষিণ ভারতে যে রাজ্যে সবচেয়ে বেশি লোকসভা আসন। সেই তামিলনাড়ু তো বটেই। তবে ভোটের ফল বলছে তামিলভূমে শূন্য বিজেপি। এডিএমকের সঙ্গে জোটের কথা হচ্ছিল। তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাইয়ের অনিচ্ছায় তা হয়নি। তাই রেজাল্ট বেরোনর পর থেকেই ঘরে-বাইরে সমালোচনার মুখে পড়েছেন এই প্রাক্তন আইপিএস অফিসার। ভোটে দাঁড়িয়ে নিজেও হেরেছেন। তবে প্রধানমন্ত্রীর আস্থা হারাননি। কারণ আসন না জিতলেও তামিলনাড়ুতে বিজেপির ভোট বেড়েছে প্রায় ৮ শতাংশ। খবর পাচ্ছি কাল নরেন্দ্র মোদীর শপথে সবচেয়ে বড় চমক হতে পারেন তিনিই। আন্নামালাইকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় নিয়ে আসতে পারেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গেই কাল শপথ নেবেন বেশ কয়েকজন হেভিওয়েট। থাকবেন শেখ হাসিনা-সহ বিদেশি রাষ্ট্রপ্রধানরা।

Follow Us:
অলিম্পিকে গিয়ে আমাদের অ্যাথলিটরা ঠিকমতো ডিম খেতে পারছেন না
অলিম্পিকে গিয়ে আমাদের অ্যাথলিটরা ঠিকমতো ডিম খেতে পারছেন না
ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন নাতাশা স্তানকোভিচ, তা নিয়েই এখন আলোচনা!
ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন নাতাশা স্তানকোভিচ, তা নিয়েই এখন আলোচনা!
যিশু সেনগুপ্ত ও নীলাঞ্জনা সেনগুপ্তের বিচ্ছেদের গুঞ্জনে তোলপাড় টলিউড
যিশু সেনগুপ্ত ও নীলাঞ্জনা সেনগুপ্তের বিচ্ছেদের গুঞ্জনে তোলপাড় টলিউড
এক ট্যাবলেটেই দীর্ঘ জীবন!
এক ট্যাবলেটেই দীর্ঘ জীবন!
কার্গিলে তিনের বিরুদ্ধে একের লড়াই! ১৬ হাজার ফুট উপরে কীভাবে লড়াই?
কার্গিলে তিনের বিরুদ্ধে একের লড়াই! ১৬ হাজার ফুট উপরে কীভাবে লড়াই?
রাজ্যের ভাঁড়ার শূন্য, তবুও ঢালাও অনুদান! উৎসবে হাত খোলা, চাকরিতে কবে?
রাজ্যের ভাঁড়ার শূন্য, তবুও ঢালাও অনুদান! উৎসবে হাত খোলা, চাকরিতে কবে?
২০২৪ সালে মহানায়ক সম্মান উঠছে কোন কোন শিল্পীর হাতে?
২০২৪ সালে মহানায়ক সম্মান উঠছে কোন কোন শিল্পীর হাতে?
বান্ধবীর মৃত্যুদিনে তাঁর নামেই অপপ্রচার, নিন্দার ঝড় সমাজমাধ্যমে
বান্ধবীর মৃত্যুদিনে তাঁর নামেই অপপ্রচার, নিন্দার ঝড় সমাজমাধ্যমে
বাড়ল স্ট্যান্ডার্ড ডিডাকশন, বাজেটে কী পেল মধ্যবিত্ত?
বাড়ল স্ট্যান্ডার্ড ডিডাকশন, বাজেটে কী পেল মধ্যবিত্ত?
কোন ছবির শুটিং করতে গিয়ে ঘটে এমনটা? সবটা জানালেন ভিকি নিজেই...
কোন ছবির শুটিং করতে গিয়ে ঘটে এমনটা? সবটা জানালেন ভিকি নিজেই...