Weather News: পরিবেশের ক্ষতি করছে পারমাফ্রস্ট

Weather News: জলবায়ু পরিবর্তনের একটা বড় কুফল পারমাফ্রস্ট। পারমাফ্রস্ট গলছে। পৃথিবীর মধ্যে কোন জায়গার পারমাফ্রস্ট সবচেয়ে বেশি ক্ষতিকারক জানেন?

Weather News: পরিবেশের ক্ষতি করছে পারমাফ্রস্ট
| Updated on: Jan 11, 2024 | 8:36 PM

জলবায়ু পরিবর্তনের একটা বড় কুফল পারমাফ্রস্ট। পারমাফ্রস্ট গলছে । পরিবেশ শেষ হচ্ছে। পারমাফ্রস্ট মানুষের জন্য পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকারক।পৃথিবীর মধ্যে কোন জায়গার পারমাফ্রস্ট সবচেয়ে বেশি ক্ষতিকারক জানেন? বাটাগাইকা।

রাশিয়ার সাইবেরিয়ায় অবস্থিত ।বিশ্বের বৃহত্তম পারমাফ্রস্ট । আদতে এটি একটি আগ্নেয়গিরির মুখ। ভেবে দেখুন নিচে লাভা গরম হয়ে ফুটছে আর ওপরে মাইনাস ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সবচেয়ে বড় বৃহদাকার পারমাফ্রস্ট। আগ্নেয়গিরিটি বরফে ঢাকা থাকে। এবার সেই বরফই ক্রমাগত গলে যাচ্ছে।এবার কী হবে?

বিজ্ঞানীদের মধ্যে ইতিমধ্যেই আশঙ্কা তৈরি হয়েছে। তাঁদের মতে, এটি রাশিয়ার উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চলীয় শহরগুলির জন্য বিপদ ডেকে আনতে পারে। এটি শুধুমাত্র রাশিয়ান শহরগুলির জন্যই নয়, পুরো পৃথিবীর জন্যও চিন্তার কারণ। গললে বায়ুমণ্ডলে বিপুল পরিমাণ জৈব কার্বন আসে, যা বিশ্ব উষ্ণায়নকে আরও বাড়িয়ে তুলবে।

স্থানীয় লোকেরা এটিকে আন্ডারওয়ার্ল্ডের গেটওয়ে বলেন। এক কিলোমিটার দীর্ঘ গভীর গর্ত। 1960-এর দশকে প্রথম এটিকে দেখা গিয়েছিল। স্থানীয়রাও চোখের সামনে এই গর্তকে খুব দ্রুত বাড়তে দেখেছেন। সেখানকার স্থানীয় লোকেদের মতে, দুই বছর আগে যে গর্ত রাস্তা থেকে 30 মিটার দূরে ছিল, তা এখন খুব কাছে। স্থনীয় লোকজন আন্ডারওয়ার্ল্ডের গেটওয়ে বলেন একে। বিজ্ঞানীরা সেটিকেই মেগা স্লাম্প বলেন। ক্রমাগত বাড়ছে এবং রাশিয়ান বিজ্ঞানীদের মতে, রাশিয়া বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কমপক্ষে 2.5 গুণ দ্রুত উষ্ণ হচ্ছে। আর তার উপর বাটাগাইকাও দিনের পর দিন গলে যাচ্ছে, যা রাশিয়ার প্রায় 65 শতাংশ জুড়ে রয়েছে। এটি একটি বিপদ সংকেত। এর ফলে রাশিয়ার উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের শহরে রাস্তা বন্ধ করে দিচ্ছে, বাড়িঘর ধসে পড়ছে এবং পাইপলাইন নষ্ট হচ্ছে। এরপর পরিস্থিতি আরো ভয়ানক হতে পারে বলেই আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

 

Follow Us: