RBI Museum: এই জাদুঘরে চারদিকে ছড়িয়ে রয়েছে টাকা

RBI Museum: শহর কলকাতার দ্য আরবিআই মিউজিয়ামে চারদিকে ছড়িয়ে ছিটিয়ে টাকা। এখানে আছে কারেন্সি নোট সম্পর্কিত বহু সামগ্রী। কারেন্সি নোটের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি ধাপ দেখা যায়। আছে কারেন্সি নোটের জীবনচক্র।

RBI Museum: এই জাদুঘরে চারদিকে ছড়িয়ে রয়েছে টাকা
| Updated on: Dec 18, 2023 | 4:35 PM

শহর কলকাতার এই মিউজিয়ামে চারদিকে ছড়িয়ে ছিটিয়ে টাকা। ৮ নম্বর কাউন্সিল হাউজ স্ট্রিটে দ্য আরবিআই মিউজিয়াম। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের এই সংগ্রহশালার বাড়ি থেকেই পথ চলা শুরু রিজার্ভ ব্যাঙ্কের। ১৯৩৫এর ১ এপ্রিল রিজার্ভ ব্যাঙ্কের প্রথম গভর্নর এখানেই বসেন। এখানে আছে কারেন্সি নোট সম্পর্কিত বহু সামগ্রী। কীভাবে তৈরি হয় একটা মুদ্রা জানা যায় এখানে গেলে। কারেন্সি নোটের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি ধাপ দেখা যায়। আছে কারেন্সি নোটের জীবনচক্র।

বাতিল হয়ে যাওয়া নোট দিয়ে তৈরি নানা সামগ্রী আছে এখানে। ১০ পয়সা দিয়ে তৈরি ডিএনএর নকশা। আছে বিশালাকৃতি এক টাকার মুদ্রা। রিজার্ভ ব্যাঙ্কের ওপরে তৈরি তথ্যচিত্র দেখানো হয় এখানে। আছে মুদ্রার ইতিহাস দেখার সুযোগ। গোল্ড ভল্টে কীভাবে সোনা রাখা হত তাও দেখানো হয়। ক্ষুদ্রতম পয়সা ‘পাই’ দেখতে পাওয়া যায়। ছোটদের প্লে এরিয়াতেও ফাইন্যানশিয়াল লিটারেসির কথা। মঙ্গল থেকে রবি এই মিউজিয়াম খোলা। এখানে ঢুকতে কোনও প্রবেশমূল্য লাগে না।

Follow Us: