Extortion: স্মার্ট ফোনের মাধ্যমে যৌন প্রতারণার ফাঁদ পেতে টাকা আদায়, কোনও লিঙ্কে ক্লিক করার আগে সাবধান…

আগে ছিল চুরি, ডাকাতি। ইন্টারনেটের দুনিয়ায় জুড়েছে সাইবার অপরাধ। একটা ক্লিকেই ফাঁদে পা। নিত্যদিন প্রতারণার কৌশল বদলের তালিকায় এখন সেক্সটরশন।

Extortion: স্মার্ট ফোনের মাধ্যমে যৌন প্রতারণার ফাঁদ পেতে টাকা আদায়, কোনও লিঙ্কে ক্লিক করার আগে সাবধান...
| Updated on: Jul 10, 2024 | 7:05 PM

বিজ্ঞান আশীর্বাদ নাকি অভিশাপ এই নিয়ে ছোটবেলায় আমরা সকলেই কমবেশি রচনা লিখেছি। কিন্তু স্মার্ট ফোন? ছোট্ট এই যন্ত্রকে আমরা আশীর্বাদ বলে মনে করলেও এর মধ্যে অনেক অভিশাপ লুকিয়ে রয়েছে। স্মার্ট ফোনের মাধ্যমেই পাতা হচ্ছে প্রতারণার বিরাট ফাঁদ। ছোট্ট একটা ভুল আর তাতে সেই জালে জড়িয়ে পড়ছেন অনেকেই। এর ফলটা হচ্ছে মারাত্মক। যৌন প্রতারণার ফাঁদ পেতে টাকা আদায়ের অপরাধই সেক্সটরশন। আর এই অপরাধ সংগঠিত করতে অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে স্মার্ট ফোন এবং ইন্টারনেটের মায়াজাল।

হয়তো আমরা জানি কীভাবে এই ফাঁদ এড়ানো যায়, কিন্তু তাও কখনও কখনও মুহূর্তের ভুলে আমরা পা দিয়ে ফেলি সেই ফাঁদে। আর দুরন্ত গতিতে ছুটে চলা এই পৃথিবীতে আমরা সবাই বাঁচারা পথ খুঁজে চলেছি প্রতিনিয়ত, “Struggle for Existence”। আর এই যুদ্ধে যারা জিতছে ডারউইনের “Survival of the fittest” থিওরিকে প্রমাণ করছে সর্বদা। এই যুদ্ধে যেমন আছে সাধারণ মানুষ, তেমনই আছে প্রতারকরাও। প্রতিদিন প্রতিনিয়ত নিজেদের কৌশল বদল করে সাধারণ মানুষকে লুঠে নেওয়ার নানান কৌশল আয়ত্ত করছে তারা।

আগে ছিল চুরি, ডাকাতি। ইন্টারনেটের দুনিয়ায় জুড়েছে সাইবার অপরাধ। একটা ক্লিকেই ফাঁদে পা। নিত্যদিন প্রতারণার কৌশল বদলের তালিকায় এখন সেক্সটরশন। সেক্সটরশন অপরাধের দুনিয়ায় নতুন একটা শব্দবন্ধ। বয়সে নতুন হলেও সেক্সটরশন গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়ছে দাবানলের মত। কোথাও ডট কমের দুনিয়ায় ফাঁদ পাতা হচ্ছে, কোথাও আবার সম্পর্কের আড়ালে পাতা হচ্ছে ফাঁদ। মূল উদ্দেশ্য একটাই। যৌনতার আড়ালে ব্ল্যাকমেল করে টাকা লুট।

কিন্তু কী ভাবে বাড়ছে এই ঘটনা? এর পেছনে মানুষের কিছু ভুল কাজ করছে প্রতিনিয়ত। হাতে মুঠো ফোনে নিষিদ্ধ জগতের হাতছানি এড়াতে না পারলেই বাড়ছে সেক্সটরশনের মত ঘটনা। ডেটিং অ্যাপ, থেকে ফোনে থাকা ব্যক্তিগত ছবি ভিডিও। সবটাই হাতিয়ার প্রতারকদের।

Follow Us: