Singur News: সিঙ্গুরে কমছে ডাকের সাজের শিল্পী

হুগলির সিঙ্গুরের পলতাগড় গ্রাম পঞ্চায়েতে মালাকার পাড়ায় দুর্গা পূজো এলে একসময় ডাকের সাজ তৈরির কাজে ব্যস্ত থাকতো এই গ্রামের বহু মালকার পরিবার৷সারা বছরের সংসার খচরের একটা অংশ রোজগার হতো এই কুটির শিল্প থেকে।

Singur News: সিঙ্গুরে কমছে ডাকের সাজের শিল্পী
| Edited By: | Updated on: Sep 28, 2023 | 5:46 PM

হুগলির সিঙ্গুরের পলতাগড় গ্রাম পঞ্চায়েতে মালাকার পাড়ায় দুর্গা পূজো এলে একসময় ডাকের সাজ তৈরির কাজে ব্যস্ত থাকতো এই গ্রামের বহু মালকার পরিবার৷সারা বছরের সংসার খচরের একটা অংশ রোজগার হতো এই কুটির শিল্প থেকে। পূজা এসে গেলেও বর্তমানে আগের মত এই পাড়ায় নেই কোনো ব্যস্ততা।একদিকে কাঁচা মালের দাম যেমন পাল্লা দিয়ে বেড়েছে অন্যদিকে কমছে লভ্যাংশ ফলে পারিবারিক এই কুটির শিল্পের ব্যবসা থেকে একে একে বেরিয়ে গিয়ে অন্য কাজে নিযুক্ত হচ্ছেন বেশি আয়ের আশায়।

বর্তমানে এই পাড়ায় ডাকের সাজের শিল্পী কমতে কমতে হাতে গোনা চার পাঁচটি পরিবার বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন তাদের এই কুঠির শিল্প।ডাকের সাজের শিল্পী দের দাবি একদিকে কাঁচা মাল মূলত সোলার দাম দিন দিন বেড়ে চলেছে অন্যদিকে এই শিল্প কে বাঁচিয়ে রাখতে সরকার কোনো সহযোগিতা করে না ফলে কুঠির শিল্পের কাজ থেকে মুখ ফেরাচ্ছে শিল্পীরা।

ডাকের সাজের এক শিল্পী রথীন মালাকার বলেন, অন্য সমস্ত কুটির শিল্পের জন্য সরকারি সাহায্যের ব্যবস্থা থাকলেও এই শিল্পের জন্য কোনরকম সরকারি সাহায্য নেই ফলে মহাজন এর কাছ থেকে চড়া সুদে টাকা নিয়েই শিল্পটা টিকিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছেন তিনি। তাদের আবেদন সরকারের পক্ষ থেকে সাহায্যের ব্যবস্থা করলে ডাকের সাজের শিল্পীরা যেমন উপকৃত হবে অন্যদিকে বাঁচিয়ে রাখা যাবে এই কুটির শিল্প।

Follow Us: