Mid Day Meal: আবারও মিড ডে মিলে সাপ! ব্যাঙ, আরশোলা, টিকটিকি আর কত খাবে পড়ুয়ারা?

Nadia: এর আগে একাধিক জেলায় মিড ডে মিলে কখনও সাপ, কখনও ব্যাঙ, কখনও আবার শুঁয়োপোকা দেখা গিয়েছে।

Mid Day Meal: আবারও মিড ডে মিলে সাপ! ব্যাঙ, আরশোলা, টিকটিকি আর কত খাবে পড়ুয়ারা?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 1:55 PM

নদিয়া: শিশুদের জন্য রান্না করা খাবার। সেই খাবারে সাপের বাচ্চা পড়ে। দেখে চোখ কপালে ওঠার জোগাড়। এই ঘটনাকে কেন্দ্র করে শিশু শিক্ষাকেন্দ্রে ব্যাপক উত্তেজনা ছড়ায় শনিবার। নদিয়ার চাপড়া থানার আলফা গ্রামপঞ্চায়েতের ডোমপুকুর এলাকায় এই ঘটনা ঘটেছে। অভিযোগ, এলাকার একাধিক বাড়ির একাধিক শৌচালয়ের মাঝেই শিশুদের রান্নার ব্যবস্থা রয়েছে এখানকার পূর্ব দক্ষিণপাড়া ৬০ নম্বর আইসিডিএস সেন্টারে। প্রতিদিনের মতো এদিনও এলাকার শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পড়াশোনার জন্য পাঠান বাড়ির লোকেরা। সময়মতো মিড ডে মিলের খাবারও দেওয়া হয়। এরপরই অভিভাবকরা দেখেন, রান্না করা খাবারের ভিতর কুচকুচে কালো ছোট্ট একটি সাপ পড়ে।

খাবারে সাপ থাকায় ক্ষোভে ফেটে পড়েন এলাকার লোকজন। স্থানীয় লোকজন খাবারের ওই পাত্র হাতে নিয়েই চাপড়া থানায় অভিযোগ দায়ের করতে যান। এই ৬০ নম্বর আইসিডিএস সেন্টারের শিক্ষিকা শাহানারা খাতুন জানান, তাঁরা নিয়ম মেনেই রান্না করেন। তারপরও সবজি বা কিছুতে পোকামাকড় থাকলে এমন হতেও পারে। তবে অভিভাবকদের অভিযোগ, স্কুলের পাশে একটি বাড়ির ভিতরে রান্না করা হয়। এই বাড়ির চারপাশে রয়েছে শৌচালয়। এসবের মাঝখানে রান্না করার ঘর। অর্থাৎ পরিচ্ছন্নতা একেবারে শিকেয় ওঠার মতো পরিস্থিতি।

এলাকার এক বাসিন্দা আশানুর বিশ্বাস বলেন, “চাল, ডাল এলেও ঠিকমতো খাবার দেয় না। সোয়াবিন, আলু কিছুই দেয় না। প্রোটিনও বাচ্চারা ঠিকমতো পায় না। যেখানে রান্না করে জায়গাটাও একেবারে ভাল নয়। তিনদিকে তিনটে শৌচালয়। সেখানে রান্না হয়। গ্যাস দিয়েছে সরকার। তাতে রান্না করে না। বাঁশের পাতা পুড়িয়ে রান্না করে। বাচ্চাদের খাবার দেয় একটু তেল পর্যন্ত দেয় না। বাড়িতে খাবার নিয়ে গিয়ে তেল, ঝাল, নুন দিয়ে  তবে বাচ্চাগুলোকে খেতে দেয়।” শুধু তাই নয়, অভিভাবকদের অভিযোগ বস্তার পর বস্তা চাল, ডাল উধাও হয়ে যায় এখান থেকে।