প্রবল বৃষ্টিতে ধস নামল ‘হীরক রাজার দেশে’, জয়চণ্ডী পাহাড় থেকে গড়িয়ে এল পাথর

এর আগে বহু বর্ষায় ভিজেছে হীরক রাজার দেশের উদয়ন পণ্ডিতের আত্মগোপনের গুহা (Jaychandi Pahar)। কিন্তু এমন ঘটনা কার্যত নজিরবিহীন।

প্রবল বৃষ্টিতে ধস নামল 'হীরক রাজার দেশে', জয়চণ্ডী পাহাড় থেকে গড়িয়ে এল পাথর
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 10:07 PM

পুরুলিয়া: টানা বৃষ্টিতে ধস পুরুলিয়ার (Purulia) জয়চণ্ডী পাহাড়ের একাংশে। পাহাড়ে ওঠার পথে পড়ে বিশাল পাথর। গত দু’দিন ধরে নাগাড়ে বৃষ্টি হচ্ছে পুরুলিয়া জেলায়। ইতিমধ্যেই জলমগ্ন জেলার বেশ কিছু নিচু এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা বাড়িঘর। পাহাড়ের ঠিক উপরে জয়চণ্ডীমাতার মন্দির। ধসের ফলে মন্দিরে যাওয়ার পথ অবরুদ্ধ হয়ে গিয়েছে।

এর আগে বহু বর্ষায় ভিজেছে হীরক রাজার দেশের উদয়ন পণ্ডিতের আত্মগোপনের গুহা। কিন্তু এমন ঘটনা কার্যত নজিরবিহীন। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে জেলার নিচু জায়গাগুলি প্লাবিত হয়েছে ঠিকই, কিন্তু এমন পাহাড়ি পথ যে অবরুদ্ধ হতে পারে তা ভাবনাতেই আসেনি এলাকার মানুষের। আপাতত উদয়ন পণ্ডিতের গুহায় যাওয়ার পথ আটকানো। মাঝ পথে বিশালাকার পাথর পড়ে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে তাঁরা দেখেন রাস্তায় পাথর পড়ে রয়েছে। মন্দিরে যাওয়ার পথের সিঁড়িও ভাঙা। টানা বৃষ্টিতে এই ধস বলেই মনে করছেন তাঁরা। একইসঙ্গে স্থানীয়দের অভিযোগ, ক্রমেই সবুজ হারাচ্ছে পাথুরে এই পথের চারপাশে। গাছপালা কাটা হচ্ছে যথেচ্ছ ভাবে। প্রকৃতির উপর আঘাত হানলে পাল্টা প্রকৃতির রোষেও যে পড়তে হয় মানছেন তাঁরা।

আরও পড়ুন: জন্মভূমির সে বড় টান! সুদূর মার্কিন মুলুক থেকে অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশনের কৃতী ছাত্র

গত দু’দিনের বৃষ্টিতে ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে জেলার বেশ কিছু নিচু এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা বাড়িঘর। এর মধ্যেই মাটি নরম হয়ে জয়চণ্ডী পাহাড়ের একাংশ ধসে পড়ে। পাহাড়ের ঠিক উপরে রয়েছে জয়চণ্ডীমাতার মন্দির। ধসের ফলে বিশাল পাথর এসে সেই পথ আটকে দিয়েছে। এলাকার মানুষের মধ্যে এই ঘটনা আতঙ্ক বাড়ছে। এ ভাবে কোনও দিন বড় বিপদ হয়ে যেতে পারে বলেই আশঙ্কা তাঁদের।