West Bengal Election 2021 Opinion Poll: নন্দীগ্রামে জিতছেন কে, মমতা না শুভেন্দু?

West Bengal Election 2021 Opinion Poll: ভিন্ন রাজনৈতিক দলের সমর্থকদের পৃথক প্রশ্ন করে বুঝতে চাওয়া হয়েছিল, নন্দীগ্রাম নিয়ে ঠিক কী ভাবছে বাংলা? সেখানে যে ফলাফল উঠে এসেছে তা তুলে ধরা হচ্ছে।

West Bengal Election 2021 Opinion Poll: নন্দীগ্রামে জিতছেন কে, মমতা না শুভেন্দু?
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Mar 19, 2021 | 7:24 PM

কলকাতা: একুশের নির্বাচনী লড়াইয়ে গোটা রাজ্যে পেরিয়ে সমগ্র দেশের নজর আটকে কেবল একটা বিধানসভা আসনে দিকে। নন্দীগ্রাম (Nandigram)। যেখানে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে লড়ার চ্যালেঞ্জ নিয়েছেন এই কেন্দ্রের পদত্যাগী বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। যদিও এ বার তিনি গেরুয়া জার্সিতে। অন্যদিক, সংযুক্ত মোর্চা সমর্থিত প্রার্থী মীনাক্ষি মুখোপাধ্যায় লড়ছেন সেখান থেকে। ফলে গোটা নির্বাচনের এপিসেন্টার যে নন্দীগ্রাম হয়ে উঠেছে তা নিয়ে কোনও সন্দেহ নেই রাজনৈতিক বিশ্লেষকদের।

তবে সেই আসনে জিতবে কে? এই প্রশ্নটার উত্তর খুঁজতে রাজ্যের ১০ হাজার মানুষের উপর যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছিল TV9 বাংলা এবং পোলস্ট্যাট। সেখানে ভিন্ন রাজনৈতিক দলের সমর্থকদের পৃথক প্রশ্ন করে বুঝতে চাওয়া হয়েছিল, ঠিক কী ভাবছে বাংলা? সেখানে যে ফলাফল উঠে এসেছে তা তুলে ধরা হচ্ছে।

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এই সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক খুব বেশি হলে তিন থেকে চার শতাংশ হতে পারে।

নন্দীগ্রামে কে জিতবে, কী মনে হয় আপনার?

বিজেপি সমর্থক

বিজেপি সমর্থকদের মধ্যে ৩৬ শতাংশই মনে করছেন, জিতবেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুভেন্দুর জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ৫৭.১ শতাংশ বিজেপি সমর্থক। এবং ৬.৯ শতাংশ গেরুয়া শিবিরের অনুরাগীরা মনে করছেন, সেখানে শেষ হাসি হাসতে পারেন মীনাক্ষি মুখোপাধ্যায়।

তৃণমূল সমর্থক

একই প্রশ্ন তৃণমূল সমর্থকদের করা হয়। তাঁদের মধ্যে ৬৭ শতাংশই বলছেন, জিতবেন মমতা। ২৭.৩ শতাংশ অবশ্য মনে করছেন, শুভেন্দুর জেতার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ৫.৭ শতাংশ তৃণমূলপন্থী মনে করেন, সংযুক্ত মোর্চার জিততে পারে।

বাম সমর্থক

এই প্রশ্নের উত্তরে বামফ্রন্ট সমর্থকদের ৩০.৬ শতাংশ জানান, তাঁরা মনে করছেন তৃণমূল জিতবে। পাশাপাশি নিজেদের ও বিজেপির; উভয় প্রার্থীদের জয়ের বিষয়ে নিশ্চিত ৩৪.৭ শতাংশ মানুষ।

কংগ্রেস সমর্থক

কংগ্রেসের সিংহভাগ সমর্থক অবশ্য তৃণমূলের জয়ের সম্ভাবনাই দেখছেন বেশি। ৪৭.৮ শতাংশ কংগ্রেস সমর্থক বলছেন মমতা জিতবেন। শুভেন্দু জিততে পারেন এমন ভাবছেন ৩৭ শতাংশ কংগ্রেস সমর্থক। এবং নিজেদের জোটের জয়ের বিষয়ে ১৫.২ শতাংশ কংগ্রেস সমর্থক আত্মবিশ্বাসী।

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll LIVE: তৃণমূল সমর্থকরাই বলছেন, মোদী ফ্যাক্টর ৪৪ শতাংশ

অন্যান্য দলের সমর্থক

এ বাদে অন্যান্য দলের যারা সমর্থক রয়েছেন তাঁদের মধ্যে ৪৫.১ শতাংশ মানুষ মনে করছেন জিতবেন মমতা। ৩৪.১ শতাংশ মানুষের রায় শুভেন্দুর পক্ষে। সংযুক্ত মোর্চাকে জয়ী হতে দেখছেন ২০.৯ শতাংশ মানুষ।

গোটা রাজ্যের মানুষ

গোটা রাজ্যের প্রেক্ষিতে একটা আনুমানিক ছবি পরিষ্কার। নন্দীগ্রামের লড়াই হাড্ডাহাড্ডি হলেও গোটা রাজ্যের মধ্যে ৫০ শতাংশ মানুষই মনে করছেন মমতা জিতবেন। শুভেন্দু জিতবেন বলে মত ৪০.৭ শতাংশের। অন্যদিকে বাম-কংগ্রেসের পক্ষে ৯.৩ শতাংশ মানুষ রয়েছেন।