খোদ মোদীর নির্বাচনকে চ্যালেঞ্জ! তেজ বাহাদুরের মামলা খারিজ করল শীর্ষ আদালত

নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। অথচ, তাঁর নির্বাচনকেই অবৈধ দাবি করে মামলা দায়ের হয়েছিল শীর্ষ আদালতে। সুপ্রিম কোর্ট (Supreme Court) মঙ্গলবার সেই মামলা খারিজ করে দিয়েছে। এই মামলা করেছিলেন বিএসএফ (BSF) থেকে সাসপেন্ড হওয়া জওয়ান তেজ বাহাদুর (Tej Bahadur)

খোদ মোদীর নির্বাচনকে চ্যালেঞ্জ! তেজ বাহাদুরের মামলা খারিজ করল শীর্ষ আদালত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 10:26 AM

TV9 বাংলা ডিজিটাল: ২০১৪ ও ২০১৯। পরপর দুবার-ই বারাণসী লোকসভা কেন্দ্র থেকে লোকসভা ভোটে লড়ে প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। অথচ, তাঁর নির্বাচনকেই অবৈধ দাবি করে মামলা দায়ের হয়েছিল শীর্ষ আদালতে। সুপ্রিম কোর্ট (Supreme Court) মঙ্গলবার সেই মামলা খারিজ করে দিয়েছে।

এই মামলা আর কেউ নয়, করেছিলেন বিএসএফ (BSF) থেকে সাসপেন্ড হওয়া জওয়ান তেজ বাহাদুর (Tej Bahadur)। বিএসএফ জওয়ানদের খারাপ মানের খাবার দেওয়া হয় বলে অভিযোগ তুলে সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো ছেড়ে ভাইরাল হয়েছিলেন যিনি। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এদিন তাঁর আবেদন খারিজ হয়ে যায় আদালতে। পর্যালোচনার পর প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের তিন সদস্যের বেঞ্চ এই রায় দেয়।

প্রসঙ্গত, গত লোকসভা ভোটে তেজ বাহাদুর নিজে মোদীর বিরুদ্ধে লড়তে চেয়ে মনোনয়-পত্র জমা দিয়েছিলেন। কিন্তু নির্বাচন কমিশন তা খারিজ করে দেয়। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হন বহিষ্কৃত জওয়ান। সেখানেও তাঁর মামলা খারিজ হয়ে যায়। শেষ পর্যন্ত তেজ বাহাদুর ঠিক করেন, প্রধানমন্ত্রীর নির্বাচনকেই চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতে তিনি যাবেন। মামলাটি আদালতে গৃহীত হয়েছিল ঠিকই। নিটফল শূন্য।

তেজ বাহাদুর সুপ্রিম কোর্টে জানান, তিনি প্রথমে কোনও দলীয় চিহ্নে লড়তে লোকসভা ভোটে লড়তে চাননি। কিন্তু প্রথমবার তাঁর মনোনয়ন খারিজ হয়ে যায়। এরপর সমাজবাদী পার্টি তাঁকে বারাণসী কেন্দ্রের দলীয় প্রার্থী হিসেবে বেছে নেয়। এবারও তেজ বাহাদুরের মনোনয়ন কোনও বাহ্যিক কারণে বাতিল করে দেয় কমিশন। ফলে এর একটা বিহিত পেতে মরিয়া হয়ে উঠেছিলেন তিনি। আর সেই কারণেই খোদ প্রধানমন্ত্রীর নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে সু্প্রিম কোর্টে হাজির হয়েছিলেন তেজ বাহাদুর।

আরও পড়ুন: “আমরা হিন্দু-মুসলিম দেখি না”, হাইকোর্টে ধোপে টিকল না ‘লভ জেহাদ’ মামলা

২০১৭ সালে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ক্লিপ ভাইরাল হয়। যেখানে এক বিএসএফ জওয়ানকে প্রশ্ন তুলতে দেখা যায় তাদের দেওয়া খাবারের মান নিয়ে। সেই সময় জম্মু-কাশ্মীরে মোতায়েন ছিলেন বিতর্কের কেন্দ্রে থাকা জওয়ান তেজ বাহাদুর। এরপরই বাহিনী থেকে তাঁকে সাসপেন্ড করা হয়। তখন থেকেই নরেন্দ্র মোদীর কঠোর সমালোচনা করে একাধিকবার শিরোনামে উঠে এসেছেন তেজ বাহাদুর।