কুণাল কামরার টুইট মোছা হল না কেন? ফের সংসদীয় কমিটির তোপের মুখে টুইটার কর্তৃপক্ষ

কমেডিয়ান কুণাল কামরার 'বিতর্কিত' টুইট না মোছার জন্য এই সংস্থার নীতি নির্ধারক মহিমা কৌলকে সংসদীয় কমিটির প্রশ্নের মুখে জেরবার হতে হল, বিজেপির মীনাক্ষী লেখি ও কংগ্রেসের বিবেক তানখা অংশ নিয়েছিলেন প্রশ্নোত্তর পর্বে

কুণাল কামরার টুইট মোছা হল না কেন? ফের সংসদীয় কমিটির তোপের মুখে টুইটার কর্তৃপক্ষ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:26 AM

TV9 বাংলা ডিজিটাল: সময়টা মোটেই ভাল যাচ্ছে না টুইটারের (Twitter)। লাদাখকে চিনের অংশ হিসেবে দেখিয়ে গতকালই সংসদীয় কমিটির (Parliamentary Panel) কাছে ক্ষমা চাইতে হয়েছিল টুইটার কর্তৃপক্ষকে। ২৪ ঘণ্টা যেতে না যেতেই কমেডিয়ান কুণাল কামরার (Kunal Kamra) ‘বিতর্কিত’ টুইট না মোছার জন্য এই সংস্থার নীতি নির্ধারক মহিমা কৌলকে সংসদীয় কমিটির প্রশ্নের মুখে জেরবার হতে হল।

সাংবাদিক অর্ণব গোস্বামীর জামিন মঞ্জুর করার পর সুপ্রিম কোর্টের (Supreme Court) বিরুদ্ধে বেশ কিছু বিতর্কিত টুইট করেছিলেন ওই কমেডিয়ান। এরপর কুণাল কামরার (Kunal Kamra) বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করার অনুমোদন দেন অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল। সেই মত আট আইনজীবী আদালত অবমাননার মামলা করেন। কিন্তু বেশ কয়েকদিন কেটে গেলেও টুইটার কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের সেই ‘আপত্তিকর’ ছবিগুলি রেখে দিয়েছিল। এই ইস্যুতেই সংস্থার নীতি নির্ধারককে মহিমাকে বসিয়ে সওয়াল-জবাব করে সংসদীয় কমিটি। বিজেপির মীনাক্ষী লেখি ও কংগ্রেসের বিবেক তানখা অংশ নিয়েছিলেন প্রশ্নোত্তর পর্বে।

সম্প্রতি চিনের অংশ হিসেবে লাদাখকে জিও-ট্যাগ করে দিয়েছিল টুইটার। ‘অনিচ্ছাকৃত’ এই ভুলের জন্য ক্ষমা চেয়ে টুইটারের প্রধান প্রাইভেসি অফিসার ড্যামিয়েন কাইরান বলেছেন, ৩০ নভেম্বরের মধ্যে ভ্রম সংশোধন করে দেওয়া হবে।

 আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে নাস্তানাবুদ হয়ে ইস্তফা নীতীশের ‘দেড় ঘণ্টার শিক্ষামন্ত্রী’র

অন্যদিকে সুপ্রিম কোর্ট অর্ণব গোস্বামীর জামিন মঞ্জুর করার পর টুইটারে কুণাল সুপ্রিম কোর্টের কয়েকটি এডিট করা ছবি প্রকাশ করেন। যেখানে দেশের শীর্ষ আদালতকে ‘অপমান’ ও ‘অবমাননা’ করা হয়েছিল বলে দাবি ওঠে। কেকে বেণুগোপালের অনুমোদনে আট আইনজীবী আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন কমেডিয়ানের বিরদ্ধে। কুণাল কামরা যদিও নিজের টুইট নিয়ে বিন্দুমাত্র ভাবিত নন। তিনি ক্ষমাও চাইবেন না বলে জানিয়েছেন। কুণালের দাবি, ‘আমি নিজের টুইট থেকে পিছিয়ে আসছি না বা ক্ষমা চাইছি না। (আমার) আইনজীবী নেই, ক্ষমাও চাইব না, জরিমানাও দেব না, কোনও জায়গাও নষ্ট করব না।’