৯২ শতাংশ সফল রাশিয়ার ‘স্পুটনিক-ভি’! প্রতিষেধকের আশায় ‘চাতক পাখি’ সারা বিশ্ব

স্পুটনিক-ভি এর দ্বিতীয় পর্বের ট্রায়াল চলছে মোট ২৯ টি ক্লিনিকে। মস্কোর ক্লিনিকগুলিতে প্রায় ৪০ হাজার স্বেচ্ছাসেবককে দেওয়া হচ্ছে এই প্রতিষেধক।

৯২ শতাংশ সফল রাশিয়ার 'স্পুটনিক-ভি'! প্রতিষেধকের আশায় 'চাতক পাখি' সারা বিশ্ব
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 11, 2020 | 9:29 PM

TV9 বাংলা ডিজিটাল: করোনা রুখতে ৯২ শতাংশ সফল ‘স্পুটনিক-ভি (Sputnik V)।’ প্রতিষেধক নিয়ে এমনই দাবি করল রাশিয়া। বুধবার মস্কো সাফ জানিয়ে দিল রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ ট্রায়ালে দারুণ ফল করছে। অগস্ট মাসে করোনা প্রতিষেধকে অনুমোদন দিয়ে ‘ফার্স্ট বয়’ হয়েছিল রাশিয়া। তবে দ্বিতীয় ও তৃতীয় ট্রায়ালের আগেই প্রতিষেধকে অনুমোদন দেওয়ায় সর্বজনগ্রাহ্য হয়নি ‘স্পুটনিক-ভি।’

‘স্পুটনিক-ভি’র সঙ্গে প্রতিষেধকের দৌড়ে রয়েছে অক্সফোর্ড ও মোডের্নার প্রতিষেধক। এবারের ‘স্পুটনিক-ভি’ ট্রায়ালের ফল চমকপ্রদ। ১৬ হাজার স্বেচ্ছাসেবককে প্রতিষেধকের দুটি ডোজ দিয়ে এই তথ্য পেয়েছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF)। স্পুটনিক-ভি এর দ্বিতীয় পর্বের ট্রায়াল চলছে মোট ২৯ টি ক্লিনিকে। মস্কোর ক্লিনিকগুলিতে প্রায় ৪০ হাজার স্বেচ্ছাসেবককে দেওয়া হচ্ছে এই প্রতিষেধক।

সেই ট্রায়ালের অন্তর্বতী ফলাফল অনুযায়ী ৯২ শতাংশ সফল এই প্রতিষেধক। রাশিয়ান ডিরেক্ট ফান্ড ইনভেস্টমেন্টের প্রধান কিরিল দিমিত্রেভ বলেন, “আমরা তথ্যের মাধ্যমে দেখাচ্ছি যে আমাদের প্রতিষেধক কার্যকরী।” অন্য দিকে ভাল ফল দেখা যাচ্ছে ফাইজার ও বায়োনটেকের প্রতিষেধকের ট্রায়ালেও। সংস্থার দাবি, তাদের করোনা প্রতিষেধকও ৯০ শতাংশ কার্যকরী। ফাইজার ও বায়োনটেকের প্রতিষেধক এম আরএনএ প্রযুক্তি দিয়ে প্রস্তুত। চিনও অনুমোদন দিয়েছে সিনোভ্যাকের প্রতিষেধক। সম্প্রতি সেই প্রতিষেধক নিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহীর প্রধানমন্ত্রীও।

ইতিমধ্যেই করোনা হানায় সারা বিশ্বে প্রাণ হারিয়েছেন ১২ লক্ষরও বেশি মানুষ। আমরিকাতে রোজ প্রায় ২ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। তাই সারা বিশ্ব তাকিয়ে আছে প্রতিষেধকের দিকে। বছর শেষের আগেই আমেরিকায় ফাইজার প্রতিষেধক অনুমোদন পেতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের। অন্য দিকে বছর শেষের আগে অক্সফোর্ডের ভ্যাকসিন বাজারে আসতে পারে বলেও জোর জল্পনা সব মহলে।