Aadhaar Update: প্রত্যেক ১০ বছরে করুন এই কাজ, আধার কার্ড সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

Aadhaar Update: কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রতি ১০ বছরে আধারের তথ্য আপডেট করতে হবে। জাল আধার রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Aadhaar Update: প্রত্যেক ১০ বছরে করুন এই কাজ, আধার কার্ড সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 8:00 AM

বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড (Aadhaar Card)। ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা থেকে শুরু বিভিন্ন সরকারি কাজে একটি অপরিহার্য নথি হল এই আধার কার্ড। ট্রেনে কোথাও ভ্রমণ বা হোটেলের রুম বুকিংয়ের ক্ষেত্রেও লাগে আধার কার্ড। বর্তমান যুগে আধার কার্ড ছাড়া যেন কোনও কাজই হয় না। তাই এই আধার কার্ড সম্পর্কিত সমস্ত নিয়মাবলির দিকে সবসময় নজর রাখা উচিত জনসাধারণের। আর সম্প্রতি আধার সংক্রান্ত কিছু পরিবর্তন এনেছে। আধার কার্ডের নয়া নিয়মগুলি সম্বন্ধে জেনে নিন।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আধার কার্ডের সমর্থনযোগ্য নথিপত্র ১০ বছরে অন্তত ১ বার আপডেট করতে হবে। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড আইটি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আধার কার্ড সংক্রান্ত তথ্যগুলি আপডেট করা সেন্ট্রাল আইডেন্টিটিস ডাটা রিপোসিটরিতে আধার কার্ডের বৈধতাকে নিশ্চিত করবে। পরিচয়ের প্রমাণপত্র (Proof of Identity) ও ঠিকানার প্রমাণপত্র (Proof of Address) জমা দিয়ে আধারের প্রয়োজনীয় নথি আপডেট করতে পারবেন।

উল্লেখ্য, এর আগেই UIDAI এই সম্পর্কে আধার কার্ড হোল্ডারদের জানানো হয়েছিল। এবার কেন্দ্রের তরফে এই নিয়মকে বাধ্যতামূলক করা হল। ভুয়ো আধারের কারবার রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। যাঁরা এই আধার কার্ড আপডেট করতে চান তাঁদের নিকটবর্তী UIDAI কেন্দ্রে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে যাচাইকরণের জন্য যেতে হবে। এদিকে আধার কার্ড হোল্ডারদের জন্য সুবিধা পাইয়ে দেওয়ার জন্য UIDAI একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এই ফিচারটি হল ‘আপডেট ডকুমেন্ট’ (Update Document)।