India-China Business: ভারত-চিন দ্বিপাক্ষিক বাণিজ্যে কল্পনাতীত চমক! পিছনে পড়ল আমেরিকাও

Business: জিটিআইআই-এর রিপোর্ট বলছে, ২০২৪-এর অর্থবর্ষে ভারতের সঙ্গে চিনের দ্বিপাক্ষিক বাণিজ্য ছিল ১১৮.৪ বিলিয়ন মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় ৯ লাখ ৮৮ হাজার কোটি টাকা)। সেক্ষেত্রে আমদানি বেড়েছে ৩.২৪ শতাংশ এবং রফতানি বেড়েছে ৮.৭ শতাংশ।

India-China Business: ভারত-চিন দ্বিপাক্ষিক বাণিজ্যে কল্পনাতীত চমক! পিছনে পড়ল আমেরিকাও
ভারত - চিন (প্রতীকী ছবি)Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 14, 2024 | 4:47 PM

নয়া দিল্লি: ভারতের ট্রেডিং পার্টনার হিসেবে আবার নিজের পুরনো জায়গা ফিরে পাচ্ছে চিন? সম্প্রতি গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (GTRI)-এর প্রকাশিত তথ্যে তেমনই পরিসংখ্যান উঠে আসছে। আমেরিকাকে পিছনে ফেলে আবারও ভারতের সবথেকে বড় ট্রেডিং পার্টনার হয়ে উঠল চিন। টানা দুই বছর ভারতের সর্ববৃহৎ ট্রেডিং পার্টনার ছিল আমেরিকা। তবে এবারের সাম্প্রতিক রিপোর্টে মার্কিন মুলুককে পিছনে ফেলে দিয়েছে চিন।

জিটিআইআই-এর রিপোর্ট বলছে, ২০২৪-এর অর্থবর্ষে ভারতের সঙ্গে চিনের দ্বিপাক্ষিক বাণিজ্য ছিল ১১৮.৪ বিলিয়ন মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় ৯ লাখ ৮৮ হাজার কোটি টাকা)। সেক্ষেত্রে আমদানি বেড়েছে ৩.২৪ শতাংশ এবং রফতানি বেড়েছে ৮.৭ শতাংশ।

সেই তুলনায় ভারতের সঙ্গে আমেরিকার বাণিজ্য কিছুটা কম। ২০২৪-এর অর্থবর্ষে আমেরিকার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য হয়েছে ১১৮.৩ বিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৯ লাখ ৮৭ হাজার কোটি টাকা)। সেক্ষেত্রে ভারতের থেকে রফতানি কমেছে ১.৩২ শতাংশ এবং আমদানি কমেছে প্রায় ২০ শতাংশ।

উল্লেখ্য, ভারতের সঙ্গে চিনের সীমান্ত-সমস্যা ঘিরে যে আবহ তৈরি হয়েছে, সেদিক থেকে ভারত-চিন দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কও আতস কাঁচের তলায় ছিল। সেদিক থেকে আমেরিকাকে পিছনে ফেলে ভারতের সবথেকে বড় বাণিজ্যিক পার্টনার হিসেবে চিনের উঠে আসা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল। টানা দুই বছর আমেরিকাই ছিল ভারতের সবথেকে বড় ট্রেডিং পার্টনার, তবে এবার সামান্য ব্যবধানে আমেরিকাকে পিছনে ফেলে এগিয়ে গেল চিন।