Budget 2024: বাড়ি বা জমি কেনার ক্ষেত্রে কী সুবিধা, মহিলারাই বা কী সুবিধা পাবেন

Budget 2024: অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় জানিয়েছেন, এ ব্যাপারে রাজ্যগুলিকে উৎসাহিত করা হবে। এছাড়া যে সব রাজ্যের সরকার স্ট্যাম্প ডিউটিতে বেশি শুল্ক ধার্য করে, তাদের হার কমানোর কথা বলা হয়েছে।

Budget 2024: বাড়ি বা জমি কেনার ক্ষেত্রে কী সুবিধা, মহিলারাই বা কী সুবিধা পাবেন
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 5:53 PM

নয়া দিল্লি: বাজেটের দিকে তাকিয়ে থাকেন সাধারণ মানুষ। প্রাত্যহিক জীবনের চাহিদাগুলি মেটানোর ক্ষেত্রে বাজেট কতটা প্রভাব ফেলছে, সেদিকে নজর থাকছে বড় অংশের। ঠিক যেমন বাড়ি কেনার ক্ষেত্রে কী ঘোষণা করা হল, তার জন্য অপেক্ষা করেন অনেকেই। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার যে বাজেট পেশ করেন সেখানে সম্পত্তি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়ার কথা বলা হয়েছে। সীতারামন জানিয়েছেন যে মহিলারা সম্পত্তি কিনলে শুল্ক কমানোর কথা বিবেচনা করবে রাজ্য সরকার।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় জানিয়েছেন, এ ব্যাপারে রাজ্যগুলিকে উৎসাহিত করা হবে। এছাড়া যে সব রাজ্যের সরকার স্ট্যাম্প ডিউটিতে বেশি শুল্ক ধার্য করে, তাদের হার কমানোর কথা বলা হয়েছে। নগরোন্নয়নে এই সিদ্ধান্ত প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি।

এছাড়া সোনা, রূপো ও প্ল্যাটিনামের মতো দামি ধাতুর ক্ষেত্রে শুল্ক কমানোর কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী, দীর্ঘদিন ধরে যে দাবি জানিয়ে আসছিলেন রত্ন ও গয়না শিল্প দীর্ঘদিন ধরে। এর আগে এসব ধাতুর ওপর ১৫ শতাংশ হারে শুল্ক ধার্য করা হত।