Akash Ambani: ৬জি পরিষেবায় বিশ্ব শাসন করবে ভারত: আকাশ অম্বানি

Akash Ambani: দিল্লিতে হচ্ছে আইটিইউ-ডব্লুটিএসএ সম্মেলন। সেই সম্মেলনে দেশের সবচেয়ে বড় টেলিকম কোম্পানি রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ অম্বানি বক্তব্য রাখেন। সেখানে বিভিন্ন ক্ষেত্রে এআই-র প্রভাব তুলে ধরেন। স্বাস্থ্য, শিক্ষা, কৃষি-সহ বিভিন্ন ক্ষেত্রে এআই কীভাবে ভূমিকা রাখছে, তা তুলে ধরেন তিনি। প্রত্যেক ভারতীয় যাতে এআই-র সুবিধা পান, তার জন্য রিলায়েন্স জিও সররকমভাবে চেষ্টা করে চলেছে বলে তিনি মন্তব্য করেন।

Akash Ambani: ৬জি পরিষেবায় বিশ্ব শাসন করবে ভারত: আকাশ অম্বানি
রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ অম্বানি
Follow Us:
| Updated on: Oct 18, 2024 | 8:05 PM

নয়াদিল্লি: মাত্র বছর আটেক আগেও ২জি মোবাইল নেটওয়ার্ক পরিষেবা পেতেন দেশের মানুষ। আর এখন পান ৫জি পরিষেবা। এবার ৬জি পরিষেবার দিকে এগিয়ে যাচ্ছে দেশ। আর ৬জি পরিষেবায় বিশ্বকে ভারত শাসন করবে বলে মনে করেন রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ অম্বানি। নয়াদিল্লিতে আয়োজিত ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন-ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডাইজেশন অ্যাসেম্বলি(ITU-WTSA)-এ বক্তব্য রাখতে গিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ও ৬জি পরিষেবা ভারতের অগ্রগতি তুলে ধরেন আকাশ অম্বানি।

দিল্লিতে হচ্ছে আইটিইউ-ডব্লুটিএসএ সম্মেলন। সেই সম্মেলনে দেশের সবচেয়ে বড় টেলিকম কোম্পানি রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ অম্বানি বক্তব্য রাখেন। সেখানে বিভিন্ন ক্ষেত্রে এআই-র প্রভাব তুলে ধরেন। স্বাস্থ্য, শিক্ষা, কৃষি-সহ বিভিন্ন ক্ষেত্রে এআই কীভাবে ভূমিকা রাখছে, তা তুলে ধরেন তিনি। প্রত্যেক ভারতীয় যাতে এআই-র সুবিধা পান, তার জন্য রিলায়েন্স জিও সররকমভাবে চেষ্টা করে চলেছে বলে তিনি মন্তব্য করেন। ২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারতের লক্ষ্য পূরণে এআই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।

এই খবরটিও পড়ুন

ইন্টারনেট পরিষেবায় ভারতের দ্রুত অগ্রগতির কথাও তুলে ধরেন আকাশ অম্বানি। তিনি বলেন, আট বছর আগেও ভারতে ২জি পরিষেবা ছিল। এখন তা ৫জি পরিষেবায় পৌঁছেছে। গোটা বিশ্ব শ্রদ্ধার চোখে ভারতকে দেখছে। ৬জি পরিষেবা নিয়ে রিলায়েন্স জিওর চেয়ারম্যান বলেন, “প্রধানমন্ত্রীকে আমি আশ্বস্ত করতে চাই যে ৬জি পরিষেবায় আরও ভাল রেকর্ড হবে ভারতের।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে আকাশ অম্বানি বলেন, “দেশের যুব সমাজের প্রতিনিধি হিসেবে আপনাকে ধন্যবাদ জানাতে চাই। প্রায় অসম্ভবের মতো লক্ষ্যকে ছোঁয়ার জন্য আপনি অনুপ্রেরণা জুগিয়েছেন।”

আকাশ অম্বানি আরও বলেন, বিশ্বের যে দেশগুলি কম পয়সায় ইন্টারনেট পরিষেবা দেয়, ভারত তাদের অন্যতম। ইন্টারনেট স্পিডে বিশ্বের প্রথম সারির দেশগুলির একটি ভারত।