Mutual Fund Investment: অবিশ্বাস্য! মাত্র ১০ টাকায় নতুন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ? জেনে নিন কী ভাবে করবেন

Mutual Fund: আপনি চাইলে ১০ টাকা থেকে শুরু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে আপানাকে এনএফও-তে বিনিয়োগ করতে হবে। মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি সাধারণের বিনিয়োগের জন্য এনএফও বাজারে ছাড়ে।

| Edited By: | Updated on: Mar 16, 2022 | 8:15 PM

অনেকেই বেতন বা রোজগার থেকে অর্থ বাঁচিয়ে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করেন। এই ক্ষুদ্র বিনিয়োগ যে ভবিষ্যতে অনেক লাভজনক হতে পারে, সেই কথা হয়ত অনেকই জানেন। অনেকের আবার ঝুঁকি নিয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে ভয় পান। তাদের মনে হয়, মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করা টাকা যদি শেষমেশ হাতছাড়া হয়, এই আশঙ্কা থেকেই বিনিয়োগের ঝুঁকি এড়িয়ে যেতে চান অনেকেই। তাদের জন্য অল্প বিনিয়োগের সুযোগও রয়েছে।

আপনি চাইলে ১০ টাকা থেকে শুরু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে আপানাকে এনএফও-তে বিনিয়োগ করতে হবে। মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি সাধারণের বিনিয়োগের জন্য এনএফও বাজারে ছাড়ে। এনএফও-র মাধ্যমে যেকোনও বিনিয়োগকারী বিনিয়োগ করে। মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি যখন সাধারণে বিনিয়োগের জন্য প্রথম কোনও প্রকল্প বাজাড়ে ছাড়ে তখন তাঁকে এনএফও বলা হয়। এনএফওতে ১০ টাকায় লগ্নি করা সম্ভব, কারণ সাধারণ যেকোনও এনএফওর মূল্য ১০ টাকা হয়। গতবছর করোনা মহামারির সময়ে বাজারে বেশ কিছু ফান্ডের প্রয়োজন ছিল, তখন ইএসজি বাজারে ছাড়া হয়েছিল। সাধারণত এনএফরও দু ধরনের হয়। ওপেন এন্ডেড ফান্ড- এখানে যেকোনও সময়ে বিনিয়োগ করা যায়, ক্লোজ এন্ডেড ফান্ড- একটি নির্দিষ্ট সময়ের পর এখানে আর বিনিয়োগ করা যায় না। বিস্তারিত জেনে নিনি ভিডিয়োতে।

Follow Us: