CV রেডি করে রাখুন, ১০ লক্ষ কর্মসংস্থান হচ্ছে আগামী কয়েক বছরেই

Job Vacancy: আধুনিক প্রযুক্তিই ভবিষ্যৎ। আর সেই কথাকেই মন্ত্র মেনে সরকার সেমিকন্ডাক্টর শিল্পে বিশেষ জোর দিচ্ছে। বিপুল বিনিয়োগ হচ্ছে নতুন এই ক্ষেত্রে। শিল্প বাড়লে, কর্মীরও প্রয়োজন হবে। ফলে বিপুল কর্মসংস্থান হবে। সম্প্রতিই সরকার টাটা গ্রুপ সহ একাধিক সংস্থাকে সেমিকন্ডাক্টর ক্ষেত্রে বিনিয়োগ করার অনুমোদন দিয়েছে।

CV রেডি করে রাখুন, ১০ লক্ষ কর্মসংস্থান হচ্ছে আগামী কয়েক বছরেই
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Mar 10, 2024 | 6:00 AM

নয়া দিল্লি: দেশের বাজারে নাকি চাকরি নেই। নতুন কর্মসংস্থান হচ্ছে না। তবে সরকার বলছে অন্য কথা। দেশে বিপুল কর্মসংস্থান হয়েছে। আরও কর্মসংস্থান হবে। সেই সংখ্য়াটাও নেহাত কম নয়। সরকারের দাবি, আগামী কয়েক বছরের মধ্যেই দেশে ১০ লক্ষ কর্ম সংস্থান হবে। কীভাবে, কোথায় এই কর্মসংস্থান হবে?

আধুনিক প্রযুক্তিই ভবিষ্যৎ। আর সেই কথাকেই মন্ত্র মেনে সরকার সেমিকন্ডাক্টর শিল্পে বিশেষ জোর দিচ্ছে। বিপুল বিনিয়োগ হচ্ছে নতুন এই ক্ষেত্রে। শিল্প বাড়লে, কর্মীরও প্রয়োজন হবে। ফলে বিপুল কর্মসংস্থান হবে। সম্প্রতিই সরকার টাটা গ্রুপ সহ একাধিক সংস্থাকে সেমিকন্ডাক্টর ক্ষেত্রে বিনিয়োগ করার অনুমোদন দিয়েছে। ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে এই শিল্পক্ষেত্রে।

১০ লক্ষ চাকরি হবে-

কর্মী নিয়োগ সংস্থা র‌্যান্ডস্টাডের তথ্য অনুযায়ী, ২০২৪ সালে সেমিকন্ডাক্টর শিল্পে ৪০ থেকে ৫০ হাজার নতুন কর্মীর প্রয়োজন পড়বে, যা গত বছরের তুলনায় ২৫ থেকে ৩০ শতাংশ বেশি। এই ট্রেন্ড যদি বজায় থাকে, তবে আগামী ৫ বছরে ৮ লক্ষ থেকে ১০ লক্ষ কর্মসংস্থান হবে।

কত টাকা বেতন হবে?

সেমিকন্ডাক্টর সেক্টরে সবথেকে বড় সমস্যা হল দক্ষ কর্মীর অভাব। ক্য়াম্পাসিংয়ের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। মূলত তথ্য প্রযুক্তি নিয়ে যারা পড়াশোনা করছেন, তারাই সেমিকন্ডাক্টর ক্ষেত্রে নিয়োগ করা হবে। বর্তমানে এই সেক্টরে প্রাথমিক বা এন্ট্রি লেভেলেই ইঞ্জিনিয়াররা ১৫ থেকে ২০ লক্ষ টাকা বার্ষিক প্যাকেজ পাচ্ছেন। যারা শীর্ষপদে চাকরি করছেন, তারা ২.৫ কোটি টাকারও বেশি বেতন পাচ্ছেন প্রতি বছর।